অস্ট্রেলিয়ায় গুগলকে সোয়া ৪ কোটি ডলার জরিমানা

অ্যান্ড্রয়েড ফোনে কেবল ‘লোকেশন হিস্ট্রি’ সেটিংসের মাধ্যমে ব্যক্তিগত লোকেশন ডেটা সংগ্রহ করা সম্ভব– ব্যবহারকারীদের এমন ধারণা দিয়ে বিভ্রান্ত করেছিল গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 01:11 PM
Updated : 12 August 2022, 01:11 PM

ব্যক্তিগত ‘লোকেশন ডেটা’ সংগ্রহের বেলায় সেবাগ্রাহকদের বিভ্রান্ত করার অভিযোগে অ্যান্ড্রয়েড নির্মাতা গুগলকে চার কোটি ২৭ লাখ ডলার জরিমানা করেছে অস্ট্রেলিয়ার ফেডারেল আদালত।

রয়টার্স জানিয়েছে, ব্যক্তিগত লোকেশন ডেটা সংগ্রহের ক্ষেত্রে গুগল যে কিছু ব্যবহারকারীকে বিভ্রান্ত করেছিল, তার প্রমাণ পেয়েছে অস্ট্রেলিয়ার বাজার পর্যবেক্ষক সংস্থা।

বিভ্রান্তির কেন্দ্রে ছিল গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন (এসিসিসি) জানিয়েছে, অ্যান্ড্রয়েড ফোনে কেবল ‘লোকেশন হিস্ট্রি’ সেটিংসের মাধ্যমে ব্যক্তিগত লোকেশন ডেটা সংগ্রহ করা সম্ভব– ব্যবহারকারীদের এমন ধারণা দিয়ে বিভ্রান্ত করেছিল গুগল।

কিন্তু বাস্তবতা হচ্ছে, ডিভাইস থেকে ব্যবহারকারীর ইন্টারনেট ব্যবহার এবং বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমেও ব্যবহারকারীর লোকেশন ডেটা সংগ্রহ করা সম্ভব। ব্যবহারকারীর লোকেশন ডেটা সক্রিয়ভাবেই সংগ্রহ করে জমা রাখে বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপ।

এসিসিসির অনুমান, অস্ট্রেলিয়ার প্রায় ১৩ লাখ গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারী ওই ভ্রান্ত ধারণা পেয়েছেন। ২০১৯ সালের অক্টোবর মাসে গুগলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া শুরু করে সংস্থাটি।

জরিমানার পর গুগলের সঙ্গে যোগাযোগ করে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পায়নি রয়টার্স।

গত এক বছর ধরে অস্ট্রেলিয়ায় নানা আইনি জটিলতায় জড়িয়ে আছে গুগল। নিজস্ব প্ল্যাটফর্মে মিডিয়া কোম্পানির কনটেন্টের জন্য নির্মাতা বা প্রকাশককে আর্থিক সুবিধা দিতে গুগল ও মেটা প্ল্যাটফর্মসকে বাধ্য করেছে দেশটির সরকার।