জানুয়ারিতেই আসছে অ্যাপলের মিক্সড রিয়ালিটি হেডসেট?

‘ত্রিমাত্রিক মিক্সড-রিয়ালিটি দুনিয়া’ নির্মাণে অংশ নিতে পারবেন, এমন কর্মী খুঁজছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 09:45 AM
Updated : 17 Nov 2022, 09:45 AM

বহুল প্রতিক্ষিত এআর/ভিআর হেডসেটের নকশার কাজ গুছিয়ে এনেছে অ্যাপল; বাজার বিশ্লেষকদের কেউ কেউ বলছেন, আগামী জানুয়ারিতেই নতুন মিক্সড রিয়ালিটি হেডসেট উন্মোচন করতে পারে আইফোনের নির্মাতা।

অ্যাপল একটি এআর/ভিআর হেডসেট বা মিক্সড রিয়ালিটি হেডসেট নিয়ে কাজ করছে– প্রযুক্তি বাজারে এমন গুঞ্জন আছে বেশ কিছু দিন ধরেই।

সর্বশেষ অসমর্থিত তথ্য বলছে টিম কুকের দল ডিভাইসের নকশার কাজ গুছিয়ে এনেছে এবং ডিভাইসটি উন্মোচন করতে খুব বেশি সময় নেবে না। 

অ্যাপলের বহুল প্রতিক্ষিত হেডসেটের সর্বশেষ আপডেট জানিয়েছেন বাণিজ্য প্রকাশনা ব্লমবার্গের সংবাদকর্মী মার্ক গার্ম্যান। অ্যাপলের ভেতরের খবর রাখার জন্য প্রযুক্তি বাজারে আলাদা পরিচিতি ও গ্রহণযোগ্যতা আছে এ সংবাদকর্মীর। 

অন্যদিকে, প্রযুক্তিবিষয়ক সাইট আর্স টেকনিকা জানিয়েছে, অ্যাপল সম্প্রতি যে কর্মী নিয়োগের বিজ্ঞাপন দিয়েছে, তা বিশ্লেষণ করলে মনে হতে পারে যে, নতুন ডিভাইসের জন্য কনটেন্ট নির্মাতাদের খুঁজছে অ্যাপল। অর্থাৎ, ডিভাইসের মূল প্রযুক্তি ও নকশার বিষয়গুলো ইতোমধ্যেই গুছিয়ে এনেছে কোম্পানিটি।

চাকরির বিজ্ঞাপনগুলোর অন্তত একটির বিবরণী বলছে, ‘ত্রিমাত্রিক মিক্সড-রিয়ালিটি দুনিয়া’ নির্মাণে অংশ নিতে হবে আগ্রহীকে।

চাকরির বিজ্ঞাপন বিশ্লেষণ করে মার্ক গার্ম্যান ধারণা করছেন, নতুন হেডসেটের জন্য আলাদা ভিডিও সেবা দাঁড় করাতে চায় অ্যাপল। অন্যদিকে, স্বচালিত গাড়ি প্রকল্পের জ্যেষ্ঠ প্রকৌশলীদের কয়েকজনকে মিক্স রিয়ালিটি পণ্য নির্মাতা দলে পাঠিয়েছে কোম্পানিটি। 

ব্লমবার্গের সংবাদকর্মীর দাবি, অ্যাপলের হেডসেটের ভেতরে-বাইরে অন্তত ১০টি ক্যামেরা থাকবে এবং বড় পরিসরে বাজারজাতকৃত হেডসেটগুলোর মধ্যে সবচেয়ে হাই-রেজুলিউশনের ডিসপ্লে থাকবে এতে। 

গার্ম্যান আরও বলছেন, ‘রিয়ালিটি ওএস’ নামের নতুন অপারেটিং সিস্টেমে চলবে হেডসেটটি। মেসেজেস, ম্যাপস, ফেইসটাইম এবং অন্যান্য অ্যাপের মিক্সড রিয়ালিটি সংস্করণও আনবে কোম্পানিটি। 

অ্যাপল নতুন হেডসেটটিকে ‘রিয়ালটি প্রো’ অথবা ‘রিয়ালিটি ওয়ান’ নামে বাজারজাত করতে পারে বলে ধারণা করছেন গার্ম্যান; এর দাম হবে ২ থেকে ৩ হাজার ডলারের মধ্যে যা বিদ্যমান বাজারের অন্য যে কোনো হেডসেটের চেয়ে দামী।

তবে, আরেক বাজার বিশ্লেষক মিং-চি কুও’র মতে, জুন মাসের ডেভেলপার্স কনফারেন্সকে সামনে রেখে জানুয়ারি মাসেই নতুন মিক্সড রিয়ালিটি হেডসেট উন্মোচন করতে পারে অ্যাপল। অন্যদিকে, প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাইমস দাবি করছে, মার্চ মাস থেকে নতুন হেডসেটের উৎপাদনে যেতে পারে অ্যাপল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক