এআই বাস্তবতায় বেকারদের জন্য তহবিল বরাদ্দ ইতালিতে

দেশটির ১৬ থেকে ৭৪ বছর বয়সী ব্যক্তিদের ৫৪ শতাংশেরই মৌলিক ডিজিটাল দক্ষতা নেই। ওই তুলনায় ইউরোপীয় ইউনিয়নে এর গড় ৪৬ শতাংশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 09:41 AM
Updated : 16 May 2023, 09:41 AM

নিজ দেশের বেকার মানুষের দক্ষতা বাড়ানোর পাশাপাশি অটোমেশন ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থার উত্থানে চাকরি ছাঁটাইয়ের ঝুঁকিতে থাকা কর্মীদের জন্য তিন কোটি ৩০ লাখ ডলারের তহবিল বরাদ্দ দিয়েছে ইতালি।

২০২১ সালে ইতালীয়দের ডিজিটাল দক্ষতা বাড়ানোর লক্ষ্যে রোম সরকারের প্রকল্প ‘ফন্দো পার লা রিপাবলিকা ডিজিতালে (এফআরডি)’র তথ্য অনুসারে, দেশটির ১৬ থেকে ৭৪ বছর বয়সী ব্যক্তিদের ৫৪ শতাংশেরই মৌলিক ডিজিটাল দক্ষতা নেই। ওই তুলনায় ইউরোপীয় ইউনিয়নে এর গড় কেবল ৪৬ শতাংশ।

এফআরডি বলেছে, উন্নত প্রশিক্ষণের জন্য এই তহবিল দুটি পদ্ধতিতে বরাদ্দ হবে।

এর মধ্যে সর্বমোট এক কোটি নয় লাখ ডলার (এক কোটি ইউরো) খরচ হবে চাকরি অটোমেশন ও প্রযুক্তিগত উদ্ভাবনের কারণে প্রতিস্থাপিত হওয়ার উচ্চ ঝুঁকিতে আছে এমন ব্যক্তিদের জন্য।

এফআরডি বলেছে, এই তহবিলের বাকি অংশ অর্থাৎ দুই কোটি ১৮ লাখ ডলার (দুই কোটি ইউরো) খরচ হবে বেকার ও অর্থনৈতিকভাবে নিষ্ক্রিয় ব্যক্তিদের ডিজিটাল দক্ষতা বাড়িয়ে চাকরির বাজারে তাদের প্রবেশের সুযোগ বাড়ানোর উদ্দেশ্যে।

পরিবহন ও রসদ, দাপ্তরিক সহায়তা ও প্রশাসন, উৎপাদন, পরিষেবা এবং খুচরা’সহ বিভিন্ন খাতের উদ্ধৃতি দিয়ে এফআরডি বলেছে, অটোমেশনের কারণে বেশ কয়েকটি খাতের চাকরি হুমকির মুখে পড়তে পারে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা ও অটোমেশনের ক্রমবর্ধমান বিস্তারের পাশাপাশি চ্যাটজিপিটি’র মতো বিভিন্ন চ্যাটবটের দ্রুত বিকাশে বিভিন্ন দেশের আইন প্রণেতা ও নিয়ন্ত্রকদের দৃষ্টি আকর্ষণের কথা প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

অনেক বিশেষজ্ঞই বলছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রণে নতুন নীতিমালা প্রয়োজন। চাকরির পাশাপাশি বিভিন্ন দেশের জাতীয় নিরাপত্তা ও শিক্ষা ব্যবস্থায় কৃত্রিম বুদ্ধিমত্তার সম্ভাব্য প্রভাবকে এর কারণ হিসেবে উল্লেখ করেন তারা।

ইতালিতে প্রায় চার সপ্তাহ নিষিদ্ধ ছিল চ্যাটজিপিটি। এপ্রিলের শেষে চ্যাটবটের নির্মাতা কোম্পানি ওপেনএআই ইতালির ডেটা সুরক্ষা কর্তৃপক্ষের উত্থাপিত বিভিন্ন সমস্যা সমাধানের পর দেশটিতে পুনরায় চালু হয় এটি।