আইওএস ১৬: যেভাবে দেখবেন সেইভ করে রাখা ওয়াই-ফাই পাসওয়ার্ড

নতুন এই ফিচার এলে ব্যবহারকারী সহজেই তার ফোনের সেটিংসে গিয়ে একটি ওয়াই-ফাই নেটওয়ার্ক খুঁজে সেখান থেকে পাসওয়ার্ডটি দেখতে পাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 02:42 PM
Updated : 7 August 2022, 02:42 PM

অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৬’ উন্মুক্ত হতে পারে এই বছরের শরতে। আর তখন আইফোন ও আইপ্যাডের জন্য একটি খুবই দরকারি ফিচার আনতে পারে অ্যাপল, যার ফলে পাওয়া যাবে সংরক্ষিত ওয়াই-ফাই পাসওয়ার্ড দেখার সুবিধা।

একজন আইফোন ব্যবহারকারী যখন কোনো ওয়াই-ফাই নেটওয়ার্কে তার ডিভাইস সংযোগ করেন, তাহলে ওই ওয়াই-ফাই পাসওয়ার্ড তার আইফোন সেটিংসে সংরক্ষিত হয়ে যায়।

বর্তমান আইওএস অপারেটিং সিস্টেমে ওয়াই-ফাই নেটওয়ার্ক শেয়ারিংয়ের সুবিধা থাকলেও, তা কেবল অ্যাপল ডিভাইসের মধ্যে সীমাবদ্ধ। এ ছাড়া, ফিচারটি ব্যবহারকারীকে আসল পাসওয়ার্ডও দেখায় না বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

এ উপায়ে কোনো ব্যবহারকারী যদি নিনটেন্ডো সুইচ বা স্মার্ট টিভি’র সঙ্গে ইন্টারনেট সংযোগ করাতে চান, তবে ওই ব্যবহারকারী পাসওয়ার্ডটি লিখে না রাখলে দ্বিতীয় কোনো উপায় নেই ওই পাসওয়ার্ড জানার।

নতুন এই ফিচার এলে ব্যবহারকারী সহজেই তার ফোনের সেটিংসে গিয়ে একটি ওয়াই-ফাই নেটওয়ার্ক খুঁজে সেখান থেকে পাসওয়ার্ডটি দেখতে পাবেন।

এটি ব্যবহার করতে ব্যবহারকারীর ডিভাইসের সঙ্গে অবশ্যই ওয়াই-ফাই নেটওয়ার্কের সংযোগ থাকতে এবং রাউটারের কাছাকাছি থাকতে হবে, যার মাধ্যমে ব্যবহারকারীর সেটিংসে নেটওয়ার্কটি দেখা যায়।

এই সব বিষয় নিশ্চিত করার পর আইফোনের সেটিংস অ্যাপ্লিকেশনে প্রবেশ করে নিম্নে উল্লেখিত পদক্ষেপ অনুসরণ করতে হবে:

  • ওয়াই-ফাই অপশনে যেতে হবে।

  • পাসওয়ার্ড দেখতে চাওয়া ওয়াই-ফাই নেটওয়ার্কটি খুঁজে এর নামের ডান পাশে থাকা নীল রংয়ের ‘ইনফর্মেশন আইকনে’ চাপ দিতে হবে।

  • পাসওয়ার্ড অপশনে চাপ দিয়ে ‘ফেইস আইডি’, ‘টাচ আইডি’ অথবা ‘পাসকোড’ প্রবেশ করিয়ে পাসওয়ার্ডটি দেখতে পারবেন ব্যবহারকারী।

  • অবশেষে, কপি অপশনে চাপ দিয়ে ক্লিপবোর্ডে পাসওয়ার্ডটি সংরক্ষণ করতে পারবেন ব্যবহারকারী।

এর পর কোনো টেক্সট বার্তা বা ইমেইলে পাসওয়ার্ডটি পেস্ট করে যাদের এটি প্রয়োজন তাদের সঙ্গে সহজেই শেয়ার করা যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক