ফিনল্যান্ড-সুইডেনের নেটোভুক্তিতে অনুমোদন দিল মার্কিন সেনেট

ইউক্রেইনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ায় এই দুই নর্ডিক দেশের নেটো অন্তর্ভুক্তিকে ১৯৯০ এর পর পশ্চিমা সামরিক জোটটির সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্প্রসারণ বলা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2022, 11:05 AM
Updated : 4 August 2022, 11:05 AM

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট নেটোতে ফিনল্যান্ড ও সুইডেনকে যুক্ত করে নেওয়ার প্রক্রিয়ায় অনুমোদন দিয়েছে মার্কিন সেনেট।

ইউক্রেইনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ায় এই দুই নর্ডিক দেশের নেটো অন্তর্ভুক্তিকে ১৯৯০ এর পর পশ্চিমা সামরিক জোটটির সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্প্রসারণ বলা হচ্ছে।

তাদের জোটভুক্তির সমর্থনে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষের ১০০ সদস্যের দুই-তৃতীয়াংশ অর্থ্যাৎ ৬৭ ভোট দরকার ছিল।

কিন্তু বুধবার তার চেয়েও অনেক বেশি, ৯৫-১ ভোটে মার্কিন সেনেট সুইডেন-ফিনল্যান্ডের নেটোভুক্তি সংক্রান্ত নথিতে অনুসমর্থন দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে ইউক্রেইনে চলা রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানের’ পাল্টায় সুইডন ও ফিনল্যান্ড মার্কিন নেতৃত্বাধীন নেটোতে যুক্ত হতে আবেদন করে। পশ্চিমা এ সামরিক জোটে যোগদানের ব্যাপারে মস্কো এরইমধ্যে দেশদুটিকে সতর্কও করেছে।

নেটোর এখনকার ৩০ সদস্য গত মাসে সুইডেন ও ফিনল্যান্ডের জোটভুক্তি সংক্রান্ত খসড়া দলিলে স্বাক্ষর করেছে; জোটের তাদের সদস্যপদ চূড়ান্ত হতে এখন প্রত্যেকটি নেটোসদস্য দেশের পার্লামেন্টের অনুমোদন লাগবে।

চূড়ান্তভাবে জোটে যুক্ত হওয়ার আগ পর্যন্ত হেলসিংকি ও স্টকহোম নেটোর বিভিন্ন বৈঠকে অংশ নিতে পারবে এবং আগের তুলনায় বেশি গোয়েন্দা তথ্য পেলেও তাদের ক্ষেত্রে নেটোর ‘ধারা ৫’ কার্যকর হবে না। ওই ধারা অনুযায়ী নেটোর যে কোনো এক সদস্যের উপর আক্রমণ সবার উপর আক্রমণ হিসেবে বিবেচিত হয় এবং আক্রান্ত দেশের পাশে সদস্য অন্য সবাইকেও দাঁড়াতে হয়।

নেটোর এখনকার সব সদস্য দেশের পার্লামেন্ট সুইডেন-ফিনল্যান্ডের জোটভুক্তিতে অনুমোদন দেওয়ার আগ পর্যন্ত ফিনল্যান্ড ও সুইডেন ওই ‘ধারা ৫’ এর সুরক্ষা পাচ্ছে না।

সব দেশের পার্লামেন্টের অনুমোদন পেতে পেতে এক বছরের মতো লেগে যেতে পারে। অবশ্য এর মধ্যেই কানাডা, জার্মানি ও ইতালিসহ কয়েকটি দেশের পার্লামেন্ট নর্ডিক দেশদুটির নেটোভুক্তিতে অনুমোদন দিয়ে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট, রিপাবলিকান উভয় দলের সেনেটররাই ফিনল্যান্ড-সুইডেনের নেটোভুক্তিতে জোর সমর্থন জানিয়েছেন; দেশদুটিকে তারা ‘গুরুত্বপূর্ণ মিত্র’ সম্বোধন করছেন; এই দুই নর্ডিক দেশের আধুনিক সেনাবাহিনী ইতিমধ্যে নেটোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজও করেছে।

“সমৃদ্ধ, গণতান্ত্রিক এই দুই দেশের যোগ্যতা অসামান্য, তারা নেটো জোটকে শক্তিশালী করার ক্ষেত্রে ভূমিকা রাখবে,” ভোটের আগে দেশদুটিকে জোটে যুক্ত করার পক্ষে ভোট চেয়ে বলেন মার্কিন সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ার বব মেন্ডেজ।

ভোট দেখতে সুইডেন ও ফিনল্যান্ডের রাষ্ট্রদূত ও কূটনীতিকদের সেনেটে আমন্ত্রণ জানিয়েছিলেন মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষের সংখ্যাগরিষ্ঠ অংশের নেতা চাক শুমার।

ভোটে বিপক্ষে যে একটি ভোট পড়েছে, সেটি রিপাবলিকান সেনেটর জশ হলে-র। আরেক রিপাবলিকান সেনেটর র‌্যান্ড পল কোনো পক্ষই নেননি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক