ম্যাকবুক, অ্যাপল ওয়াচ বানাতে ভিয়েতনাম যাচ্ছে অ্যাপল?

মহামারীর লকডাউনে পণ্যের উৎপাদন ও সরবরাহ স্থবির হয়ে পড়ায় আরও স্পষ্ট হয়ে উঠেছে কোনো একক দেশের ওপর নির্ভরশীলতার দুর্বলতাগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2022, 12:52 PM
Updated : 2 Oct 2022, 08:26 AM

ভিয়েতনামে অ্যাপল ওয়াচ, ম্যাকবুক ও হোমপড স্পিকার উৎপাদনের সম্ভাব্যতা যাচাই করে দেখছে অ্যাপল। মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট নিজস্ব পণ্য উৎপাদনের জন্য চীনের বিকল্প খুঁজছে– বাজারে এমনটা শোনা যাচ্ছিল বেশ কিছু দিন ধরেই।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও চুক্তিভিত্তিক নির্মাতাদের সঙ্গে আলোচনা সফল হলে দেশটিতে প্রথমবারের মতো অ্যাপল ওয়াচ, ম্যাকবুক ও হোমপড উৎপাদন শুরু হবে।

অ্যাপল নিজস্ব পণ্যের উৎপাদন এবং সরবরাহের জন্য দীর্ঘ দিন ধরে চীনের ওপর নির্ভরশীল হলেও মূলত দুটি কারণে বিকল্প খুঁজতে হচ্ছে কোম্পানিটিকে। প্রথমত, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্য টানাপোড়েনে যে কোনো সময়ে বিপাকে পড়ার আশঙ্কায় আছে কোম্পানিটি।

অন্যদিকে, মহামারীর লকডাউনে পণ্যের উৎপাদন ও সরবরাহ স্থবির হয়ে পড়ায় আরও স্পষ্ট হয়ে উঠেছে কোনো একক দেশের ওপর নির্ভরশীলতার দুর্বলতাগুলো।

সার্বিক অনিশ্চয়তা মোকাবেলায় অ্যাপল নিজস্ব পণ্য উৎপাদনের জন্য ভিন্ন কোনো দেশের দিকে ঝুঁকতে পারে, প্রযুক্তি পণ্যের বাজারে এমন গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছু দিন ধরেই। সর্বশেষ, অ্যাপল ও ভিয়েতনামের চুক্তিভিত্তিক উৎপাদকদের মধ্যে চলমান আলোচনার খবর জানিয়েছে জাপানের সংবাদমাধ্যম নিককেই।

প্রতিবেদন বলছে, ভিয়েতনামের সরবরাহকারীদের ম্যাকবুকের একটি পরীক্ষামূলক প্রোডাকশন লাইন চালু করতে বলেছে অ্যাপল। আর এরইমধ্যে অ্যাপল ওয়াচের জন্য প্রোডাকশন লাইন চালু করেছেন ওই চুক্তিভিত্তিক উৎপাদকরা।

তবে, হোমপড স্পিাকারের উৎপাদনের সম্ভাব্যতা নিয়ে এখনো আলোচনা চলছে বলে জানিয়েছে নিককেই।

সিএনবিসি জানিয়েছে, আর্থিক বছরের তৃতীয় প্রান্তিকে প্রত্যাশার চেয়ে কম ম্যাকবুক বিক্রি করেছে অ্যাপল। আগের বছরের তুলনায় সার্বিক বিক্রি কমেছে ১০ শতাংশ। তৃতীয় প্রান্তিকে প্রত্যাশার চেয়ে বেশি আইপ্যাড বিক্রি করলেও আগের বছরের তুলনায় ডিভাইসটির বিক্রি কমেছে দুই শতাংশ।

মুদ্রাস্ফিতী এবং সরবরাহ জটিলতার কারণেই এ পরিস্থিতি সৃৃষ্টি হয়েছে বলে ব্যাখ্যা দিয়েছেন অ্যাপল প্রধান টিম কুক।

ইতোমধ্যেই অ্যাপলের জন্য এয়ারপড উৎপাদন করছে ভিয়েতনামের চুক্তিভিত্তিক নির্মাতারা। আইপ্যাড উৎপাদনের একাংশ জুন মাসে দেশটিতে সরিয়ে নেওয়ার কথা উঠে এসেছে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে।

এ প্রসঙ্গে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করলে সংবাদমাধ্যমটির কাছে কোনো মন্তব্য করতে রাজি হননি অ্যাপলের মুখপাত্র।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক