‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতার দ্বিতীয় আসর শুরু

আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত জমা দেওয়া যাবে প্রস্তাব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2022, 01:52 PM
Updated : 4 Nov 2022, 01:52 PM

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ও তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার লক্ষ্যে দ্বিতীয়বারের মতো ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

শুক্রবার বিসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে ‘এআই ফর বাংলা ২.০’ প্রতিযোগিতার জন্য প্রস্তাব আহ্বান করা হয়।

গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের উদ্যোগে আয়োজিত এবারের প্রতিযোগিতাকে ‘সুনির্দিষ্ট উদ্ভাবনী সমাধান’ ও ‘উন্মুক্ত বিভাগ’- এই দুই ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সুনির্দিষ্ট উদ্ভাবনী সমাধান ক্যাটাগরিতে বাংলা প্যারাফ্রেইজ ডিটেক্টশন বা প্ল্যাজিয়ারিজম চেকার; বাংলা কনভারসেশনাল এজেন্ট বা কোয়েশ্চন আনসারিং বা ইনফরমেশন রিট্রাইভাল; বাংলা সাইন ল্যাগুয়েজ রিকগনিশন বিষয়ে প্রতিযোগীদের কাছ থেকে প্রস্তাব আহ্বান করা হয়েছে।

উন্মুক্ত বিভাগে প্রতিযোগীরা ভাষাপ্রযুক্তি ও মেশিন লার্নিং সংশ্লিষ্ট যেকোনো বিষয়ে ডেটাসেট বা মডেল বা ওয়ার্কিং-প্রটোটাইপ জমা দিতে পারবেন।

সুনির্দিষ্ট উদ্ভাবনী সমাধান ক্যাটাগরিতে প্রথম পুরস্কার ২ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৭৫ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ৫০ হাজার টাকা।

আর উন্মুক্ত বিভাগে প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার  ২৫ হাজার টাকা।

প্রতিযোগিতায় মোট তিনটি পর্ব থাকবে। প্রথম পর্বে পাঁচশ শব্দের মধ্যে ইংরেজিতে লিখিত ধারণাপত্র ও বাংলায় বর্ণিত ২ মিনিটের ভিডিও প্রেজেন্টেশন জমা দিতে হবে।

দ্বিতীয় পর্বে নির্বাচিতদের নিয়ে একটি ভার্চুয়াল কর্মশালা অনুষ্ঠিত হবে।  দেশের এআই ও এনএলপি বিশেষজ্ঞরা কর্মশালাটি পরিচালনা করবেন।

তৃতীয় পর্বে গুগল ড্রাইভে সোর্সকোড, ডেটাসেট বা মডেল বা প্রোটোটাইপ ও অনূর্ধ্ব ৪ পৃষ্ঠার রিসার্চ পেপার জমা দিতে হবে এবং প্রেজেন্টেশন দিতে হবে। একটি বিশেষজ্ঞ বিচারক প্যানেল অংশগ্রহণকারীদের মূল্যায়ন করবেন।

প্রস্তাব জমা দেয়ার শেষ তারিখ ১৬ ডিসেম্বর। প্রতিযোগিতার বিস্তারিত ও প্রস্তাব জমাদানের লিংক ওয়েবসাইটে (www.bangla.gov.bd) পাওয়া যাবে। এছাড়া প্রতিযোগিতার নিয়মিত আপডেট ফেইসবুকে (www.facebook.com/eblict) পেইজে মিলবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক