অস্বস্তিকর পরিবেশে ভিশন প্রো হেডসেট পরছেন অনেকে

এমনকি হেডসেটটি পরতে দেখা গেছে লন্ডনেও, যেখানে এখনও ভিশন প্রো’র বিক্রি শুরু করেনি অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 12:23 PM
Updated : 6 Feb 2024, 12:23 PM

অবশেষে বাজারে এসেছে অ্যাপলের বহুল প্রতীক্ষিত মিক্সড রিয়ালিটি হেডসেট ভিশন প্রো। তবে, এরইমধ্যে বিভিন্ন ধরনের বিপজ্জনক বা অস্বস্তিকর দৃশ্যপটে এটি ব্যবহার করতে দেখা গেছে।

শুক্রবার হেডসেটটি বাজারে আসার পর খুব দ্রুতই সত্যিকারের জগতে জায়গা করে নিয়েছে এটি। হেডসেটটি পরে ব্যবহারকারীদের রাস্তায় হাঁটতে, বিভিন্ন পাবলিক ট্রান্সপোর্ট এমনকি স্কেটবোর্ডও চালাতে দেখা গেছে।

এর আগে হেডসেটটি ‘অনিরাপদ জায়গায়’ ব্যবহার না করার সতর্কবার্তা দিয়েছিল অ্যাপল।

কোম্পানির সতর্কবার্তার পরও অনলাইনে এমন বেশ কয়েকটি ভিডিও ছড়িয়ে পড়েছে, যেখানে লোকজনকে হেডসেট পরে শহরের ব্যস্ত রাস্তা ও অন্যান্য জায়গায় ভ্রমণ করতে দেখা গেছে।

উদাহরণ হিসেবে, উন্মোচনের একদিন পরই নিউ ইয়র্ক শহরে হেডসেট পরে ভ্রমণ করার একটি ভিডিও ধারণ করেছেন ইউটিউবার ক্যাসি নিস্ট্যাট, যেখানে তাকে ম্যানহাটন এলাকার রাস্তায় স্কেটবোর্ডিং করতেও দেখা যায়। তার মতে, ট্রেনের অপেক্ষায় থাকা যাত্রীদের জন্য ভিশন প্রো উপকারী পণ্য হতে পারে।

আরেক ভিডিও’তে দেখা গেছে, একটি কোলাহলপূর্ণ হাইওয়ে’তে হেডসেটটি পরে টেসলা গাড়ি চালাচ্ছেন এক ব্যক্তি।

এমনকি হেডসেটটি পরতে দেখা গেছে লন্ডনেও, যেখানে এখনও ভিশন প্রো’র বিক্রি শুরু করেনি অ্যাপল।

এর মধ্যে কয়েকটি ভিডিও বিদ্রুপাত্মক দেখালেও উন্মুক্ত জায়গায় হেডসেটটি ব্যবহারের সম্ভাব্য ঝুঁকি নিয়েও প্রশ্ন উঠেছে। উদাহরণ হিসেবে, টেসলার নতুন সাইবার ট্রাকে হেডসেটের ডিসপ্লেতে দেখতে পাওয়া ভার্চুয়াল বস্তু সরানোর চেষ্টা করছেন এমন ভিডিওর দেখাও মিলেছে।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন অনুযায়ী, হেডসেটটি এমনভাবে নকশা করা, যেখানে বাইরে চলাফেরা করার সময় এর বিভিন্ন ভার্চুয়াল বস্তু হারিয়ে যাওয়ার মতো ঝুঁকি রয়েছে। আর বেশি চলাফেরা করলে হেডসেটটি সতর্কবার্তা দেয় যে, এটি ব্যবহারকারীর আশপাশের পরিবেশকে সে ট্র্যাক করতে পারছে না।

নিজস্ব ওয়েবসাইটে ‘ইম্পর্টেন্ট সেইফটি ইনফর্মেশন ফর অ্যাপল ভিশন প্রো’ শিরোনামের ওয়েব পেইজও খুলেছে অ্যাপল, যেখানে হেডসেট ব্যবহারের ক্ষেত্রে কী ধরনের সম্ভাব্য ঝুঁকি থাকতে পারে তার একটি তালিকা উল্লেখ রয়েছে।

স্বাস্থ্যজনিত সমস্যা ও সম্ভাব্য অস্বস্তি নিয়ে সতর্কবার্তার পাশাপাশি ওই পেইজে ‘সারাউন্ডিংস’ শিরোনামের একটি অংশও রেখেছে অ্যাপল।

“হেডসেট ব্যবহারের সময় নিজের আশপাশের পরিবেশ ও শারীরিক অঙ্গভঙ্গির দিকে বিশেষ মনযোগ দিন। অ্যাপল ভিশন প্রো সেইসব এলাকায় ব্যবহারের কথা মাথায় রেখে নকশা হয়েছে, যেগুলো নিরাপদ,” উল্লেখ রয়েছে পেইজে।

“সিঁড়ি, বারান্দা, রেলিং, কাঁচ, আয়না, ধারালো বস্তু, অতিরিক্ত তাপের উৎস, জানালা বা অন্যান্য বিপজ্জনক জায়গায় এটি ব্যবহার করবেন না।”

“চলন্ত গাড়ি, বাইসাইকেল, ভারী মেশিন বা এমন কোনো পরিস্থিতি, যেখানে নিরাপত্তা প্রয়োজন, সেখানে কখনওই ভিশন প্রো চালাবেন না। আর কম আলো থাকা জায়গায় এটি ব্যবহার করলে আপনার পরিবেশের আশপাশে থাকা বস্তুর সঙ্গে সংঘর্ষের ঝুঁকিও বেশি।”

এ ছাড়া, ‘উচ্চঝুঁকির কাজে’ হেডসেটটি পরার বিষয়ে সতর্ক করেছে অ্যাপল।

“ভিশন প্রো এমন জায়গায় ব্যবহারের উপযোগী নয়, যেখানে ডিভাইস বন্ধ হয়ে গেলে মৃত্যু, শারীরিক ক্ষত বা পরিবেশের ওপর বড় ক্ষতি হওয়ার ঝুঁকি রয়েছে।”

এদিকে, প্লেনে হেডসেটটি ব্যবহারের জন্য ‘ট্রাভেল মোড’ নামে একটি সুবিধা চালু করেছে কোম্পানিটি। তবে, সেখানেও নিরাপত্তা নিয়ে সতর্কবার্তা রয়েছে। ট্রাভেল মোডের কাজ হল, ফ্লাইটে বিভিন্ন কনটেন্ট দেখার সময় হেডসেটকে স্থিতিশীল রাখা।