ফোন মেরামতে ছবি ‘লুকানোর’ ফিচার আনছে স্যামসাং

ফিচারটি চালু হলে ফোনের কারিগর অথবা ফোন ব্যবহার করা অন্যান্য ব্যক্তি কেবল ইনস্টল করা ডিফল্ট অ্যাপগুলোর প্রবেশাধিকার পাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 12:37 AM
Updated : 31 July 2022, 12:37 AM

ব্যবহারকারী যখন কোথাও ফোন মেরামত করতে দেন, তখনও ওই ফোনে তার ছবি, বার্তা ও অন্যান্য ব্যক্তিগত তথ্য থাকে। এই সময় ব্যবহারকারীর ফোনের ডেটা ফাঁসের শঙ্কা থাকে এবং এমন ঘটনা ঘটেছেও। ওই শঙ্কা থেকে মুক্তি দিতে ‘রিপেয়ার মোড’ নামে নতুন একটি ফিচার আনছে স্যামসাং।

নতুন এই ফিচারের কথা এক বিবৃতিতে জানিয়েছে স্যামসাংয়ের কোরিয়া অংশের সংবাদ সাইট, যেখানে ব্যবহারকারীর ফোনের ভেতর মেরামত কারিগরকে সীমিত প্রবেশাধিকার দেবে ফিচারটি।

এই ফিচারের মাধ্যমে ফোন মেরামতের জন্য যথেষ্ট প্রবেশাধিকার পেলেও ব্যবহারকারীর ছবি ফাঁস করার মতো প্রবেশাধিকার পাবেন না কারিগর।

ফিচারটি সর্বপ্রথম আসবে দক্ষিণ কোরিয়ার ‘গ্যালাক্সি এস২১’ ফোনে। এ ছাড়া, ভবিষ্যতে অন্যান্য মডেলেও সুবিধাটি আনার পরিকল্পনা করছে কোরিয়ান এই ইলেকট্রনিক্স জায়ান্ট।

স্যামসাংয়ের প্রেস রিলিজ অনুযায়ী, বিল্ট-ইন সেটিংয়ের মধ্যে থাকা ‘ব্যাটারি অ্যান্ড ডিভাইস কেয়ার’ অপশনে গিয়ে ফিচারটি চালু করতে পারবেন ব্যবহারকারী। এর পর রিপেয়ার মোডে ফোনটি রিস্টার্ট করলেই ব্যবহারকারীর অ্যাকাউন্ট, ছবি এবং বার্তা লুকিয়ে ফেলবে ফোনটি।

ফিচারটি চালু হলে ফোনের কারিগর অথবা ফোন ব্যবহার করা অন্যান্য ব্যক্তি কেবল ইনস্টল করা ডিফল্ট অ্যাপগুলোয় প্রবেশাধিকার পাবেন। আর কেবল ব্যবহারকারীই সিদ্ধান্ত নিতে পারবেন যে, রিপেয়ার মোড কখন বন্ধ করা যাবে।

রিপেয়ার মোড অন্যান্য অঞ্চলে আসবে কি না অথবা কোন ফোনগুলো এই ফিচার সমর্থন করবে, সে বিষয়গুলো এখনও নিশ্চিত করেনি স্যামসাং। এ প্রসঙ্গে স্যামসাংয়ের মন্তব্য জানতে চেয়েছিল প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

মার্কিন ই-কমার্স সাইট ‘আইফিক্সইট’-এর সঙ্গে ‘সেলফ রিপেয়ার প্রোগ্রাম’ নামে একটি ফিচার নিয়ে কাজ করছে স্যামসাং, যার মাধ্যমে নিজের ফোন অনেক ক্ষেত্রে নিজেই মেরামত করতে পারবেন ব্যবহারকারী। ফিচারটি স্যামসাংয়ের বিভিন্ন ফোনে যোগ হতে পারে এই গ্রীষ্মের শেষে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক