ইউক্রেইন যুদ্ধ সংশ্লিষ্ট ভিডিও গেইম মুছে দিয়েছে রোব্লক্স

ফেব্রুয়ারি মাসে রুশ সামরিক বাহিনীর হামলা শুরু হওয়ার পর থেকে কয়েকশ’ মৃত্যু হয়েছে খারকিভে, ধ্বংসপ্রায় অবস্থা মারিউপোলের। এ দুটি শহরই দেখানো হয়েছে ভিডিও গেইমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 02:52 PM
Updated : 2 Oct 2022, 02:52 PM

ইউক্রেইন যুদ্ধ নিয়ে তৈরি দুটি গেইম মুছে দিয়েছে গেইমিং প্ল্যাটফর্ম রোব্লক্স। গেইমগুলোতে রাশিয়া অথবা ইউক্রেইনের যোদ্ধাদের ভূমিকায় লড়াইয়ের সুযোগ ছিল গেইমারদের।

এর মধ্যে ‘ওয়ার অন লারকিভ: ইউক্রেইন’ গেইমটি রোব্লক্সের ‘ডিসকভারি’ পেইজেই ছিল বলে জানিয়েছে বিবিসি; দুই সপ্তাহের কম সময়ে গেইমটি খেলেছেন ৯০ হাজারের বেশি গেইমার।

দুটি গেইমই প্ল্যাটফর্মের নীতিমালা ভঙ্গ করছে এবং বিবিসি যোগাযোগ করার চার ঘণ্টার মধ্যে প্ল্যাটফর্ম থেকে মুছে দেওয়ার কথা জানিয়েছে রোব্লক্স।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, ‘ওয়ার অন লারকিভ’-এ যে কাল্পনিক শহরটি দেখানো হয়েছে, তার নকশা করা হয়েছে বাস্তবের শহর খারকিভের আদলে। ফেব্রুয়ারি মাসে রুশ সামরিক বাহিনীর হামলা শুরু হওয়ার পর থেকে কয়েকশ’ নিহতের ঘটনা ঘটেছে শহরটিতে।

‘ব্যাটল ফল ইউক্রেইন’ নামের দ্বিতীয় গেইমটি রোব্লক্সে ছিল টানা কয়েক মাস। এতে মারিউপোল শহরে বোমা হামলা দর্শক হিসেবে দেখতেন গেইমাররা। এ বছরের শুরুতেই রুশ বাহিনীর অবরোধে পড়েছিল শহরটি, লাগাতার গোলাবর্ষণে ধ্বংস হয়েছে শহরের সিংহভাগ।

প্রতিদিন রোব্লক্সে বিভিন্ন গেইম খেলেন পাঁচ কোটি গেইমার, এদের সিংহভাগই বয়সে শিশু-কিশোর। প্ল্যাটফর্মের মিনি-গেইম খেলার পাশাপাশি নতুন গেইম বানানোর সুযোগও পান তারা। গেইমারদের বানানো এমন কয়েক লাখ মিনি-গেইম রয়েছে প্ল্যাটফর্মটিতে।

এর মধ্যে জনপ্রিয় গেইমগুলোকে হোম পেইজে রাখে রোব্লক্স। এ ছাড়াও সার্চ করে গেইমারদের তৈরি মিনি-গেইম খুঁজে নেওয়ার সুযোগ আছে প্ল্যাটফর্মটিতে।

বিবিসি জানিয়েছে, রোব্লক্সের হোম পেইজে জায়গা পাওয়ার কারণে জনপ্রিয়তা পেয়েছিল ‘ওয়ার অন লারকিভ: ইউক্রেইন’। গেইমটি নিয়ে ইতিবাচক রিভিউ দিয়েছেন ৭১ শতাংশ ব্যবহারকারী।

টিকটকেও জনপ্রিয়তা পেয়েছে গেইমটি নিয়ে তৈরি ভিডিওগুলো; বিবিসি জানিয়েছে, মোট ৪৭ লাখ ভিউ পেয়েছে গেইমটি নিয়ে তৈরি ভিডিওগুলো।

গেইমের অভ্যন্তরীণ মুদ্রা খরচ করে গেইমের অস্ত্র আপগ্রেড করার সুযোগও রয়েছে বলে জানিয়েছে বিবিসি। রাশিয়া অথবা ইউক্রেইনের পক্ষ নিয়ে গেইমটি খেলার সুযোগ আছে গেইমারদের। আর লাইভ গেইম হওয়ায়, দুই পক্ষের কতোজন মারা গেছেন তার লাইভ আপডেট থাকে স্ক্রিনের দুই কোণে।

গেইমগুলো প্ল্যাটফর্ম থেকে মুছে দেওয়া প্রসঙ্গে এক রোব্লক্স মুখপাত্র বলেছেন, “বাস্তব পৃথিবীর ঘটনা গেইমে দৃশ্যায়ন বিষয়ে কঠোর নীতিমালা আছে আমাদের। যে দুটি গেইম নিয়ে প্রশ্ন উঠেছে, সেগুলো বিচার-বিশ্লেষণ করে দেখার পর নীতিমালা ভঙ্গের কারণে আমাদের মডারেশন টিম মুছে দিয়েছে।”

রাশিয়ার সামরিক আগ্রাসনের কারণে খারকিভ ছাড়তে বাধ্য হয়েছেন ইউক্রেইনের গেইম ডেভেলপার গ্রিশা বোলশাকোভ। যুদ্ধ নিয়ে কখনোই বিনোদনমূলক গেইম বানানোর চেষ্টা করবেন না বলে মন্তব্য করেছেন তিনি।

“অবশ্যই চাঞ্চল্যকর বিষয় নিয়ে তৈরি গেইমগুলো সাড়া ফেলবে এবং সামাজিক মাধ্যমগুলোতে আগ্রহ সৃষ্টি করবে। কিন্তু আমি কখনোই বিনোদনমূলক পণ্যের জন্য এই বিষয়ে হাত দেবো না,”-- বিবিসিকে বলেছেন বোলশাকোভ।

ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরু হওয়ার পর বেশিরভাগ গেইমিং প্ল্যাটফর্ম রুশ বাজার থেকে ব্যবসা গুটিয়ে নিলেও রোব্লক্স সে পথে হাঁটেনি।

সম্প্রতি ডেভেলপারদের জন্য আয়োজিত এক সম্মেলনে রোব্লক্সের প্রধান নির্বাহী ডেভ বাজুকি জানিয়েছেন, প্রতিদিন ২০ লাখের বেশি রুশ গেইমার গেইম খেলেন প্ল্যাটফর্মটিতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক