ভারতে মনোযোগ বাড়াচ্ছে অ্যাপল-অ্যামাজন

নিজেদের সামগ্রিক উৎপাদনের ২৫ শতাংশই ভারতে করতে চায় অ্যাপল। আর সোমবার ভারতে ‘অ্যামাজন এয়ার’ চালু করেছে অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2023, 11:37 AM
Updated : 23 Jan 2023, 11:37 AM

চীনে কোভিড মহামারীর কারণে আইফোন কারখানা বন্ধ রাখায় ভারতে নিজস্ব উৎপাদন বাড়াতে চায় প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। অন্যদিকে, দেশটিতে কার্গো বিমান পরিষেবা চালু করেছে আরেক প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন।

সোমবার এক সংবাদ সম্মেলনে ভারতের বাণিজ্য মন্ত্রী পিয়ুশ গয়াল বলেন, নিজেদের সামগ্রিক উৎপাদনের ২৫ শতাংশই ভারতে করতে চায় অ্যাপল। বর্তমানের দেশটিতে অ্যাপলের পাঁচ থেকে সাত শতাংশ পণ্য উৎপাদিত হয়।

“অ্যাপল, আরেকটি সাফল্যের গল্প।” --ভারতকে পণ্য উৎপাদনের উপযুক্ত গন্তব্য হিসেবে চিহ্নিত করতে গিয়ে বলেন গয়াল।

“অ্যাপলের সামগ্রিক উৎপাদনের পাঁচ থেকে সাত শতাংশ এরইমধ্যে ভারতে হয়ে থাকে। আমার যদি ভুল না হয়ে থাকে, তারা উৎপাদন বাড়িয়ে ২৫ শতাংশে নেওয়ার লক্ষ্যস্থির করেছে। তাদের সাম্প্রতিক মডেলগুলো ভারত থেকেই উন্মোচিত হয়েছে। আর এগুলো ভারতেই উৎপাদিত।”

অ্যাপল কবে নাগাদ এই লক্ষ্যমাত্রা পূরণ করতে চায়, ওই বিষয়ে কিছু বলেননি গয়াল। এই প্রসঙ্গে রয়টার্স অ্যাপলের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক কোনো জবাব মেলেনি।

ইলেকট্রনিক কোম্পানি উইস্ট্রন ও পরবর্তীতে ফক্সকনের সহায়তায় ২০১৭ সাল থেকেই ভারতে আইফোন উৎপাদনের পক্ষে বাজি ধরে আসছে টেক জায়ান্ট অ্যাপল।

ভারতে আইফোন কারখানার কর্মশক্তি ফক্সকন চারগুণ করার পরিকল্পনা করছে বলে গত বছরের শেষে উঠে এসেছিল রয়টার্সের প্রতিবেদনে।

চীনের কোভিড সংক্রান্ত লকডাউন ও বিভিন্ন নিষেধাজ্ঞার পাশাপাশি বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে বাড়তে থাকা বাণিজ্যিক ও ভূরাজনৈতিক অস্থিরতার কারণে নিজস্ব উৎপাদন কারখানা অন্য জায়গায় স্থানান্তরের পরিকল্পনা করতে বাধ্য হয়েছে অ্যাপল।

ভারতে পণ্যবাহী বিমান পরিষেবা চালু করেছে অ্যামাজন

সোমবার ভারতে নিজস্ব কার্গো বিমান সেবা ‘অ্যামাজন এয়ার’ চালু করেছে আরেক মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন। তাদের লক্ষ্য, দেশটিতে দ্রুতগতিতে নিজেদের ডেলিভারি সেবার বিস্তার বাড়ানো।

যুক্তরাষ্ট্র ও ইউরোপের পর ভারত হলো তৃতীয় বাজার, যেখানে অ্যামাজন এই সেবা চালু করেছে। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে চালু হওয়া সেবাটি একশ ১০টির বেশি উড়োজাহাজের মাধ্যমে বিশ্বের ৭০টির বেশি জায়গায় নিজেদের ডেলিভারি সেবা পরিচালনা করে।

সেবাটি চালু করতে ভারতের বেঙ্গালুরু-ভিত্তিক কার্গো সেবা ‘কুইকজেট কার্গো এয়ারলাইন প্রাইভেট লিমিটেড’-এর সঙ্গে একজোট হয়েছে অ্যামাজন। আর এতে শিপমেন্ট সরবরাহের জন্য ব্যবহৃত হবে ‘বোয়িং ৭৩৭-৮০০’ মডেলের উড়োজাহাজ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে অ্যামাজন বলেছে, নিজস্ব গ্রাহকদের বিভিন্ন শিপমেন্ট হায়দ্রাবাদ, বেঙ্গালুরু, দিল্লি, মুম্বাইয়ে পাঠাবে কুইকজেট।

ওয়ালমার্ট মালিকানাধীন অনলাইন স্টোর ফ্লিপকার্টের প্রতিদ্বন্দ্বী এই ভারতীয় কোম্পানি সেবাটি উন্মোচনের সময় বলেছে, অ্যামাজন এয়ার দেশটিতে থাকা ১১ লাখের বেশি বিক্রেতাকে সহায়তা করবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক