ইউক্রেইনকে ‘৩০০ কিমি পাল্লার ক্ষেপণাস্ত্র দেবে’ যুক্তরাষ্ট্র

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই অস্ত্রগুলো পাঠানো হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2024, 07:05 AM
Updated : 18 Jan 2024, 07:05 AM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেইনের চলমান পাল্টা হামলায় সহায়তা করার উদ্দেশ্যে কিইভকে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার পরিকল্পনা করেছেন বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম।

বিষয়টি সম্পর্কে জানেন, এমন মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে এ খবর দিয়েছে তারা। ওই কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেইন কিছু এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পাবে যেগুলোর পাল্লা সর্বোচ্চ ১৯০ মাইল (৩০০ কিলোমিটার) পর্যন্ত। 

এই ক্ষেপণাস্ত্রগুলো দিয়ে কিইভ যুদ্ধক্ষেত্রের পেছনে রাশিয়ার আরও অনেক ভেতরে আঘাত হানাতে পারবে। শুক্রবার ক্রিমিয়ায় রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহরের সদরদপ্তরে অন্তত একটি ইউক্রেইনীয় ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ব্রিটেন ও ফ্রান্সের দেওয়া স্ট্রম শ্যাডো ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলাটি চালানো হয়েছে বলে ইউক্রেইনের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন। এই ক্ষেপণাস্ত্রটির পাল্লা ১৫০ মাইলেরও বেশি। 

এনবিসি নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে দেওয়া উদ্ধৃতিতে অনামা মার্কিন কর্মকর্তারা বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোমিদির জেলেনস্কিকে বলেছেন যে কিইভ ‘অল্প কিছু সংখ্যক’ এটিএসিএমএস (আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম) ক্ষেপণাস্ত্র পাবে। বৃহস্পতিবার হোয়াইট হাউজে এ দুই নেতার মধ্যে কথা হয়। 

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই অস্ত্রগুলো পাঠানো হবে বলে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে।

এদিকে ওয়াশিংটন পোস্ট দুই নেতার মধ্যে হওয়া আলোচনা সম্পর্কে জ্ঞাত লোকজনের বরাত দিয়ে জানিয়েছে, ইউক্রেইনকে যেসব এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পাঠানো হবে সেগুলোতে একক ওয়ারহেডের বদলে ক্লাস্টার বোমা দিয়ে সজ্জিত করে দেওয়া হবে।

মার্কিন গণমাধ্যমের এসব প্রতিবেদন যুক্তরাষ্ট্র বা ইউক্রেইন আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি।

বাইডেন-জেলেনস্কি কথা বলার পর ওয়াশিংটন ইউক্রেইনের জন্য নতুন করে আরও ৩২ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছে। যেসব সামরিক সহায়তা দেওয়া হবে সেগুলোর মধ্যে কামান ও গোলাগুলি থাকবে বলে জানিয়েছে তারা। আগামী সপ্তাহে কিইভকে আব্রামস ট্যাঙ্ক সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। তবে, উভয় প্রেসিডেন্টই এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের বিষয়ে প্রকাশ্যে কোনো কথা বলেননি।

দেশের দক্ষিণাঞ্চলে ইউক্রেইন যে কঠিন ও প্রাণঘাতী পাল্টা হামলা চালাচ্ছে তা আরও জোরদার করার জন্য বেশ কয়েক মাস ধরেই তারা এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র দেওয়ার জন্য চাপ দিয়ে আসছিল। সংবাদ সূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২৩ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)