অল্টম্যান ছাড়াই এবারের সিইএস-এ রাজত্ব করবে এআই

এবারের আয়োজনে নজর কাড়তে পারে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের ডিভাইস থেকে শুরু করে স্কুলে বন্দুক হামলা ঠেকানোর নিরাপত্তা ব্যবস্থা, ফেইশল-রিকগনিশন সফটওয়্যার এমনকি স্বচালিত গাড়ির কেবিন-মনিটরিং সিস্টেমও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2024, 06:09 AM
Updated : 6 Jan 2024, 06:09 AM

লাস ভেগাসে অনুষ্ঠিতব্য সিইএস আয়োজনে ওপেনএআই প্রধান স্যাম অল্টম্যানের থাকার সম্ভাবনা নেই। তবে, তার স্টার্টআপ কোম্পানি গত বছর জেনারেটিভ এআই নিয়ে যে আলোড়ন তুলেছে, তার প্রতিফলন দেখা যেতে পারে এবারের আয়োজনে।

এবার দৃষ্টি কাড়তে পারে সম্ভাব্য এমন এআই পণ্যের মধ্যে রয়েছে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের ডিভাইস থেকে শুরু করে স্কুলে বন্দুক হামলা ঠেকানোর নিরাপত্তা ব্যবস্থা, গুরুত্বপূর্ণ ফেইশল-রিকগনিশন সফটওয়্যার এমনকি স্বচালিত গাড়ির জন্য কেবিন-মনিটরিং সিস্টেমও। এ ছাড়া, বিভিন্ন কোম্পানি নিজেদের পণ্যে কীভাবে এআই প্রযুক্তি যোগ করবে, সে ঘোষণাও আসতে পারে আয়োজনে।

কনজিউমার ইলেক্ট্রনিক্স শো নামে পরিচিত আয়োজনটি চলবে ৯ থেকে ১২ জানুয়ারি পর্যন্ত।

এবারের আয়োজনে অল্টম্যানের শারীরিক উপস্থিতির সম্ভাবনা না থাকলেও তার কোম্পানি ওপেনএআইয়ের প্রভাব এতে স্পষ্ট, যা মনে করিয়ে দেয় অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিভ জবসের কথা। তিনি নিজে এড়িয়ে গেলেও তার কোম্পানির পণ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে বিভিন্ন ডিসপ্লে গ্যাজেট উন্মোচিত হয়ে আসছে আয়োজনটিতে।

গত বছর চ্যাটজিপিটি’র অভাবনীয় সাফল্যের পর থেকেই ‘এআই প্রযুক্তির পোস্টার বালক’ হিসেবে পরিচিতি বেড়েছে অল্টম্যানের। গেল নভেম্বরেও শিরোনামে এসেছিলেন তিনি, যখন ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ তাকে কোম্পানি থেকে ছাঁটাই করে দেয়। তবে, কোম্পানির সাতশ’র বেশি কর্মী ওপেনএআই ছেড়ে অল্টম্যানের দলে যোগ দেওয়ার হুমকি দিলে তাকে পুনরায় সিইও পদে ফিরিয়ে আনতে বাধ্য হয় পর্ষদ।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে, অন্যান্য প্রকল্পের পাশাপাশি অ্যাপলের আলোচিত সাবেক ডিজাইনার জনি আইভের সঙ্গে একটি গোপন এআই হার্ডওয়্যার নিয়ে কাজ করছে ওপেনএআই।

বিনিয়োগ কোম্পানি পিচবুকের তথ্য অনুসারে, গত বছর জেনারেটিভ এআই সংশ্লিষ্ট বিভিন্ন প্রকল্পে ব্যপক বিনিয়োগ দেখা গেছে। ২০২২ সালের ডিসেম্বর থেকে হিসাব করলে, এ ধরনের প্রকল্পে বিনিয়োগ পাঁচ গুন বেড়ে গিয়ে ঠেকেছে দুই হাজার ৩৭৮ কোটি ডলারে।

“এ বছর সকল ধরনের পণ্যেই এআই প্রযুক্তি দেখা গেছে।” --বলেন বিশ্লেষক কোম্পানি ‘লোপেজ রিসার্চ’-এর প্রযুক্তি বিশ্লেষক মারিবেল লোপেজ।

“আপনার পণ্যে এআই না থাকলে আয়োজনে আসার দরকার নেই। কারণ সে পণ্য নিয়ে কথা বলাও অনর্থক।”

এবারের আয়োজনে প্রায় অদৃশ্য এক ধরনের আগ্নেয়াস্ত্র-শনাক্তকরণ ব্যবস্থা দেখাতে পারে জার্মানভিত্তিক প্রযুক্তি কোম্পানি ‘বশ’, যেখানে থাকতে পারে ভিডিও’র সঙ্গে এআইভিত্তিক অডিও সমন্বিত করার সুবিধা। আর এটি স্কুলে নিরাপত্তা প্রদানের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ ছাড়া, জাপানের প্রযুক্তি কোম্পানি ‘এনইসি’ এমন এক এআই সফটওয়্যার উন্মোচন করবে, যার মাধ্যমে মোবাইল ডিভাইসে চেহারার অঙ্গভঙ্গি ও চোখ শনাক্ত করে মানুষের শারীরিক ও মানসিক অবস্থা অনুমান করা যাবে।

এর পাশাপাশি, এআইভিত্তিক ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ও কেবিন মনিটরের মাধ্যমে কীভাবে গাড়ির চালকদের আরও ভালো উপায়ে নিরাপত্তা দেওয়া যায়, আয়োজনটিতে তার নমুনাও দেখাতে পারে বেশ কিছু কোম্পানি।

পরামর্শক কোম্পানি ‘বস্টন কনসালটিং গ্রুপ’-এর মহাপরিচালক আকাশ আরোরা বলেছেন, গাড়ি নির্মাতারা এত বছর ‘অটোনমাস’ প্রযুক্তির দিকে মূল মনযোগ দিলেও এখন কাজ করছে এআই প্রযুক্তি নিয়ে, যার মাধ্যমে গাড়ি কেনা ও চালানোর সময় মিলবে ‘হাইপার পার্সোনালাইজড’ অভিজ্ঞতা।

“তারা এমন গ্রাহক অভিজ্ঞতা তৈরির উপায় খুঁজছে, যেখানে গ্রাহক সত্যিই নিজেকে ভিন্ন হিসেবে তুলে ধরতে পারেন।” --গাড়ি শিল্পের বিভিন্ন কোম্পানি সম্পর্কে বলেন তিনি।

উদাহরণ হিসেবে, জার্মান অটোমেকার ফোক্সভাগেনের সঙ্গে জোট বেঁধে কাজ করার ঘোষণা দিতে পারে মার্কিন কোম্পানি ‘কেরেন্স’, যারা এআই চালিত ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বানিয়ে থাকে। এ ছাড়া, রাস্তায় গাড়ির চালকের সম্ভাব্য বাধা ও তন্দ্রার সংকেত দেওয়া এআই ব্যবস্থা উন্মোচন করতে পারে ইসরায়েলভিত্তিক কোম্পানি ‘সিপিয়া’।

অ্যামাজন বলেছে, জার্মান গাড়ি নির্মাতা বিএমডব্লিউ’র সঙ্গে জেনারেটিভ এআইভিত্তিক চুক্তির ঘোষণা আসতে পারে এ আয়োজনে, তবে আয়োজন শুরুর আগে এ বিষয়ে বাড়তি কোনো তথ্য দিতে রাজি হয়নি কোম্পানিটি।

বিএমডব্লিউ ও টয়োটাকে নিজেদের গ্রাহক বিবেচনা করা অ্যামাজন ওয়েব সার্ভিসেস-এর অটোমেটিভ ও উৎপাদন বিভাগের ভাইস প্রেসিডেন্ট ওয়েন্ডি বাউয়ার বলেন, উৎপাদন খরচ কমিয়ে আনার ক্ষেত্রেও এআই ব্যবহার করতে দেখা গেছে অনেক গাড়ি নির্মাতা কোম্পানিকে।

তিনি আরও বলেন, গাড়ি নির্মাণের গতি বাড়ানো ও উৎপাদনের সময় এর মান নিশ্চিত করতে এআই ব্যবহার করলে খরচ কমে আসবে নির্মাতাদের।

এ ছাড়া, পিসি ও স্মার্টফোন নির্মাতারাও এআইভিত্তিক পণ্য দেখাতে পারে এ আয়োজনে, যার মাধ্যমে নতুন আয়ের খাত পাওয়া সম্ভব হবে বলে বাজি ধরেছে ইনটেল ও এএমডি’র মতো চিপ নির্মাতা কোম্পানিগুলো।

বৃহস্পতিবার মাইক্রোসফট বলেছে, তারা উইন্ডোজ কি বোর্ডে নতুন এআই বাটন যোগ করেছে, যা দেখা যাবে এবারের আয়োজনে।

তবে, নিজস্ব পিসিতে এআই সক্ষমতা যোগ করতে গ্রাহকরা অতিরিক্ত অর্থ পরিশোধে ইচ্ছুক কি না, তা এখনও পরিষ্কার নয়। এর কারণ হিসেবে রয়টার্স বলছে, এ ধরনের এআই ব্যবস্থা ওপেনএআইয়ের চ্যাটবট চ্যাটিজিপিটি’র তুলনায় কম নির্ভুল।

“গ্রাহকরা চ্যাটজিপিটি ভালোবাসেন। তবে, ডিভাইসে এ ব্যবস্থা রাখার কোনো বাড়তি সুবিধা আছে কি না, তা পরিষ্কার নয়।” --বলেন পরামর্শক কোম্পানি ‘ডি২ডি অ্যাডভাইজরি’র প্রধান নির্বাহী জে গোল্ডবার্গ।

“এজন্যই সকলে এ বিষয়ে কথা বলছেন, যার মূল কারণ, গ্রাহকদের ওপর এমন প্রযুক্তির কার্যকারিতা।”