রাশিয়ার অনেক ভেতরেও হামলা চালাতে সক্ষম ইউক্রেইন?

ইউক্রেইন থেকে কয়েকশ কিলোমিটার দূরে রাশিয়ার সারাতভ শহরে তাদের কৌশলগত বোমারু বিমানবহরের ঘাঁটি অ্যাঙ্গেলসে ড্রোন হামলা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2022, 10:56 AM
Updated : 7 Dec 2022, 10:56 AM

রাশিয়ার দুটি বিমানঘাঁটিতে হামলা করে প্রতিবেশী দেশটির কয়েকশ কিলোমিটার ভেতরে আক্রমণে ইউক্রেইন তাদের পারদর্শিতা দেখিয়েছে, এমন ইঙ্গিত পাওয়ার পর ড্রোন হামলায় তৃতীয় আরেকটি রুশ বিমানঘাঁটিও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেইন সীমান্ত থেকে প্রায় ৯০ কিলোমিটার উত্তরে রাশিয়ার কুর্স্ক শহরের কর্মকর্তারা মঙ্গলবার হামলার শিকার হওয়া বিমানঘাঁটিটির উপর দেখা যাওয়া কালো ধোঁয়ার ছবি প্রকাশ করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সেখানকার গভর্নর বলেছেন, হামলায় একটি তেল সংরক্ষণাগার ক্ষতিগ্রস্ত হলেও কোনো হতাহত নেই।

এর আগে সোমবার রাশিয়া বলেছিল, ইউক্রেইন থেকে কয়েকশ কিলোমিটার দূরে সারাতভ শহরে অবস্থিত তাদের কৌশলগত বোমারু বিমানবহরের ঘাঁটি অ্যাঙ্গেলসে এবং মস্কো থেকে গাড়িতে কয়েকঘণ্টা দূরের পথ রিয়াজানে সোভিয়েত আমলের ড্রোন দিয়ে হামলা হয়েছে।

ইউক্রেইন সরাসরি দায় স্বীকার না করলেও এসব হামলায় উল্লাস প্রকাশ করেছে।

মঙ্গলবার পরের দিকে অ্যাঙ্গেলস বিমানঘাঁটিতেও সাইরেন বেজেছে বলে সেখানকার জেলা প্রশাসকের প্রথম সহকারী ইয়েভগেনি শপোলস্কির বরাত দিয়ে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা।

এদিকে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ফের বলেছেন, তার দেশ ইউক্রেইনের সুরক্ষায় প্রয়োজনীয় সব সরঞ্জাম সরবরাহ বদ্ধপরিকর। তবে তারা রাশিয়ার ভেতরে হামলায় উৎসাহ যোগাচ্ছে না বা তেমন হামলা চালাতে ইউক্রেইনীয়দের সক্ষমও করছে না।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রিয়াজানে হামলায় তাদের তিন সেনা নিহত হয়েছে। হামলাগুলো সামরিক স্থাপনা লক্ষ্য করে হলেও মস্কো একে ‘সন্ত্রাসবাদ’ অ্যাখ্যা দিয়ে বলেছে, তাদের দূরপাল্লার বিমানই ছিল এসব হামলার লক্ষ্য।

ইউক্রেইন এখন পর্যন্ত প্রকাশ্যে রাশিয়ার ভেতরে হামলার দায় স্বীকার করেনি।

এসব হামলার বিষয়ে ইউক্রেইনের প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভকে জিজ্ঞাসা করা হলে তিনি সিগারেট ও অসাবধানতা বিষয়ক পুরনো কৌতুক পুনর্ব্যক্ত করেন।

“বেশিরভাগ সময়ই রাশিয়ানরা এমন জায়গায় ধুমপান করে, যেখানে ধুমপান নিষেধ,” বলেন তিনি।

অবশ্য এসব হামলায় যুদ্ধবিমানের ক্ষয়ক্ষতি রুশ সামরিক ব্লগারদের ভয়াবহ অসন্তুষ্ট করেছে। এই ব্লগারদের সোশাল মিডিয়া পোস্ট দেখেই যুদ্ধ নিয়ে রাশিয়রা ভেতরকার মেজাজ কেমন, তার খানিকটা আন্দাজ পাওয়া যায় বলে রয়টার্স জানিয়েছে।

পূর্বাঞ্চল, উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণ ইউক্রেইনের যেসব জায়গায় যুদ্ধ চলছে, সেখানকার শহর ও গ্রামগুলোতে রুশ বাহিনীর গোলাবর্ষণ অব্যাহত আছে বলে মঙ্গলবার জানিয়েছে ইউক্রেইনের সামরিক বাহিনী।

দোনেৎস্কে ইউক্রেইনীয় বাহিনীর রকেট ও কামানের গোলায় ৬ বেসামরিক নিহত হয়েছে বলে শহরটির রুশপন্থি মেয়র আলেক্সান্ডার কুলেমজিন তার টেলিগ্রাম চ্যানেলে অভিযোগ করেছেন।

রাশিয়ার সীমান্তসংশ্লিষ্ট সুমাই অঞ্চলের গভর্নর দিমিত্রো ঝিভিৎস্কি বলেছেন, মঙ্গলবার সাতটি এলাকায় রুশ বাহিনীর ছোড়া ২২৬টি গোলায় বেশ কয়েকজন আহত হয়েছে।

১০ মাস ধরে চলা এই যুদ্ধের শুরু থেকেই যুদ্ধাপরাধ তদন্তকারীরা হাজার হাজার বেসামরিকের মৃত্যু খতিয়ে দেখছেন।

রাশিয়া বলছে, ইউক্রেইনকে বিপজ্জনক উগ্র জাতীয়তাবাদীদের হাত থেকে রক্ষায় তাদের এ বিশেষ সামরিক অভিযানে বেসামরিকদের ‘টার্গেট’ করা হচ্ছে না।

মঙ্গলবার ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশটির পূর্বাঞ্চলে গিয়ে যুদ্ধক্ষেত্রের কাছে থাকা সেনা সদস্যদের সঙ্গে দেখা করেছেন।

পরে কিইভের প্রেসিডেন্ট প্রাসাদ থেকে দেওয়া রাত্রিকালীন ভিডিও ভাষণে তিনি জানান, তিনি সারাদিন দনবাস ও খারকিভের সেনাদের সঙ্গে কাটিয়েছেন।

দনবাসেই এই মুহূর্তে রুশ ও ইউক্রেইনীয় বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। আর ইউক্রেইনীয় বাহিনী সম্প্রতি খারকিভের বিশাল অংশ পুনর্দখলে সক্ষম হয়েছে।

“হাজার হাজার ইউক্রেইনীয় তাদের জীবন দিচ্ছে এমন একটি দিনের জন্য যখন আমাদের ভূখণ্ডে একটাও দখলদার সেনা থাকবে না, যখন আমাদের মানুষরা হবে মুক্ত,” ভাষণে বলেছেন ট্রেডমার্ক খাকি সবুজ পোশাক পরিহিত জেলেনস্কি।

আরও খবর:

Also Read: রাশিয়ার কুর্স্কে বিমানঘাঁটির তেল ট্যাংকে ড্রোন হামলা

Also Read: রাশিয়ায় দুই বিমানঘাঁটিতে বিস্ফোরণ, কয়েকজন নিহত

Also Read: মার্সিডিজ গাড়ি চালিয়ে ক্রাইমিয়া সেতু পার হলেন পুতিন

Also Read: ইউক্রেইনজুড়ে রাশিয়ার ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র হামলা