গরমে টাই না পরে জ্বালানি সাশ্রয়ের আহ্বান স্পেনের প্রধানমন্ত্রীর

স্পেনে জ্বালানি উৎপাদন ক্ষমতা বাড়ানো এবং জ্বালানি মজুদের জন্য সরকার আগামী সপ্তাহে জরুরি পদক্ষেপ নেবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

রয়টার্স
Published : 29 July 2022, 04:24 PM
Updated : 29 July 2022, 04:24 PM

টাই পরা বন্ধ করেছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তার মন্ত্রিসভার মন্ত্রী, সরকারি কর্মকর্তা এমনকী বেসরকারি খাতের কর্মীদেরও টাই না পরার অনুরোধ জানিয়েছেন তিনি। যাতে সাশ্রয় হয় জ্বালানি ।

ইউরোপজুড়ে প্রচণ্ড গরমে জ্বালানির চাহিদা বাড়িয়ে দেওয়া শীতাতপ যন্ত্রের ব্যবহার বাড়ছে।

এর মধ্যে সরকারি মন্ত্রী ও অন্যান্য কর্মকর্তারা অফিসে স্যুট-টাই পরে এসে শীতাতপ যন্ত্রের ব্যবহার যাতে আরও বাড়িয়ে না দেন, সেজন্য তাদেরকে নৈমিত্তিক সাধারণ পোশাক পরার আহ্বান জানিয়েছেন পেদ্রো সানচেজ।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী সানচেজ বলেন, “আপনারা লক্ষ্য করুন, আমি টাই পরে নেই। তার মানে, জ্বলানি সাশ্রয়ের দিক থেকে বলতে গেলে আমরা সবাই এটি করতে পারি।”

প্রখর তাপমাত্রার কারণে ইউরোপের বিদ্যুৎ ব্যবস্থা চাপে পড়েছে। তার ওপর ইউক্রেইন যুদ্ধের কারণে রাশিয়া থেকে গ্যাস সরবরাহ দিনকে দিন আরও কমে গেলে ইউরোপের দেশগুলো আসছে শীতের জন্য প্রয়োজনীয় গ্যাস মজুদ রাখতে পারবে কিনা তা নিয়েও চিন্তিত।

তাই তারা সময় থাকতেই জ্বালানি সাশ্রয়ের দিকে মনোনিবেশ করেছে। স্পেনে জ্বালানি উৎপাদন ক্ষমতা বাড়ানো এবং জ্বালানি মজুদের জন্য সরকার আগামী সপ্তাহে জরুরি পদক্ষেপ নেবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী সানচেজ।

তবে আপাতত তিনি বলেছেন, “আমি সব মন্ত্রী এবং সরকারি কর্মকর্তাকে বলব টাই না পরতে; আর বেসরকারি খাতের কর্মীদেরকেও বলব প্রয়োজন না হলে টাই পরবেন না, যদি তারা এখনও সেটি করে না থাকে, তাহলে তাদেরকে তা করার অনুরোধ জানাচ্ছি। কারণ, এভাবে আমরা জ্বালানি বাঁচাতে পারব, যা আমাদের দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক