ব্লুটুথ মাউস ব্যবহারের সুযোগ মিলবে না অ্যাপল ভিশন প্রো’তে

তবে, গেইমিং কন্ট্রোলারের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ সুবিধা ব্যবহারের সুযোগ রয়েছে হেডসেটটিতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2024, 10:09 AM
Updated : 4 Feb 2024, 10:09 AM

এরইমধ্যে মিক্সড রিয়ালিটি হেডসেট ভিশন প্রো’র বিক্রি শুরু করেছে অ্যাপল। সিইও টিম কুক প্রথা অনুযায়ী অ্যাপল স্টোরে ক্রেতাদের স্বাগতও জানালেও এ ধরনের গ্যাজেটের রেওয়াজ অনুযায়ী থাকা ব্লুটুথ কানেকটিভিটি থাকবে না অন্য নির্মাতাদের মাউসের জন্য।

২ ফেব্রুয়ারি হেডসেটটির বিক্রি শুরুর পর শুক্রবার রাতে ভিশন প্রো’র জন্য নতুন ‘সাপোর্ট ডকুমেন্ট’ প্রকাশ করেছে অ্যাপল, যেখানে স্পষ্ট উল্লেখ রয়েছে, অ্যাপল ভিশন প্রো হেডসেটটির সঙ্গে কোন আনুষাঙ্গিক পণ্য কাজ করবে ও কোনগুলো করবে না।

অ্যাপল বলেছে, ভিশন প্রো হেডসেটটি ‘সবচেয়ে বেশি’ সামঞ্জপূর্ণ কোম্পানির নিজস্ব ও অন্যান্য উৎপাদকের তৈরি ব্লুটুথ কিবোর্ডের সঙ্গে। তবে, অন্যান্য নির্মাতার বানানো ব্লুটুথ মাউস কাজ করবে না এতে। আর এর বিকল্প হিসেবে অ্যাপলের ম্যাজিক ট্র্যাকপ্যাড ব্যবহার করার পরামর্শ দিয়েছে কোম্পানিটি।

শনিবার অ্যাপল জানিয়েছে, ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটটির জন্য ছয়শ’র বেশি বিশেষায়িত অ্যাপ ও গেইম বানিয়েছেন অ্যাপ নির্মাতারা।

অ্যাপল ভিশন প্রো’তে নির্ভুল ন্যাভিগেশন ও নিয়ন্ত্রণের সুবিধা পেতে ব্যবহারকারীর চোখ-হাত ট্র্যাকিং বা অন্যান্য কাজে মাউসের প্রয়োজনীয়তা নেই। তবে, কোনো নির্দিষ্ট কাজে কেউ কেউ সম্ভবত এ ধরনের ডিভাইস ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট।

তবে, গেইমিং কন্ট্রোলারের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ সুবিধা ব্যবহারের সুযোগ রয়েছে হেডসেটটিতে।

অ্যাপলের তথ্য অনুসারে, “এমএফআই (মেইড ফর আইফোন) লেবেল থাকা সকল কন্ট্রোলার অ্যাপল ভিশন প্রো’তে কাজ করবে। আর এতে বিভিন্ন এমন উপাদান যোগ করা হয়েছে, যেগুলো এক্সবক্স, প্লে স্টেশন ও আইপ্যাডওএস-এর সঙ্গে সমন্বিত হয়ে কাজ করতে পারে।”

অ্যাপল বলেছে, হেডসেটে ব্লুটুথ কিবোর্ড সমর্থন করলেও সেটা ব্যবহারের জন্য ব্যবহারকারীকে হয়ত নিজের সেইসব পুরোনো অ্যাপল কিবোর্ড আপগ্রেড করা লাগবে, যেগুলোতে অপসারণযোগ্য ব্যাটারি ব্যবহৃত হয় ও ভিশন প্রো হেডসেটে যেগুলোর সমর্থন নেই।