বিবিসির টিভি ধারাবাহিকের পর্ব তৈরি করবে এআই?

এ প্রযুক্তির মাধ্যমে কেবল প্রম্পট ব্যবহার করেই কোনো পর্বের পাণ্ডুলিপি ও ভিডিও তৈরি করা যেতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2024, 07:14 AM
Updated : 23 Feb 2024, 07:14 AM

শীঘ্রই বিবিসির ধারাবাহিকের বিভিন্ন পর্ব জেনারেটিভ এআই প্রযুক্তির মাধ্যমে তৈরি হতে পারে, এমন সম্ভাবনার কথা জানিয়েছেন প্রচারমাধ্যমটির এক নীতিনির্ধারক।

যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্যদের জানানো তথ্য অনুসারে, এ প্রযুক্তির মাধ্যমে কেবল প্রম্পট ব্যবহার করেই কোনো পর্বের পাণ্ডুলিপি ও ভিডিও তৈরি করা যেতে পারে।

ব্রিটিশ সিনেমা ও টিভি সিরিজে এ প্রযুক্তি কেমন প্রভাব ফেলবে, সে সম্পর্কে বুধবার যুক্তরাজ্যের ‘কালচার, মিডিয়া অ্যান্ড স্পোর্টস কমিটি’ জিজ্ঞেস করেছে টেলিভিশন পরিচালক জেমস হাউসকে, যিনি এর আগে জনপ্রিয় টিভি সিরিজ ‘ডক্টর হু’ ও ২০১৩ সালে মুক্তি পাওয়া সাই-ফাই সিনেমা ‘স্নোপিয়ার্সার’-এ কাজ করেছেন।

চলচ্চিত্র নির্মাতাদের জোট ‘ডাইরেক্টরস ইউকে’র ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করা হাউস পার্লামেন্ট সদস্যদের একটি ফোরাম সম্পর্কে তথ্য দেন। বছরের শেষ নাগাদ বিবিসি’তে ‘ডক্টরস’ নামের রোমান্টিক ড্রামা সিরিজটি আর দেখা যাবে না - এমন এক ঘোষণার পরপরই গঠিত হয়েছিল ওই ফোরাম।

তিনি বলেন, “ফোরামের এক সদস্য এআই প্রযুক্তি নিয়ে কথা বলতে শুরু করেন। তাই আমি চিন্তা করতে বাধ্য হয়েছি যে, ডক্টরস-এর মতো শো’গুলো কী পুরোপুরি জেনারেটিভ এআই প্রযুক্তির মাধ্যমে তৈরি করা সম্ভব কি না। এমনকি ভিএফএক্স নিয়ে কাজ করা লোকজনের ওপরও জরিপ চালিয়েছি আমি।”

“পরবর্তীতে ‘সাগ-আফরা (স্ক্রিন অ্যাক্টরস গিল্ড- আমেরিকান ফেডারেশন অফ টেলিভিশন)’ ও ‘রাইটারস গিল্ড অফ আমেরিকা’র উপদেষ্টা হিসেবে কাজ করা আইনি দলের কয়েকজন সদস্যের সঙ্গেও কথা বলেছি।”

“তাদের সবচেয়ে সম্ভাবনাময় অনুমান বলছে, আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে কেউ শুধু ‘ডাক্তার জরুরী বিভাগে প্রবেশ করছে, তার একজন নারীর সঙ্গে সম্পর্ক আছে ও তাই তারা ফ্লার্ট করছে, যেখানে এক রোগী অপারেশনের টেবিলে কাতরাচ্ছে’ এমন প্রম্পট ব্যবহার করেই ওই দৃশ্যটি তৈরি করার সুবিধা পাবেন, যেখানে মূল উদ্দীপক হিসেবে কাজ করবে জেনারেটিভ এআই প্রযুক্তি।”

চ্যাটজিপিটি’র নির্মাতা ওপেনএআইয়ের ভিডিও তৈরির টুল ‘সোরা’ প্রকাশের কিছুদিন পরই হাউসের এমন মন্তব্য এল। এআই টুলটির ডিজাইনারদের তথ্য অনুসারে, কেবল প্রম্পট ব্যবহার করেই বিভিন্ন বাস্তবভিত্তিক ভিডিও বানানো যাবে এর মাধ্যমে।