উন্মোচনের আগেই পিক্সেল ওয়াচের ছবি ফাঁস অনলাইনে

৬ অক্টোবরের আয়োজনে ‘পিক্সেল ৭’ লাইনআপ দেখানোর পাশাপাশি কোম্পানির নিজস্ব নকশায় তৈরি প্রথম ফ্ল্যাগশিপ স্মার্টওয়াচ উন্মোচন করবে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 01:40 PM
Updated : 3 Oct 2022, 01:40 PM

গুগলের ‘পিক্সেল’ আয়োজন শুরু হতে কয়েকদিন বাকি থাকলেও অনলাইনে এরইমধ্যে ফাঁস হয়ে গেছে ‘পিক্সেল ওয়াচের’ বিভিন্ন ছবি।

৬ অক্টোবরের আয়োজনে ‘পিক্সেল ৭’ লাইনআপ দেখানোর পাশাপাশি কোম্পানির নিজস্ব নকশায় তৈরি প্রথম ফ্ল্যাগশিপ স্মার্টওয়াচ (ফিটবিটের বাইরে) উন্মোচন করবে গুগল।

বিভিন্ন ফাঁস হওয়া তথ্য থেকে ধারণা মিলেছে আসন্ন পিক্সেল ওয়াচের কয়েকটি ফিচার সম্পর্কে। তবে, সবশেষ ঘটনাটিই সম্ভবত এখন পর্যন্ত সবচেয়ে বড় ফাঁসের ঘটনা।

পিক্সেল ওয়াচের ‘অ্যামাজন লিস্টিং’ আগেই লাইভ চলে গেছে জার্মানিতে। তবে, এই ঘড়ি বিক্রি শুরু করার কথা গুগলের পিক্সেল আয়োজনের পর থেকে।

‘স্ল্যাশলিকস’ ফোরামে এই সব ছবি ও এর বিস্তারিত শেয়ার করেছে ফাঁসকারী ‘অনলিকস’, যার কথা প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট ‘৯টু৫গুগল’। এর থেকে ইঙ্গিত মিলেছে, বেশ কিছু রঙয়ের অন্তত চারটি ‘ব্যান্ড ডিজাইন’ থাকবে এতে।

এই সব নকশার মধ্যে দেখা যাচ্ছে কালো, ধূসর, ‘ডিমের খোসার মতো’ সাদা, সবুজ ও রূপালী রঙের সিলিকন ডিজাইন। আর ‘বিনুনি করা’ নকশায় দেখা যাচ্ছে কমলা, সবুজ ও কালো রঙয়ের ঘড়ির। পাশাপাশি, দুটি চামড়ার ঘড়ির নকশারও দেখা মিলেছে।

এর বাইরে, ছবিতে কয়েকটি পিক্সেল ওয়াচের চেহারায় নতুনত্বও দেখা গেছে। এর মধ্যে রয়েছে একটি অ্যানালগ ডায়ালের ঘড়ি, যেটিতে পরিমাপ করা যাবে ব্যবহারকারীর ‘হৃদ কম্পন’। একটি শৈল্পিক ‘ল্যান্ডস্কেপ’ নকশার পাশাপাশি আরেকটি নকশা এসেছে, যা শব্দের মাধ্যমে জানিয়ে দেয় সময়।

অন্যান্য ছবিতে দেখা গেছে পিক্সেল ওয়াচে ফিটবিটের বিভিন্ন ফিচারের অন্তর্ভুক্তি। এর মধ্যে আছে ‘স্টেপ কাউন্টার’, ‘ইলেকট্রোকার্ডিওগ্রাম (ইসিজি)’ নির্ণয়, ‘ইমার্জেন্সি কল ফাংশন’ ও দ্রুত ‘ব্লুটুথ পেয়ারের’ সুবিধা।

এদিকে সরিয়ে ফেলা অ্যামাজন তালিকা থেকে ইঙ্গিত মিলেছে, ‘ফিটবিট প্রিমিয়াম’ সেবায় ছয় মাসের জন্য বিনামূল্যে প্রবেশাধিকার পাবেন ব্যবহারকারী।

ফিটবিট সাধারণত নিজস্ব স্মার্টওয়াচ ক্রেতাদেরও একই ধরনের সুবিধা দেয়। তবে, পিক্সেল ওয়াচের বেলায় গুগল সকল অঞ্চলে একই সুবিধা মিলবে কি না, সেটি এখনও পরিষ্কার নয় যে ।

এই তালিকা থেকে আরও ইঙ্গিত মিলেছে, পিক্সেল ওয়াচ সংযোগ করা যাবে গুগলের হোম অ্যাপের সঙ্গে। এ ছাড়া, পাঁচ অ্যাটমসফিয়ার চাপ নেওয়ার মতো পানি নিরোধী হওয়ার পাশাপাশি ‘কর্নিং গোরিলা গ্লাস’ ডিসপ্লে থাকতে পারে এতে।

ডিভাইসে একটি ‘এক্সিনস ৯১১০’ ও সারাদিন ব্যাটারি চলার সম্ভাবনার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

এই তালিকার স্ক্রিনশটগুলো থেকে ইঙ্গিত মিলেছে, জার্মানিতে পিক্সেল ওয়াচের ওয়াইফাই সংস্করণের দাম পড়বে প্রায় তিনশ ৫৬ দশমিক ৭৯ ইউরো (তিনশ ৪৯ ডলার)।

এর আগে বিভিন্ন প্রতিবেদন থেকে ইঙ্গিত মিলেছে, যুক্তরাষ্ট্রে ওয়াইফাই মডেলের দাম শুরু তিনশ ৫০ ডলার থেকে, যেখানে সেলুলার সংস্করণের দাম শুরু হতে পারে চারশ ডলার থেকে।

যাই হোক, বৃহস্পতিবার ৬ অক্টোবর এই স্মার্টওয়াচ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন গ্রাহকরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক