ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সের তারিখ জানাল অ্যাপল

অ্যাপলের কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশ নিয়ে আপডেটের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছে বিনিয়গকারীরা। এখন পর্যন্ত নিজেদের ডিভাইসে এ প্রযুক্তি নিয়ে নীরব রয়েছে এ টেক জায়ান্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 08:27 AM
Updated : 28 March 2024, 08:27 AM

নিজস্ব টেক সম্মেলন ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স’ (ডাব্লিউডাব্লিউডিসি)-এর তারিখ ঘোষণা করেছে টেক জায়ান্ট অ্যাপল।

১০ থেকে ১৪ জুন এ সম্মেলন আয়োজিত হতে যাচ্ছে বলে মঙ্গলবার ঘোষণা করেছে অ্যাপল। আয়োজনটি অনলাইনে সম্প্রচার করা হবে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

কোম্পানিটি এআই অংশীদারিত্ব নিয়ে আলাপ করার পাশাপাশি আইওএস অপারেটিং সিস্টেমের উল্লেখযোগ্য পরবর্তন প্রকাশ করার সম্ভাবনা রয়েছে এমন খবরের মাঝেই এল এ ঘোষণা।

আয়োজনে আইফোন, আইপ্যাড ও অন্যান্য অ্যাপল ডিভাইসের সফটওয়্যার আপডেট বিষয়ে তথ্য থাকবে বলে জানিয়েছে আইফোন নির্মাতা কোম্পানিটি। এ ছাড়া, কিছু নির্মাতা ও ছাত্রদের অ্যাপল পার্কে ব্যক্তিগতভাবে আমন্ত্রণ জানানো হবে বলেও যোগ করেছে তারা।

অ্যাপলের কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশ নিয়ে আপডেটের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছে বিনিয়গকারীরা। এখন পর্যন্ত নিজেদের ডিভাইসে এ প্রযুক্তি অন্তর্ভুক্ত করার বিষয়ে তেমন তথ্য জানায়নি এ টেক জায়ান্ট।

পাশাপাশি, এ বছরের শুরুতে মাইক্রোসফটের কাছে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির মুকুট হারিয়েছে অ্যাপল।

নিজেদের অপারেটিং সিস্টেমের চ্যাটবটের জন্য সার্চ জায়ান্ট গুগলের এআই প্রযুক্তি ‘জেমিনাই’ ব্যবহার করার পরিকল্পনা করছে অ্যাপল। আর তাদের নিজস্ব এআই ইঞ্জিন নতুন সফটওয়্যারের আড়ালে থাকা কাজগুলো করবে বলে উঠে আসে এ মাসের শুরুতে প্রকাশিত ব্লুমবার্গের এক প্রতিবেদনে।

এ ছাড়া, আইওএস ১৮-এ আইফোনের হোম স্ক্রিনে আরও কাস্টমাইজের বিকল্প আনার পরিকল্পনা করছে কোম্পানিটি। আর এটি কয়েক বছরে আইফোন অপারেটিং সিস্টেমের সবচেয়ে বড় আপডেট হতে যাচ্ছে বলে উঠে এসেছে কিছু প্রতিবেদনে।

অ্যাপলের নির্মাতা সম্মেলন এমন এক সময়ে আয়োজিত হতে যাচ্ছে যখন আইফোনের বাজার দুর্বল। এ ছাড়া, আইপ্যাড ও ম্যাকের বিক্রিওবিশ্বব্যাপী গ্যাজেট বিক্রির মন্দার মাঝে পড়েছে বলে উল্লেখ করেছে রয়টার্স।

গত বছরের সম্মেলনে ভিশন প্রো মিক্সড রিয়েলিটি হেডসেট, নতুন একটি কোর প্রসেসর ও নতুন কম্পিউটার উন্মোচন করেছিল অ্যাপল।