মানবরোবট জেমিনয়েড

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2013, 07:25 AM
Updated : 17 June 2013, 07:25 AM

সম্প্রতি আয়োজিত গ্লোবাল ফিউচার্স ২০৪৫ ইন্টারন্যাশনাল কনগ্রেসের অনুষ্ঠানে দেখা গেল প্রায় মানুষের মতোই দেখতে একটি রোবট। সম্প্রতি ইয়াহু নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, অসাধারণ প্রযুক্তিকে কেন্দ্র করে আয়োজিত ওই সম্মেলনে প্রদর্শিত হয়েছে ‘লাইফলাইক অ্যান্ড্রয়েড’।

সম্মেলনটিতে জাপানিজ অধ্যাপক ও রোবোটিস্ট হিরোশি ইশিগুরো ‘লাইফলাইক অ্যান্ড্রয়েড’ উন্নয়নে তার কিছু অভিজ্ঞতার কথা জানান। মজার বিষয় হল এ সময় মঞ্চে আরেকজন হিরোশি ইশিগুরো ছিলেন। আসল ইশিগুরোর মতো দেখতে সেটি আদতে ছিল একটি রোবট যা হিরোশি মঞ্চে নিয়ে আসেন।

অধ্যাপক ইশিগুরো যখন কথা বলছিলেন, রোবটটি তখন অবিকল তার মতোই নড়াচড়া করছিল। এমনকি চোখের পলকও ফেলতে দেখা গেছে রোবটটিকে। জাপানের ওসাকা ইউনিভার্সিটির ইন্টেলিজেন্ট রোবোটিকস ল্যাবরেটরির প্রধান ইশিগুরো বিগত বেশকিছু বছরে রোবটের উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করেন। ইশিগুরো জানান মানুষের মতো দেখতে রোবটকে বলা হয় ‘জেমিনয়েড’। এ ধরনের রোবট ‘টেলি অপারেটেড’ প্রক্রিয়ায় নিয়ন্ত্রণ করা যায়।

অনুষ্ঠানের এক পর্যায়ে ইশিগুরো মজা করে বলেন, তার বদলে রোবটটিই বক্তব্য দিতে পারবে। ইশিগুরোর মতো দেখতে রোবটটিকে মঞ্চের পেছন থেকে নিয়ন্ত্রণ করছিল ইশিগুরোর এক সহকর্মী।