দলবেঁধে মাস্কের নাম দখল, টুইটারে নিষিদ্ধ কৌতুক শিল্পীরা

রোববার নিজের ডিসপ্লে নেইম বদলে ‘মাস্ক’ রাখায় মার্কিন কৌতুক শিল্পী ক্যাথি গ্রিফিনের অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2022, 04:55 PM
Updated : 7 Nov 2022, 04:55 PM

এবার কৌতুক শিল্পীরা চড়াও হয়েছেন টুইটার প্রধান ইলন মাস্কের ওপর। তারা নিজেদের নিয়মেই খেলছেন। আর চিফ টুইটও জবাব দিয়েছেন তার নিজের স্বভাবঅনুসারে।

খেলার ফলাফল হচ্ছে, টুইটারে সাময়িকভাবে নিষিদ্ধ হয়েছেন কৌতুক শিল্পীরা। সেইসঙ্গে জুটেছে চোখরাঙানিও- ফের এমন করলে - ‘তেড়েমেরে ডাণ্ডা করে দেব ঠাণ্ডা’ - সোজা কথায় আজীবন নিষেধাজ্ঞা।

ইলন মাস্ক বলছেন, ‘প্যারোডি’ শব্দটি স্পষ্টভাবে উল্লেখ না কেউ অন্যের অ্যাকাউন্ট ‘নকল করলে’ এতে আজীবন নিষেধাজ্ঞা দেবে টুইটার।

কয়েকজন তারকা টুইটারে নিজেদের ‘ডিসপ্লে নেইম’ (‘অ্যাকাউন্ট নেইম’ নয়) বদলে ‘ইলন মাস্ক’ রাখার পর এমন শাসানি এলো সামাজিক প্ল্যাটফর্মটির নতুন মালিকের কাছ থেকে।

টুইটারে মাস্কের সকল ব্যবহারকারীর ভেরিফাইড অ্যাকাউন্টে আর্থিক ফি বাবদ মাসিক আট ডলার নেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদ হিসেবেই মোবাইলের কিপ্যাডে আঙুল চালিয়েছিলেন কৌতুক শিল্পীরা।

রোববার নিজের ডিসপ্লে নেইম বদলে ‘মাস্ক’ রাখায় মার্কিন কৌতুক অভিনেত্রী ক্যাথি গ্রিফিনের অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে টুইটার।

একই কাজ করেন আরেক মার্কিন অভিনেত্রী ভালেরি বার্তিনেল্লি। পরবর্তীতে, তিনি অবশ্য প্ল্যাটফর্মে নিজের আসল নাম ফিরিয়ে আনেন। তবে, এর আগে ডেমোক্র্যাটিক প্রার্থীদের সমর্থনে বেশ কিছু টুইট করেন তিনি।

জনপ্রিয় মার্কিন কৌতুকাভিনেত্রী সারাহ সিলভারম্যানের অ্যাকাউন্টও লকড হয়ে গিয়েছিল। এর পরপরই নিজের টুইটার পেইজের ‘সারাহ কে সিলভারম্যান’ ডিসপ্লে নেইমসহ একটি স্ক্রিনশট শেয়ার করেছেন তিনি।

এ নিয়ে মাস্ক বলেছেন, অতীতে নিষেধাজ্ঞার আগে একটি সতর্কবার্তা পাঠাতো টুইটার। তবে, এখন সামাজিক প্ল্যাটফর্মটি যেহেতু বিস্তৃতভাবে ভেরিফিকেশন ব্যবস্থা চালু করছে, তাই এতে কোনো সতর্কবার্তা বা বিকল্প ব্যবস্থা থাকবে না।

“স্পষ্টতই, টুইটার ব্লু-তে সাইন আপের একটি শর্ত হিসেবে বিবেচিত হবে এটি।” --বলেন মাস্ক।

তিনি আরও যোগ করেন, যে কোনো কারণে ব্যবহারকারী নিজের নাম বদলালে তার আকাউন্টে থাকা ‘ভেরিফাইড’ চিহ্নটি সাময়িক সময়ের হারাবেন অ্যাকাউন্টের মালিক।

শনিবার, ‘ব্লু চেক’ ভেরিফিকেশন চিহ্নের জন্য আট ডলার মাসিক ফি’র ব্যবস্থা চালু করতে অ্যাপলের ‘অ্যাপ স্টোরে’ আপডেট এনেছে টুইটার। একে মাস্কের অধীনে প্ল্যাটফর্মটির ‘বড় আকারের প্রথম পরিবর্তন’ হিসেবে উল্লেখ করেছে স্কাই নিউজ।

টেসলা-স্পেসএক্স-টুইটারের এই প্রধান গত মাসেই বলেছেন, নতুন একটি কনটেন্ট মডারেশন কাউন্সিল গঠন করবে সামাজিক প্ল্যাটফর্মটি, যেখানে থাকবে ‘ দৃষ্টিভঙ্গির বৈচিত্র‌্য’।

“কাউন্সিলের সম্মতি ছাড়া কনটেন্ট বিষয়ে বড় কোনো সিদ্ধান্ত বা নিষিদ্ধ অ্যাকাউন্ট ফেরানো হবে না।” --যোগ করেন তিনি।

নিষিদ্ধ অ্যাকাউন্ট প্রশ্নে গত সপ্তাহে মাস্ক বলেছেন, কোনো পরিষ্কার নীতিমালা তৈরির আগে তারা টুইটারে ফিরতে পারবেন না।

“এই ধরনের পদ্ধতি আসতে সময় লাগবে অন্তত আরও কয়েক সপ্তাহ।” --টুইট করেন মাস্ক।

“এর ফলে, প্ল্যাটফর্মটিতে নিষেধাজ্ঞা পাওয়া সবচেয়ে জনপ্রিয় ব্যবহারকারী সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সম্ভাব্য প্রত্যাবর্তন সম্পর্কে আরও পরিষ্কার ধারণা মিলল।” --প্রতিবেদনে লিখেছে স্কাই।