নিষেধাজ্ঞা মেনেই চীনের জন্য নতুন গেইমিং চিপ এনভিডিয়ার

চীনের ৭০০ কোটি ডলারের এআই চিপ বাজারের ৯০ শতাংশই এনভিডিয়ার দখলে। মার্কিন নিষেধাজ্ঞাগুলো বিভিন্ন চীনা কোম্পানিকে এ বাজারে প্রবেশের সুযোগ বাড়াতে পারে।

প্রযুক্তি ডেস্ক
Published : 31 Dec 2023, 09:55 AM
Updated : 31 Dec 2023, 09:55 AM

চীনকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের আরোপিত রপ্তানি নিষেধাজ্ঞা মেনে নিজস্ব গেইমিং চিপের ‘পরিবর্তিত’ সংস্করণ প্রকাশ করেছে মার্কিন চিপ জায়ান্ট এনভিডিয়া।

বৃহস্পতিবার উন্মোচিত নতুন চিপ সম্পর্কে এনভিডিয়ার এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, চীনা গ্রাহকরা এ চিপ কিনতে পারবেন জানুয়ারি থেকে।

কোম্পানির দাবি, নতুন চিপের ‘কার্যকারিতা, দক্ষতা ও এআই গ্রাফিক্স’-এ বড় পরিবর্তন আনা হয়েছে।

“জিফোর্স আরটিএক্স ৪০৯০ ডি’ চিপটি পুরোপুরি মার্কিন রপ্তানি নিষেধাজ্ঞার বিষয়টি মাথায় রেখে তৈরি। এর তৈরি পক্রিয়ায় আমরা মার্কিন সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছি।” – বলেন এনভিডিয়ার মুখপাত্র।

অক্টোবরে বাইডেন প্রশাসনের নতুন রপ্তানি নিষেধাজ্ঞা ঘোষণার পর চীনের জন্য এনভিডিয়ার উন্মোচিত প্রথম চিপ এটি। সে নিষেধাজ্ঞায় চীনের কাছে এআই চিপ, ‘এ৮০০’ ও ‘এইচ৮০০’ ও গেইমিং চিপ ‘আরটিএক্স ৪০৯০’-এর বিক্রি বন্ধ করতে বাধ্য হয় এনভিডিয়া। চিপগুলো তৈরি হয়েছিল আগের নিষেধাজ্ঞা মেনে।

নভেম্বরে চিপ বিশ্লেষক সাইট সেমিঅ্যানালাইসিস প্রতিবেদনে বলেছিল, সে সময় সদ্য দেওয়া নিষেধাজ্ঞা মেনে ১৬ নভেম্বর নাগাদ চীনা বাজারকে লক্ষ্য করে নতুন তিনটি এআই চিপ আনতে পারে এনভিডিয়া।

গত মাসে রয়টার্সের প্রতিবেদনে উঠে আসে, এনভিডিয়া চীনা গ্রাহকদের বলেছে, এ তিন শ্রেণির চিপের একটির জন্য অপেক্ষা করতে হবে আগামী বছরের প্রথম প্রান্তিক পর্যন্ত। এ ছাড়া, বাকি দুটি চিপও এনভিডিয়ার চীনা ওয়েবসাইটে দেখা যায়নি।

চীনের সাতশ কোটি ডলারের এআই চিপ বাজারের ৯০ শতাংশই এনভিডিয়ার দখলে। বিশ্লেষকরা বলছেন, এ মার্কিন নিষেধাজ্ঞা হুয়াওয়ের মতো চীনা কোম্পানিগুলোর চিপ বাজারে প্রবেশের সুযোগ বাড়িয়ে দিতে পারে।

এনভিডিয়া চীনের কাছে এআই চিপ বিক্রি করতে পারলেও সবচেয়ে উন্নত ও সর্বোচ্চ প্রসেসিং ক্ষমতাওয়ালা এআই চিপ বিক্রি করতে পারবেনা বলে গেল ১১ ডিসেম্বর রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেন যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রী জিনা রাইমন্ডো।

এনভিডিয়া মুখপাত্র বলছেন, নিষিদ্ধ ‘আরটিএক্স ৪০৯০’র তুলনায় চীনের জন্য তৈরি নতুন ‘আরটিএক্স ৪০৯০ ডি’ চিপের ‘গেইমিং ও কার্যকারিতা ৫ শতাংশ ধীরগতির’।

নতুন চিপটির দাম পড়বে ১,৮৪২ ডলার যা চীনা বাজারে থাকা এ সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ আধুনিক চিপ চেয়েও ৫০ ডলার বেশি।