নেটোভুক্ত দেশের দিকে হাত বাড়াচ্ছে স্পাইওয়্যার নির্মাতা এনএসও গ্রুপ

উন্নয়নশীল ও কর্তৃত্ববাদী সরকার নিয়ন্ত্রিত দেশ ছেড়ে সামরিক ও রাজনৈতিক বিবেচনায় প্রভাবশালী নেটোভুক্ত দেশের সঙ্গে সখ্যতা গড়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2022, 10:31 AM
Updated : 22 August 2022, 10:31 AM

নেটো জোটভুক্ত দেশগুলোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্কে জোর দেওয়ার ঘোষণা দিয়েছে সমালোচিত ও বিতর্কিত ইসরায়েলি স্পাইওয়্যার নির্মাতা এনএসও গ্রুপ। গত কয়েক বছরে ‘পেগাসাস’ স্পাইওয়্যারের নির্মাতা হিসেবে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে কোম্পানিটি।

সম্প্রতি প্রাতিষ্ঠানিক কাঠামো ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছে এই কোম্পানি। সেই পরিকল্পনা অংশ হিসেবে প্রধান নির্বাহীর পদ ছাড়ছেন দীর্ঘদিন ধরে দায়িত্বে থাকা শালেভ হুলিও। কোম্পানির কাঠামো ঢেলে সাজিয়ে নেটোভুক্ত দেশগুলোর সঙ্গে ব্যবসার ওপরই জোর দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে গ্রুপটি।

সাম্প্রতিক এক বিবৃতিতে কোম্পানির এক মুখপাত্র বলেছেন, “এনএসও গ্রুপ পুনর্গঠনের ঘোষণা দিয়েছে এবং পদ ছাড়ছেন প্রধান নির্বাহী শালেভ হুলিও।”

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদনে উঠে এসেছে, হুলিওর বদলে কোম্পানির প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) ইয়ারন শোহাত কোম্পানির ‘নেতৃত্ব নেবেন’। তিনি কোম্পানির পুনর্গঠনের দায়িত্ব নেবেন।

কোম্পানি পুনর্গঠনের প্রক্রিয়া “ব্যবসার সকল দিক বিবেচনায় নেবে এবং নেটো জোটভুক্ত দেশগুলোর ওপর গুরুত্ব দিয়ে বিশ্বের প্রথমসারির হাই-টেক সাইবার ইন্টেলিজেন্স কোম্পানিগুলোর একটি হিসেবে এনএসওর অবস্থান ধরে রাখতে ব্যবসায়িক কর্মকাণ্ডের পরিধি কমিয়ে আনবে”-- বিবৃতিতে বলেছেন কোম্পানির ওই মুখপাত্র।

২০২১ সালের আলোচিত ‘পেগাসাস প্রজেক্ট’ তদন্তে কোম্পানিটির স্পাইওয়্যার সফটওয়্যারের ক্রেতা হিসেবে যে দেশগুলোর নাম উঠে এসেছিল, তার মধ্যে ছিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ভারত, পাকিস্তান ও মরক্কোর মতো দেশগুলো।

কোম্পানির সে সময়ের ক্রেতাদের তালিকায় উন্নয়নশীল দেশ অথবা কর্তৃত্ববাদী সরকার নিয়ন্ত্রিত হিসেবে বিবেচিত দেশগুলোর নাম ছিল বেশি। সে দৃষ্টিকোণ থেকে এনএসও গ্রুপ এখন প্রভাবশালী রাজনৈতিক ও সামরিক জোট নেটোমুখী হয়ে নিজস্ব পণ্যের বাজারই পাল্টে ফেলার চেষ্টা করছে।

টার্গেট ব্যক্তির কোনো ক্লিক ছাড়াই তার মোবাইল ফোনে অনুপ্রবেশ করে গোপন ও ব্যক্তিগত ডেটা চুরি করা এবং ক্যামেরা ও মাইক্রোফোন চালু করার সক্ষমতা ছিল এনএসওর তৈরি পেগাসাস স্পাইওয়্যারের।

এনএসও গ্রুপ বরাবরই দাবি করে আসছে, অপরাধী এবং চরমপন্থীদের ধরতে বিভিন্ন দেশের সরকারকে সহযোগিতা করছে তারা। আর নিজস্ব স্পাইওয়্যার সফটওয়্যার বিক্রি করতে ইসরায়েল সরকারের অনুমোদন লাগে বলেও দাবি করে আসছে কোম্পানিটি।

তবে, ২০২১ সালে সংবাদকর্মীদের আন্তর্জাতিক জোটের তদন্তে উঠে আসে, অপরাধী ও উগ্রপন্থী নয়, সরকারবিরোধী রাজনৈতিককর্মী, অধিকারকর্মী, কূটনীতিক এবং সংবাদকর্মীদের ওপর নজর রাখতে এনএসও পেগাসাস সফটওয়্যার ব্যবহার করেছে বিভিন্ন দেশের সরকার।

ওই তদন্তের ফলশ্রুতিতে ২০২১ সালের নভেম্বরে এনএসও গ্রুপকে ‘যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ও জাতীয় নিরাপত্তা স্বার্থবিরোধী কর্মকাণ্ডের’ অভিযোগে কালোতালিকাভুক্ত করেছে বাইডেন সরকার।

যুক্তরাষ্ট্রে কালোতালিকাভুক্ত হওয়ার ফলে কার্যত চীন ও রাশিয়ার হ্যাকারদের কাতারে পড়েছে এনএসও গ্রুপ।