ভারতে বিলাওয়াল ভুট্টো জারদারি

২০১১ সালের পর বিলাওয়াল ভুট্টো জারদারির এ সফর ভারতে কোনও পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 03:27 PM
Updated : 4 May 2023, 03:27 PM

ভারতে পৌঁছেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। ৪ ও ৫ মে গোয়ায় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে তিনি দুইদিনের এই ভারত সফর করছেন।

বিলাওয়াল ভুট্টো জারদারির এ সফর ভারতে ১২ বছর পর কোনও পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর। তার আগে হিনা রব্বানি খার ২০১১ সালে ভারত সফর করেছিলেন। সে সময় ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তিনি। 

এনডিটিভি জানায়, বিলাওয়াল তার সম্মেলনে যোগ দেওয়ার সিদ্ধান্তকে এসসিও সনদের প্রতি পাকিস্তানের প্রতিশ্রুতিবদ্ধ থাকারই প্রতিফলন বলে বর্ণনা করেছেন।

এসসিও সম্মেলনে ভার্চ্যুয়ালি যোগ না দিয়ে বিলাওয়াল সশরীরে উপস্থিত হওয়ার কূটনৈতিক পর্যায়ে তার এ সফর বিশেষ গুরুত্ব পাচ্ছে।

গোয়া যাওয়ার আগে এক টুইটে বিলাওয়াল বলেছিলেন, “এসসিও সম্মেলনে যোগ দিতে পাকিস্তানি প্রতিনিধিদল নিয়ে গোয়ায় যাচ্ছেন। এসসিও সনদের প্রতি পাকিস্তান কতটা দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ- এ সফরের মধ্য দিয়ে সেই বার্তাই স্পষ্টভাবে দেওয়া হচ্ছে।”

সম্মেলনে জোটের অন্যান্য সদস্যদেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করারও আগ্রহ প্রকাশ করেন বিলাওয়াল। কিন্তু আঞ্চলিক এই জোটের সম্মেলনে যোগ দিলেও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা নেই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর।

বিলাওয়ালের এ সফর এমন এক সময় অনুষ্ঠিত হচ্ছে যখন চির প্রতিদ্বন্দ্বী এই দুই দেশ সম্প্রতি কয়েক বছরে বিভিন্ন কারণে একে অপরের বিষয়ে নাক গলিয়েছে। দুই দেশের সম্পর্কে বাধা হয়ে দাঁড়িয়েছে সন্ত্রাসবাদ।

সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা না হলেও বৈঠকের ফাঁকে বিলাওয়াল বন্ধুপ্রতীম অন্যান্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

ভারত বর্তমানে এসসিও’র প্রেসিডেন্ট পদে আছে। গোয়ায় এ জোটের সম্মেলনের জন্য সদস্যদেশগুলোকে জানুয়ারিতেই আমন্ত্রণ পাঠিয়েছে দেশটি।

ইউরেশীয় রাজনৈতিক, অর্থনৈতিক এবং নিরাপত্তা বিষয়ক এই জোটে আছে ৮ সদস্যদেশ- ভারত, পাকিস্তান, চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান।