তাইওয়ানে চীনের ‘হামলার’ মহড়া দায়িত্বজ্ঞানহীন: যুক্তরাষ্ট্র

তাইওয়ান জানিয়েছে, রোববার তারা নিজেরাও যুদ্ধবিমান এবং জাহাজ মোতায়েন করে চীনের মহড়ার জবাব দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 01:09 PM
Updated : 7 August 2022, 01:09 PM

চীন তাইওয়ানে 'আক্রমণ' বা হামলার মহড়া চালিয়েছে বলে তাইপে দাবি করার পর বেইজিংয়ের বিরুদ্ধে উস্কানি ও দায়িত্বজ্ঞানহীন কর্মকান্ডের অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

গত চারদিন তাইওয়ানকে রীতিমতো অবরুদ্ধ করে সামরিক মহড়া চালিয়েছে চীন। তাইওয়ান জানিয়েছে, রোববার তারা নিজেরাও যুদ্ধবিমান এবং জাহাজ মোতায়েন করে এ মহড়ার জবাব দিয়েছে।

বিবিসি লিখেছে, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে ঘিরেই সাম্প্রতিক এ উত্তেজনা শুরু। চীন এ সফরকে তাইওয়ান প্রশ্নে তাদের স্বার্বভৌমত্বের জন্য একটি চ্যালেঞ্জ হিসেবে দেখছে।

তাইওয়ান নিজেদের স্বাধীন মনে করে। চীন গত কয়েক দিনের মহড়ায় তাইওয়ান প্রণালীর সীমান্ত মানেনি চীন। তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রণালয় বলছে, চীনের জাহাজ এবং বিমান তাইওয়ান প্রণালীর মাঝরেখা অতিক্রম করেছে।

একে তাইওয়ানে চীনের হামলা বা আক্রমণের মহড়া বলে বর্ণনা করেছে তাইওয়ানের সেনাবাহিনী। রোববার সকালে তারা বিমান ও জাহাজ পাঠিয়ে এর সমুচিত জবাব দিয়েছে বলেও জানিয়েছে।

তাইওয়ানের প্রধানমন্ত্রী তাইপেতে সাংবাদিকদের কাছে চীনের বিরুদ্ধে আগ্রাসী মহড়া চালিয়ে আঞ্চলিক স্থিতিশীলতা বিনষ্টের অভযোগ তুলে চীনকে সংযত থাকার আহ্বান জানিয়েছে।

তবে চীন তাদের সামরিক মহড়া নিয়ে কোনও মন্তব্য করেনি। তাইওয়ান ঘিরে আকাশ ও সমুদ্রে চীনের এই মহড়া রোববার শেষ হওয়ার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্র চীনের বিরুদ্ধে উত্তেজনা বাড়ানোর অভিযোগ করেছে। হোয়াইট হাউজের মুখপাত্র বলেছেন, “তাইওয়ান প্রণালীর বিদ্যমান অবস্থা পরিবর্তনের চেষ্টায় চীনের এসব কর্মকাণ্ড উত্তেজনা বাড়াচ্ছে। এমন পদক্ষেপ উস্কানিমূলক, দায়িত্বজ্ঞানহীন এবং তা ভুল হিসাবের ঝুঁকি বাড়ায়।”

“তাইওয়ান প্রণালীতে আমাদের দীর্ঘদিনের শান্তি ও স্থিতিশীলতা রক্ষার লক্ষ্যের সঙ্গেও এ পদক্ষেপ সাংঘর্ষিক।”