আমরা শক্তিশালী, সবাইকে পরাজিত করব: জেলেনস্কি

যুদ্ধের এক বছর পূর্তি উপলক্ষে জনগণের উদ্দেশে এক ভিডিওবার্তায় একথা বলেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট।

রয়টার্স
Published : 24 Feb 2023, 11:42 AM
Updated : 24 Feb 2023, 11:42 AM

ইউক্রেইন যুদ্ধ দ্বিতীয় বছরে গড়িয়েছে । দীর্ঘ এই যুদ্ধের প্রথম বার্ষিকীতে ইউক্রেইনের লড়াকু প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিওতে দেশের জনগণের কাছে ‘সবাইকে পরাজিত করার’ বার্তা দিয়েছেন।

যুদ্ধের এক বছর পূর্তি উপলক্ষে শুক্রবার এই ভিডিওবার্তা দেন জেলেনস্কি। এতে তিনি বলেছেন: ‘...আমরা শক্তিশালী। আমরা যে কোনও কিছুর জন্য প্রস্তুত। আমরা প্রত্যেককে পরাজিত করব।”

এক বছর আগে রাশিয়ার আগ্রাসন শুরুর ম্মরণে জেলেনস্কি বলেন, “এভাবেই ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি দিনটি শুরু হয়েছিল। সেটি ছিল আমাদের জীবনের দীর্ঘতম দিন। আমাদের সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে কঠিন দিন। আমরা খুব ভোরে ঘুম থেকে উঠি এবং তারপর থেকে ঘুমাইনি।”

ভিডিওতে একবছর আগে ইউক্রেইনীয়দের উদ্দেশে দেওয়া ভাষণের কথাও স্মরণ করে জেলেনস্কি বলেন, “এক বছর আগের এই দিনে একই জায়গা থেকে সকাল ৭ টার দিকে আমি আপনাদের ‍উদ্দেশে ৬৭ সেকেন্ডের এক সংক্ষিপ্ত ভাষণ দিয়েছিলাম।”

জেলেনস্কির এবারের ভাষণটি ছিল ১৫ মিনিটের। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য ইউক্রেনের জনগণের প্রশংসা করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। বলেছেন, “আমরা বিশাল এক আর্মিতে পরিণত হয়েছি। আমরা একটি টীম হয়েছি।” এই টীমে প্রত্যেকেরই অবদান আছে বলে উল্লেখ করেন তিনি।

২০২২ সালকে সহনশীলতা, সাহস, বেদনা এবং ঐক্যের বছর বলে বর্ণনা করেছেন জেলেনস্কি। তিনি বলেন, “এর প্রধান উপসংহার হল- আমরা বেঁচে গেছি। আমরা পরাজিত হইনি। এই বছর জয়ের জন্য আমরা সবকিছু করব!”