প্রতিবন্ধীবান্ধব ‘যুগান্তকারী’ এআই ফিচার আনল অ্যাপল, স্যামসাং

প্রতি বছর মে মাসের তৃতীয় বৃহস্পতিবার পালিত হয় ‘গ্লোবাল অ্যাক্সেসিবিলিটি অ্যাওয়েরনেস ডে (গাড)’ হিসেবে। এর আগেই এইসব নতুন ফিচার উন্মোচন করেছে কোম্পানি দুটো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 08:46 AM
Updated : 19 May 2023, 08:46 AM

প্রতিবন্ধী ব্যক্তিদের কম্পিউটার ও ফোন ব্যবহার তুলনামূলক সহজ করার লক্ষ্যে বেশ কিছু নতুন ফিচার উন্মোচন করেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ও স্যামসাং।

প্রতি বছর মে মাসের তৃতীয় বৃহস্পতিবার পালিত হয় ‘গ্লোবাল অ্যাক্সেসিবিলিটি অ্যাওয়েরনেস ডে (গাড)’ হিসেবে। এর আগেই এইসব নতুন ফিচার উন্মোচন করেছে কোম্পানি দুটো।

অ্যাপলের নতুন ফিচারের মধ্যে আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের জন্য এমন এক সুবিধা এসেছে, যা কেবল ১৫ মিনিটে তাদের কণ্ঠস্বরের ‘ডিজিটাল ক্লোন’ তৈরি করতে পারে। এর ফলে, বিভিন্ন ‘এএলএস’ (অ্যামায়োট্রফিক ল্যাটেরাল স্ক্লেরসিস, মোটর নিউরন সংশ্লিষ্ট রোগ যেটি ‘লু গেরিকস ডিজিজ’ নামেও পরিচিত) রোগী ও কণ্ঠস্বর হারিয়ে ফেলার ঝুঁকিতে থাকা ব্যক্তিরা ভবিষ্যতে ব্যবহারের উদ্দেশ্যে নিজেদের কণ্ঠস্বর এতে সংরক্ষণ করে রাখতে পারবেন।

এর পাশাপাশি, নতুন সেটিংসহ ‘পার্সোনাল ভয়েস’ নামে আরেকটি ফিচারের ঘোষণা এসেছে, যা ‘অ্যাসিস্টিভ অ্যাক্সেস’ নামে পরিচিত রোগে আক্রান্ত বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা দেবে। ব্যবহারকারীর ইন্টারফেসকে তুলনামূলক বড় ও সহজে পাঠযোগ্য বাটনে রূপান্তরের লক্ষ্যে তৈরি ফিচারটির কথা প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট।

এ ছাড়া, ‘পয়েন্ট অ্যান্ড স্পিক’ নামের নতুন এক ‘ম্যাগনিফায়ার’ শ্রেণির অ্যাপের মাধ্যমে সহায়তা পাবেন তুলনামূলক কম দৃষ্টির ব্যবহারকারীরা। ফিচারটি কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং পদ্ধতি ব্যবহার করে বিভিন্ন বস্তু শনাক্ত করার পাশাপাশি ডিভাইসের ক্যামেরার সামনে থাকা দৃশ্যের অডিও বর্ণনা দেবে।

“অ্যাপলে আমরা সবসময় বিশ্বাস করি সেরা প্রযুক্তি সেটাই, যা সবার জন্য তৈরি হয়ে থাকে।” --বলেন অ্যাপল সিইও টিম কুক।

“আজ আমরা সেইসব চমকপ্রদ নতুন ফিচার আনতে পেরে আনন্দিত, যেগুলো আমাদের ‘প্রযুক্তি অ্যাক্সেসেবল করে তোলার’ দীর্ঘ ইতিহাসের ভিত্তিতে তৈরি। এর ফলে, সবার কাছেই নিজের পছন্দের জিনিস তৈরি ও এর সঙ্গে যোগাযোগের সুযোগ থাকবে।”

“এইসব যুগান্তকারী ফিচার নকশা হয়েছে প্রতিটি ধাপে প্রতিবন্ধী কমিউনিটির সদস্যদের প্রতিক্রিয়া নিয়ে। আর বিভিন্ন শ্রেণির ব্যবহারকারীকে সমর্থন ও নতুন উপায়ে সংযোগ স্থাপনে সহায়তার উদ্দেশ্যে।” --যোগ করেন অ্যাপলের ‘গ্লোবাল অ্যাক্সেসিবিলিটি পলিসি অ্যান্ড ইনিশিয়েটিভস’ বিভাগের জ্যেষ্ঠ পরিচালক সারা হারলিঙ্গার।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের বার্মিংহামে অবস্থিত কোম্পানির এক স্টোরে দাতব্য সংস্থা ‘গাইড ডগস’-এর সঙ্গে এক যৌথ আয়োজন পরিচালনা করছে অ্যাপল, যেখানে দাতব্য সংস্থাটির সদস্যদের তুলনামূলক ভালো উপায়ে সহায়তার জন্য কীভাবে এইসব ‘অ্যাক্সেসিবিলিটি’ ফিচার ব্যবহার করা যাবে, সে সম্পর্কে সংস্থার বিভিন্ন কর্মীকে প্রশিক্ষণ দেবে মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট।

১৮ মে’র গ্লোবাল অ্যাক্সেসিবিলিটি অ্যাওয়্যারনেস ডে উপলক্ষ্যে শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তার জন্য ‘গ্যালাক্সি বাডস২ প্রো’ ইয়ারফোনে কথা শোনার নতুন উপায় চালুর ঘোষণা দিয়েছে কোরিয়াভিত্তিক প্রযুক্তি জায়ান্ট স্যামসাং।

এর ‘অ্যাম্বিয়েন্ট সাউন্ড’ ফিচারে শব্দ বৃদ্ধির জন্য দুটি নতুন বাড়তি মাত্রা যোগ করছে। আর মৃদু থেকে মাঝারি মাত্রার শ্রবণশক্তি হারানো ব্যক্তিদের শান্ত জায়গায় তুলনামূলক ভালো উপায়ে যোগাযোগে সহায়তা করবে এটি।

“গ্লোবাল অ্যাক্সেসিবিলিটি অ্যাওয়ারনেস ডে’তে আমরা ‘গ্যালাক্সি বাডস২’ ইয়ারফোনে নতুন এই অ্যাক্সেসিবিলিটি ফিচার চালু করতে আনন্দিত।” --বলেন স্যামসাংয়ের ‘অ্যাডভান্সড অডিও ল্যাব’ বিভাগ প্রধান হান-গিল মুন।

“গ্যালাক্সি বাডস২ প্রো’ ইয়ারফোনে যে কোনও সময়, যে কোনও জায়গায় সকল ব্যবহারকারীর সর্বোত্তম অডিও অনুভবে সহায়তার উদ্দেশ্যে নিজেদের কাজ চালিয়ে যাবে স্যামসাং।”