আয় বাড়লেও মুনাফা কমেছে গুগল মালিক অ্যালফাবেটের

চলতি প্রান্তিকে সর্বমোট প্রায় ছয় হাজার নয়শ ৭০ কোটি ডলার আয় করেছে কোম্পানিটি, যা গত বছরের ছয় হাজার একশ ৯০ কোটি ডলারের চেয়ে সাতশ ৮০ কোটি ডলার বেশি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2022, 09:40 AM
Updated : 27 July 2022, 09:52 AM

আগের বছরের তুলনায় বেশি অর্থ আয় করলেও টানা দ্বিতীয়বার মুনাফার আকার কমেছে গুগলের মালিক প্রতিষ্ঠান অ্যালফাবেটের।

২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে প্রায় এক হাজার ছয়শ কোটি ডলার মুনাফা করেছে অ্যালফাবেট, যা গত বছরের একই সময়ে করা এক হাজার আটশ ৫০ কোটি ডলার আয় থেকে আড়াইশ কোটি ডলার কমে গেছে। কোম্পানিটি নিজেদের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে মঙ্গলবার ২৬ জুলাই।

গত প্রান্তিকের মতো এই প্রান্তিকেও মুনাফা কমার পেছনে ভূমিকা রয়েছে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির; অথচ ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় এই প্রান্তিকে বেশি আয় করেছে কোম্পানিটি।

এই প্রান্তিকে সর্বমোট প্রায় ছয় হাজার নয়শ ৭০ কোটি ডলার আয় করেছে কোম্পানিটি, যা গত বছরে আয় করা ছয় হাজার একশ ৯০ কোটি ডলারের চেয়ে বেড়েছে সাতশ ৮০ কোটি ডলার।

অন্যদিকে, গবেষণা, উন্নয়ন, বিক্রয় ও বিপণন খাতে ২০২১ সালের তুলনায় এই বছর তিনশ কোটি ডলার বেশি খরচ করছে গুগল।

গুগল কীভাব অর্থ উপার্জন করছে, ওই বিষয়টি ভেঙে বললে আগের বছরের মতোই ফলাফল পাওয়া যাবে। ‘গুগল সার্চ অ্যান্ড আদার’-এর বিজ্ঞাপনগুলো এখনও গুগলের রুটি ও রুজি কারণ এই খাত থেকে চার হাজার কোটি ডলারের বেশি অর্থ আয় করেছে কোম্পানিটি।

গুগলের ক্রাউড ব্যবসা থেকে আয় হয়েছে ছয়শ ২০ কোটি ডলার। তবে, সামগ্রিকভাবে প্রায় ৮৫ কোটি ৮০ লাখ ডলার লোকসান হয়েছে অ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠানটির। এ ছাড়া, ইউটিউব বিজ্ঞাপন থেকে কোম্পানিটি আয় করেছে প্রায় সাতশ ৩০ কোটি ডলার।

মার্কিন সংবাদ সাইট ভ্যারাইটি’র প্রতিবেদন বলছে, দুই বছরেরও বেশি সময় পর ভিডিও প্ল্যাটফর্মটিতে এই ধরনের ধীরগতির আয় বৃদ্ধি দেখেছে গুগল। তবে, ২০২১ সালের তুলনায় প্রতিটি খাত থেকেই আয় বেড়েছে গুগলের।

কোম্পানির জন্য সামনের দিনগুলো কঠিন হতে যাচ্ছে, জুন মাসে কর্মীদের এমন সতর্কবার্তা দিয়েছে গুগল। জুলাইয়ের শুরুতে ‘কোম্পানিটি অর্থনৈতিক মন্দার বাইরে নয়’ বলে কর্মীদের একটি সতর্কতামূলক মেমো পাঠিয়েছেন গুগল সিইও সুন্দার পিচাই।

“কোম্পানিকে ‘আরও উদ্যোক্তা কেন্দ্রিক’ হতে হবে, আগের চেয়ে বেশি জরুরী ভিত্তিতে কাজ করতে হবে, তীক্ষ্ণ মনযোগ দিতে হবে ও আমাদের সোনালী দিনের চেয়েও বেশি কাজের ক্ষুধা দেখাতে হবে।” --মেমোতে যোগ করেন তিনি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, এর মাত্র সপ্তাহ পর কর্মীদেরকে দুই সপ্তাহের জন্য নতুন নিয়োগ স্থগিত রাখার কথা জানিয়েছে কোম্পানিটি। তাদের ভাষ্যমতে, এই সময়ে তারা ‘কর্মী পর্যালোচনা’ করবে।

আর্থিক প্রতিবেদন থেকে এই সব পদক্ষেপের কিছুটা আংশিক ব্যাখ্যা মিলেছে। গুগল ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিক শেষ করেছিল এক লাখ ৪৪ হাজার ৫৬ জন কর্মী নিয়ে। তবে, ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে ওই সংখ্যা ফুলে ফেপে বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৭৪ হাজার ১৪ জনে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক