সৌরশক্তি নির্ভর হেডফোন আনছে আডিডাস

এর বিভিন্ন ফিচারের মধ্যে আছে মাইক্রোফোন, চার্জিংয়ের জন্য ইউএসবি-সি পোর্ট। আইপিএক্স ৪ মানের পানি প্রতিরোধী সক্ষমতা থাকায় ভারি বৃষ্টিতে ব্যবহার করা গেলেও এটি নিয়ে পানিতে ডুব দেওয়া যাবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2022, 06:55 AM
Updated : 2 Oct 2022, 08:48 AM

সৌরশক্তি নির্ভর হেডফোন বাজারে আনার পরিকল্পনা করেছে স্পোর্টসওয়্যারে ইউরোপের সবচেয়ে বড় নির্মাতা আডিডাস। ঘুটঘুটে অন্ধকারেও টানা ৮০ ঘণ্টা চলবে হেডফোনটি; আর তাত্ত্বিক হিসাবে সূর্যের আলোতে ডিভাইসটি চলবে অনির্দিষ্টকাল।

মঙ্গলবারের ঘোষণায় আডিডাস জানিয়েছে, নতুন ‘আরপিটি-০২ সোল’ ব্লুটুথ হেডফোনগুলোর খুচরা দাম হবে ২৩০ ডলার করে। নিজের সোলার সেল রিচার্জ করার সক্ষমতা আছে হেডফোনটির।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ ও এনগ্যাজেট জানিয়েছে, সোলার সেল নির্মাতা এক্সেজারের ‘পাওয়ারফয়েল’ সোলার সেল ব্যবহার করা হয়েছে হেডফোনটিতে। এর প্লাস্টিকের অংশগুলো নির্মাণ করা হয়েছে রিসাইকেল করা প্লাস্টিক ব্যবহার করে।

যুক্তরাষ্ট্রের আরেক গ্যাজেট নির্মাতা ‘আরবানিস্তা লস অ্যাঞ্জেলেস’-এর সৌরশক্তি নির্ভর হেডফোনেও একই সোলার সেল ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে সাইট দুটি। ওই হেডসেটটি থেকেও ঘুটঘুটে অন্ধকার ঘরে ৮০ ঘণ্টার ব্যাটারি ব্যাটআপ মেলে।

আডিডাসের নতুন হেডফোনের কার্যক্ষমতা যাচাই করে দেখার সুযোগ এখনও হয়নি সংবাদকর্মী ও প্রযুক্তিপণ্য রিভিউয়ারদের। তবে, একই প্রযুক্তি ব্যবহৃত হওয়ায় এর কার্যক্ষমতা বিচারের জন্য আরবানিস্তার হেডফোনটিকে মানদণ্ড হিসেবে ধরে সংশ্লিষ্টরা বলছেন, সম্ভবত হেডফোনের চার্জ করার বিষয়টি নিয়ে খুব বেশি মাথা ঘামাতে হবে না ক্রেতাদের।

আডিডাস আসন্ন হেডফোনে ‘অ্যাক্টিভ নয়েজ ক্যানসেলেশন’ প্রযুক্তি রেখেছে কি না, সে বিষয়টি স্পষ্ট নয়। তবে, আরবানিস্তার হেডফোনে এই ফিচারটি ছিল বলে জানিয়েছে ভার্জ।

ডিভাইসটির অন্যান্য ফিচারের মধ্যে আছে একটি মাইক্রোফোন, বিকল্প চার্জিং ফিচার হিসেবে আছে ইউএসবি-সি পোর্ট। এ ছাড়াও, আইপিএক্স ৪ মানের পানি প্রতিরোধী সক্ষমতা আছে ডিভাইসটির। অর্থাৎ, ভারি বৃষ্টিতেও ব্যবহার করা যাবে ডিভাইসটি; কিন্তু পানিতে পুরোপুরি ডুবিয়ে রাখা যাবে না।

নির্মাতা বড় বড় প্রতিশ্রুতি দিলেও বাস্তব জীবনে হেডফোনটি পারফর্মেন্স কেমন হবে জানতে অপেক্ষা করতে হবে ক্রেতাদের অভিজ্ঞতা জানার জন্য।

তবে, বাড়তি একটি ডিভাইস বারবার চার্জে দেওয়া নিয়ে ভাবতে না হলে, ক্রেতা ও ব্যবহারকারীদের কাছে পণ্যটির গ্রহণযোগ্যতা বাড়বে বলে মন্তব্য করেছে ভার্জ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক