৩ডি বিজ্ঞাপন আনছে গেইম নির্মাতা রোবলক্স

“ইমারসিভ অ্যাডস" নামে পরিচিত এই ৩ডি বিজ্ঞাপনের অভিজ্ঞতা পৌঁছাবে কেবল ১৩ বছর বা এর বেশি বয়সী দর্শকদের কাছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2022, 01:41 PM
Updated : 11 Sept 2022, 01:41 PM

২০২৩ সাল নাগাদ গেইমের পাশাপাশি আয় বাড়াতে ‘৩ডি’ বিজ্ঞাপন চালুর পরিকল্পনা করছে ক্যালিফোর্নিয়া ভিত্তিক অনলাইন গেইমিং প্ল্যাটফর্ম রোবলক্স।

পরিকল্পনার কথা রোবলক্স নিশ্চিত করেছে শুক্রবার। বার্ষিক নির্মাতা সম্মেলনে কোম্পানিটি বলেছে, এ বছরের শেষ নাগাদ বেশ কিছু নির্মাতা ও বিজ্ঞাপনদাতার সঙ্গে এই সব বিজ্ঞাপন পরীক্ষা করবে তারা।

“ইমারসিভ অ্যাডস" নামে পরিচিত এই ৩ডি বিজ্ঞাপনের অভিজ্ঞতা কেবল ১৩ বছর বা এর বেশি বয়সী দর্শকদের কাছে পৌঁছাবে বলে জানিয়েছে রোবলক্স।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, অর্থনৈতিক মন্দার কারণে স্ন্যাপ এবং ফেইসবুক মালিকানাধীন মেটার বিজ্ঞাপন খাত যখন ধ্বংসের দিকে যাচ্ছে, ঠিক তখনই এ ঘোষণা এলো।

লকডাউন পরবর্তী সময়ে বিভিন্ন স্কুল পুনরায় খুলে দেওয়া ও মুদ্রাস্ফীতির কারণে ব্যবহারকারীর খরচে টান পড়ায় নানাবিধ চাপ অনুভব করছে ‘জেইলব্রেক’ ও ‘মিপসিটি’র মতো জনপ্রিয় গেইম তৈরি করা রোবলক্স।

কমতে থাকা এই চাহিদা মোকাবেলায় মেটাভার্সে দ্বিগুণ মনযোগ দিচ্ছে রোবলক্স। এই ভার্চুয়াল প্ল্যাটফর্মে সময় কাটাতে, কথা বলতে, কেনাকাটা করতে ও বিভিন্ন কনসার্টে যোগ দিতে পারেন গেইমাররা।

এখন ভার্চুয়াল মুদ্রা ‘রোবাক্স’ থেকে সবচেয়ে বেশি আয় করে প্ল্যাটফর্মটি, যেটি ব্যবহার করে শিশুরা বিভিন্ন গেইমিং পণ্য বা পোষা প্রাণি কেনার মাধ্যমে নিজস্ব অ্যাভাটার আপগ্রেড করতে পারেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক