‘গিফটস’ ফিচার নিয়ে নিজেদের মধ্যে পরীক্ষা চালাচ্ছে ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রাম যদি নির্মাতাদের জন্য এই টিপিং ফিচার চালুর পরিকল্পনা করে তাহলে অবাক হওয়ার কিছু নেই, বিশেষ করে যখন অন্যান্য প্ল্যাটফর্মে এরইমধ্যে এ ধরনের ব্যবস্থা আছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2022, 12:22 PM
Updated : 14 Sept 2022, 12:22 PM

কনটেন্ট নির্মাতাদের সামাজিক মাধ্যমে অর্থ উপার্জনের সুযোগ করে দিতে অভ্যন্তরীণভাবে ‘গিফটস’ নামে একটি ফিচার পরীক্ষা করছে ইনস্টাগ্রাম। নির্মাতাকে ‘রিলসের’ মাধ্যমে আয়ের সুবিধা দেবে এটি।

পরীক্ষামূলক এই ফিচারের কথা প্রথম উঠে আসে মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে।

ফিচারটি সম্পর্কে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানতে চাইলে ইমেইলে মেটার এক মুখপাত্র বলেন, “এই ফিচার একটি অভ্যন্তরীণ প্রোটোটাইপ এবং প্রকাশ্যে এর পরীক্ষা হচ্ছে না।”

২০২২ সালের জুলাই মাসে ফিচারটি প্রথম চিহ্নিত করেন অ্যাপ গবেষক আলেসান্দ্রো পালুজ্জি, যখন ‘কনটেন্ট অ্যাপ্রিসিয়েশন’ ছদ্মনামে ফিচারটি তৈরি করছিল ইনস্টাগ্রাম।

পালুজ্জির পোস্ট করা স্ক্রিনশট অনুযায়ী, নির্মাতাদের জন্য একটি নতুন অপশন যোগ করবে ফিচারটি, যার মাধ্যমে ভক্তরা তাদের ‘গিফটস’ পাঠাতে পারবে।

এ ছাড়া, অ্যাপ সেটিংয়েও যোগ হয়েছে ‘গিফটস’ নামে নতুন একটি ট্যাব, যেখানে নির্মাতা বুঝতে পারবেন যে তিনি এই ফিচার চালানোর যোগ্য কি না।

স্ক্রিনশটে আরও দেখা যাচ্ছে, ‘রিলস’-এর নীচে দেখানো একটি বাটনের মাধ্যমে ‘গিফটস’ পাঠাতে পারবেন ব্যবহারকারী।

‘গিফটস’ ফিচারটি চালু হলে মেটার একমাত্র ‘টিপিং (বখশিশ দেওয়ার)’ ফিচার হবে না এটি। ২০২০ সালে ইনস্টাগ্রাম ‘ব্যাজেস’ নামে একটি ফিচার চালু করে, যেটির মাধ্যমে কনটেন্ট নির্মাতাদের লাইভ ভিডিও চলাকালীন তাদের ‘সমর্থন দেখাতে’ পারেন ব্যবহারকারী।

‘ব্যাজেস’ ফিচার চালাতে খরচ হতে পারে শুন্য দশমিক ৯৯ ডলার, এক দশমিক ৯৯ ডলার বা চার দশমিক ৯৯ ডলার। লাইভ ভিডিও চলাকালীন ব্যবহারকারী যখন ফিচারটি কেনেন, তখন ভিডিও’র কমেন্ট সেকশনে তার নামের পাশে একটি ‘হার্ট’ আইকন দেখা যায়।

টেকক্রাঞ্চের প্রতিবেদন বলছে, ইনস্টাগ্রামে ‘গিফটস’ ফিচার যুক্ত হলে লাইভস্ট্রিম ও রিলস দুটো ফিচারের মাধ্যমেই আয় করতে পারবেন নির্মাতা।

অন্যান্য অভ্যন্তরীণ ফিচারের মতোই ব্যবহারকারীর জন্য ‘গিফটস’ ফিচারটি কবে নাগাদ চালুর পরিকল্পনা করছে ইনস্টাগ্রাম বা আদৌ করছে কি না, সেই বিষয়টি অজানা।

টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, ইনস্টাগ্রাম যদি নির্মাতাদের জন্য এই টিপিং ফিচার চালুর পরিকল্পনা করে তাহলে অবাক হওয়ার কিছু নেই, বিশেষ করে যখন অন্যান্য প্ল্যাটফর্মে এরইমধ্যে নিজস্ব ‘টিপিং’ ব্যবস্থা আছে।

২০২১ সালের ডিসেম্বর মাসে কনটেন্ট নির্মাতাদের জন্য সরাসরি টিপিং সুবিধা চালু করেছিল ইনস্টাগ্রামের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী টিকটক। আর ২০২১ সালের মে মাসে একটি ‘টিপ জার’ ফিচার চালু করে টুইটার, যেখানে কয়েকটি বাটনে চাপ দেওয়ার মাধ্যমেই নির্মাতাদের টিপস দিতে পারেন ব্যবহারকারী।

এমনকি টাম্বলারের নিজস্ব টিপ জার ফিচারও চালু হয়েছে এই বছরের শুরুতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক