চার মডেলের ১১ লাখ গাড়ি বাজার থেকে ফেরাচ্ছে টেসলা

এর মধ্যে আছে ২০১৭ থেকে ২০২২ সালের মডেল ৩, ২০২০ থেকে ২০২১ সালের মডেল ওয়াই, ২০২১ থেকে ২০২২ সালের মডেল এস এবং মডেল এক্স সিরিজের গাড়ি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 08:47 AM
Updated : 23 Sept 2022, 08:47 AM

গাড়ির জানালা স্বয়ংক্রিয়ভাবে নামানোর সফটওয়্যারে ত্রুটির কারণে চার মডেলের প্রায় ১১ লাখ গাড়ি বাজার থেকে ফেরত নিচ্ছে বিদ্যুৎ চালিত গাড়ি নির্মাতা টেসলা।

স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়ার সময় জানালার কাচ আর ফ্রেমের মধ্যে কোনো প্রতিবন্ধকতা থাকলে সেটি চিহ্নিত করতে পারার কথা টেসলা গাড়ির। সে প্রক্রিয়াতেই ত্রুটি পেয়েছে কোম্পানি।

পণ্যের নির্ভরযোগ্যতা যাচাইয়ের জন্য পরিচালিত নিয়মিত পরীক্ষায় ওই ত্রুটি ধরা পড়েছে বলে জানিয়েছে টেসলা।

রয়টার্স জানিয়েছে, বিপুল সংখ্যক গাড়ি ফেরত নেওয়ার বিষয়টি টেসলা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্টেশনকে (এনএইচটিএসএ) জানিয়েছে ।

যে গাড়িগুলোকে ফেরত নেওয়া হচ্ছে, তার মধ্যে আছে ২০১৭ থেকে ২০২২ সালের মডেল ৩, ২০২০ থেকে ২০২১ সালের মডেল ওয়াই, ২০২১ থেকে ২০২২ সালের মডেল এস এবং মডেল এক্স সিরিজের গাড়িগুলো।

তবে ওই ত্রুটি সফটওয়্যারে হওয়ায় তা আপডেট করেই সমাধানের চেষ্টা করা হবে বলে এনএইচটিএসএ-কে জানিয়েছে টেসলা। তারা বলছে, এ ত্রুটির কারণে ক্রেতাদের কাছ থেকে এখনও কোনো অভিযোগ তারা পায়নি।

এনএইচটিএসএ বলছে, গাড়ির জানালা স্বয়ংক্রিভাবে ওঠা-নামার ব্যবস্থা সঠিকভাবে কাজ না করলে এর ফলে চালক বা আরোহীর আঘাত পাওয়ার ঝুঁকি বেড়ে যায়।

যুক্তরাষ্ট্রে যানবাহনের জানালার ক্ষেত্রে যে মান বজায় রাখার বাধ্যবাধকতা আছে, টেসলার ওই গাড়িগুলো সেই মান অর্জনে ব্যর্থ বলে মন্তব্য করেছে সংস্থাটি।

অন্যদিকে টেসলা দাবি করেছে, অগাস্ট মাসে তাদের নিজস্ব কর্মীরাই ওই ত্রুটি চিহ্নিত করেছেন। কারখানায় নির্মানাধীন এবং ক্রেতার হাতে পৌঁছানোর অপেক্ষায় থাকা গাড়িগুলোতে ইতোমধ্যে প্রয়োজনীয় সফটওয়্যার আপডেট করা হচ্ছে ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক