‘গ্র্যান টুরিসমো ৭’ গেইমে ফেরারির হাইব্রিড রেসিং কার

“আমরা প্রকৌশল, অ্যারোডাইনামিক্স এবং ভবিষ্যত প্রযুক্তির ক্ষেত্রে ফেরারির অতুলনীয় বোঝাপড়া ব্যবহার করে একেবারে হাত খুলে এই গাড়ির নকশা করেছি।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 02:06 PM
Updated : 28 Nov 2022, 02:06 PM

‘গ্র্যান টুরিসমো’ গেইমের সপ্তম সংস্করণে ফেরারি’র ভিশন হাইব্রিড রেসিং গাড়ি আনার ঘোষণা দিয়েছে গেইমের নির্মাতা পলিফোনি ডিজিটাল।

২০১৩ সাল থেকেই জাগুয়ার ও মার্সেডিজ-বেঞ্জের মতো বিশ্বের বিভিন্ন শীর্ষ নির্মাতার গাড়ি দেখিয়েছে গ্র্যান টুরিসমো’র ‘ভিশন’ প্রকল্প।

সপ্তাহ শেষে গেইমটির নির্মাতা ঘোষণা দেয়, আগামী ২৩ ডিসেম্বর গেইমটিতে ভিশন প্রকল্পের সর্বশেষ সংযোজন ফেরারির নতুন একটি ‘এন্ট্রি’ আসছে।

পূর্বসূরিদের মতোই, ‘ফেরারি ভিশন গ্র্যান টুরিসমো’তে এমন সক্ষমতা আছে, যা যে কোনো উৎপাদিত গাড়িকে লজ্জায় ফেলে দেবে। ফেরারি এই ‘কনসেপ্ট কার’ সাজিয়েছে ‘৪৯৯পি’ হাইপারকারের ‘ভি৬’ ইঞ্জিনের ‘চরম সংস্করণ’ হিসেবে। একে আগামী বছরের ‘ল্যো ম্যানস’ প্রতিযোগিতায় নামাতে চায় এই ইতালি-ভিত্তিক অটোমেকার।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, গেইমে এক হাজার হর্সপাওয়ারেরও বেশি টর্ক তৈরি করবে এর ‘সিঙ্গল-সিট হাইব্রিড’ সিস্টেম। পাশাপাশি, বাড়তি ক্ষমতা দেবে তিনটি ইলেকট্রিক মোটর।

“আমরা প্রকৌশল, অ্যারোডাইনামিক্স এবং ভবিষ্যত প্রযুক্তির ক্ষেত্রে ফেরারির অতুলনীয় বোঝাপড়া ব্যবহার করে একেবারে হাত খুলে এই গাড়ির নকশা করেছি ডিজিটাল বিশ্বে সম্পূর্ণ নতুন দর্শকদের হাতে তুলে দেওয়ার জন্য।” – বলেন ফেরারির নকশা পরিচালক ফ্লাভিও মানজোনি।

ফেরারি ভক্তদের গেইমের একটি কুইজের ওপর নজর রাখার পরামর্শ দিয়েছে এনগ্যাজেট। এটি শেষ করতে পারলে তারা ফেরারি’র নতুন গাড়ির অভিজ্ঞতা আগেই নিতে পারবেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক