৫০০ কোটি ডলারের চুক্তির পথে ইতালি-ইনটেল

সেপ্টেম্বর মাসের নির্বাচনের আগেই ইনটেলের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষরের চেষ্টা করছে ইতালির বিদায়ী প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2022, 11:46 AM
Updated : 5 August 2022, 11:46 AM

ইতালিতে সেমিকন্ডাক্টর উৎপাদন কারখানা নির্মাণে ইনটেলের পাঁচশ কোটি ডলারের বিনিয়োগ প্রস্তাব নিয়ে আলোচনা অনেক দূর এগিয়েছে বলে খবর দিয়েছে রয়টার্স।

ইউরোপ জুড়ে সেমিকন্ডাক্টর চিপ উৎপাদনের সক্ষমতা বাড়াতে এ বছরের শুরুতেই ৮ হাজার ৮০০ কোটি ডলারের বিনিয়োগ পরিকল্পনার কথা জানিয়েছিল ইনটেল। ইতালির সঙ্গে সম্ভাব্য বিনিয়োগ চুক্তি সেই পরিকল্পনারই অংশ।

দুই পক্ষের আলোচনার অগ্রগতি নিয়ে অবগত আছেন- এমন দুই সূত্রের বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে লিখেছে, সেপ্টেম্বর মাসের জাতীয় নির্বাচনের আগেই ইনটেলের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষরের চেষ্টা করছে ইতালির বিদায়ী প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সরকার।

এশিয়া থেকে আমদানি করা চিপের ওপর নির্ভরতা কমানোর চেষ্টা করছে ইউরোপ। মহামারী চলাকালে নাজুক সরবরাহ ব্যবস্থার কারণে থমকে গিয়েছিল ইউরোপের গাড়ি নির্মাণ শিল্প।

রয়টার্স জানিয়েছে, ইতালিতে ইনটেলের প্রাথমিক বিনিয়োগের আকার পাঁচশ কোটি ডলার ধরা হলেও সময়ের সঙ্গে সঙ্গে বাড়তে পারে কারখানা নির্মাণের খরচ। রোম এ প্রকল্পের ৪০ শতাংশ খরচ বহনে রাজি আছে বলে সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল বার্তাসংস্থাটি।

রয়টার্স বলছে, তারা ইনটেল ও ইতালির প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করলেও এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে উভয়পক্ষ।

প্রতিবেদনে বলা হয়েছে, কারখানা নির্মাণের জন্য ইতালির দুই অঞ্চলে সম্ভাব্য দুটি স্থান চিহ্নিত করেছে ইতালি সরকার ও ইনটেল। এর মধ্যে একটির অবস্থান দেশের উত্তরাঞ্চলে। তবে কারখানা নির্মাণের জায়গা এখনও চূড়ান্ত হয়নি।

অন্যদিকে ইনটেলের মোট বিনিয়োগের আকার কত হবে, ইতালি নিজের অংশের খরচ কীভাবে যোগাবে- সে বিষয়গুলো এখনও স্পষ্ট নয়।

এ বছরের শুরুতে কথিত ‘চিপ আইন’-এর অধীনে ২০৩০ সালের মধ্যে উদ্ভাবনী সেমিকন্ডাক্টর উৎপাদন কারখানা নির্মাণের লক্ষ্যে দেড় হাজার কোটি ইউরোর তহবিল গঠনের কথা বলেছিল ইউরোপিয়ান কমিশন। ‘নেক্সটজেনারেশনইইউ’, ‘হরাইজন ইউরোপ’ এবং জাতীয় বাজেটের অংশ হিসেবে জনসাধারণের পক্ষ থেকে তিন হাজার কোটি ইউরো বিনিয়োগের পরিকল্পনাও করে রেখেছে ইউরোপ।

চিপ নির্মাতাদের আকৃষ্ট করতে রোম ইতোমধ্যে ৪১৫ কোটি ইউরোর তহবিল আলাদা করে রেখেছে বলে জানিয়েছে রয়টার্স।

দেশে নতুন সেমিকণ্ডাক্টর উৎপাদন কারখানা নির্মাণের লক্ষ্যে ইনটেল ছাড়াও ফরাসি-ইতালিয়ান চিপ নির্মাতা এসটিমাইক্রোইলেকট্রনিক্স, তাইওয়ানের এমইএমসি ইলেকট্রনিক ম্যাটেরিয়ালস ইনকের্পারেটেড এবং টিএসএমসির সঙ্গে আলোচনা করছে ইতালির সরকার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক