অস্ত্র পাচারের অভিযোগ, ইসরায়েলে গ্রেপ্তার জর্ডানের এমপি

ইসরায়েল সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2023, 04:24 PM
Updated : 24 April 2023, 04:24 PM

অধিকৃত পশ্চিম তীরে অস্ত্র পাচারের চেষ্টা করছিলেন অভিযোগ তুলে জর্ডানের একজন এমপিকে গ্রেপ্তার করেছে ইসরায়েল পুলিশ।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রোববার এ তথ্য দেওয়া হয়েছে বলে জানায় বিবিসি।

দেশটির একটি সংবাদ সংস্থার খবরে বলা হয়, গত শনিবার রাতে ‘অ্যালেনবি ব্রিজ’ পার হওয়ার সময় এমপি ইমাদ আল-আদওয়ানকে আটক করা হয়।  

ইসরায়েলের সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত একটি ভিডিও ছড়িয়েছে। যেখানে ইসরায়েলি কর্তৃপক্ষকে বলতে শোনা যায়, তারা (জর্ডানের এমপির কাছে) ১২টি মেশিন গান এবং ২৭০ রকমের আগ্নেয়াস্ত্র পেয়েছে। ভিডিওতে সাজিয়ে রাখা অস্ত্রের ছবিও দেখানো হয়েছে।

তবে ওই ভিডিওর সত্যতা যাচা‌ই করতে পারনি বিবিসি।

ইসরায়েল এ বিষয়ে কোনো মন্তব্য করছে না এবং স্থানীয় সংবাদমাধ্যমেও এ সংক্রান্ত খবরের উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে বলেও জানায় বিবিসি।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, তারা ‘যত দ্রুত সম্ভব’ বিষয়টি সমাধানের চেষ্টা করছেন।

ইসরায়েলি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, শিন বেট নিরাপত্ত‍া সংস্থা ওই অস্ত্র কার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল তা খুঁজে বের করার চেষ্টা করছে এবং ওই এমপি এর আগেও এ ধরণের কোনো কাজ করেছেন কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

১৯৯৪ সালে শান্তি চুক্তি সই করার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে জর্ডান ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্থাপিত হয়। কিন্তু সম্প্রতি হারাম আল-শরিফে ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর সঙ্গে ফিলিস্তিনিদের রক্তাক্ত সংঘাতের কারণে দুই দেশের মধ্যে সম্পর্কে টানাপোড়েন চলছে।

জেরুজালেমের পবিত্র ধর্মীয় স্থান হারাম আল-শরিফের অভিভাবকের দায়িত্বে রয়েছে জর্ডান।

এছাড়া, জর্ডানের অর্ধেকের বেশি মানুষ ফিলিস্তিন বংশোদ্ভুত। দেশটির অনেক নাগরিক পশ্চিম তীরে ফিলিস্তিনিদের সংগ্রামের সাথে পরিচিত এবং ইসরায়েলের বিরুদ্ধে সেখানে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিশেষ করে ইসরায়েল-ফিলিস্তিন বর্তমান সংকটময় সময়ে।

আটক ৩৫ বছরের এমপি ইমাদ আল-আদওয়ান ফিলিস্তিন কমিউনিটি থেকেই জর্ডানের পার্লামেন্ট সদস্য হয়েছেন।

ইসরায়েলের সঙ্গে জর্ডানের শান্তি চুক্তির বিরুদ্ধে অবস্থানের কারণে পরিচিত জর্ডানের আরেক এমপি খলিল আতিয়া বলেছেন, ইমাদ আল-আদওয়ানকে গ্রেপ্তার করে ইসরায়েল ‘জর্ডানের নাগরিকদের সম্মানকে আঘাত করেছে’।