অ্যাপে মিনি-গেইমস যোগ করেছে টিকটক

গেইম নয়টি নির্মাণ করেছে বেশ কিছু তৃতীয় পক্ষের গেইমিং স্টুডিও, যার মধ্যে রয়েছে ‘ভুডু, ‘নাইট্রো গেইমস’, ‘এফআরভিআর’, ‘এইম ল্যাব’ ও ‘লোটাম’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 01:07 PM
Updated : 31 July 2022, 01:07 PM

নিজস্ব অ্যাপে মিনি-গেইমসের একটি ক্ষুদ্র সংগ্রহ যোগ করেছে টিকটক। এই সংগ্রহে আছে নয়টি গেইম, যেগুলো কোনো ভিডিও আপলোড হওয়ার আগে ‘অ্যাড লিংক’ অপশনটি ব্যবহার করে এবং ‘মিনিগেইম’ অপশন বাছাই করে ওই ভিডিওতে যোগ করা যাবে।

ভিডিও চলাকালীন অ্যাকাউন্টে ব্যবহারকারীর নামের নীচে দেখানো লিংকে চাপ দিয়ে দর্শকরা লিংক করা গেইম খেলতে পারবেন। গেইম খেলার সময় ব্যবহারকারী সেখানে গেইমপ্লে রেকর্ডের একটি অপশন পাবেন ও পরবর্তীতে সেটি টিকটক ভিডিও হিসেবে পোস্ট করতে পারবেন তিনি।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চকে দেওয়া এক বিবৃতিতে নিজেদের এই কার্যক্রমের কথা নিশ্চিত করেছেন টিকটকের এক মুখপাত্র।

“আমরা সব সময় আমাদের প্ল্যাটফর্মকে সমৃদ্ধ করার উপায় খুঁজি এবং নিয়মিতই নতুন ফিচার এবং আমাদের কমিউনিটিতে গুণগত মান নিয়ে আসে এমন সব ‘ইন্টিগ্রেশন’ পরীক্ষা করি।”

“বর্তমানে, আমরা তৃতীয় পক্ষের গেইম ডেভেলপার ও স্টুডিও’র সঙ্গে একীভূত হওয়ার মাধ্যমে টিকটকে ‘এইচটিএমএল গেইমস’ আনার উপায় খুঁজছি।”

টেকক্রাঞ্চ বলছে, ব্যবহারকারীরা কীভাবে এই সব গেইমের সঙ্গে সংযোগ স্থাপন ও এর থেকে কন্টেন্ট তৈরি করে সেই বিষয়টি অন্বেষণ করতে পরীক্ষাটি নকশা করেছে টিকটক। এই সব গেইম পাওয়া যাচ্ছে অ্যাপটির যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সংস্করণে।

এই নয়টি গেইম নির্মাণ করেছে বেশ কিছু তৃতীয় পক্ষের গেইমিং স্টুডিও, যার মধ্যে রয়েছে ‘ভুডু, ‘নাইট্রো গেইমস’, ‘এফআরভিআর’, ‘এইম ল্যাব’ ও ‘লোটাম’।

রয়টার্স বলছে, গত বছর ‘মুনটন টেকনোলজি’ নামে একটি সাংহাই-ভিত্তিক গেইম স্টুডিও কিনেছিল টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্স।

গেইমিং খাতে টিকটকের পরিকল্পনা নিয়ে রয়টার্সের করা একটি প্রতিবেদনের পরপরই মিনি-গেইমসের এই পরীক্ষা চালিয়েছে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, অ্যাপে ব্যবহারকারীদের তুলনামূলক বেশি সময় কাটাতে এবং বিজ্ঞাপন থেকে নিজেদের আয় বাড়ানোর উপায় হিসেবে সেবাটি এনেছে টিকটক।

তবে, বর্তমানে থাকা গেইমগুলোতে কোনো বিজ্ঞাপন দেখাচ্ছে না বা কোনো ধরনের ‘ইন-অ্যাপ পারচেজ’ করতে বলছে না, যা মোবাইল গেইম থেকে অর্থ আয়ের বহুল প্রচলিত দুটি পদ্ধতি।

সম্পৃক্ততা বাড়ানোর মাধ্যম হিসেবে বিভিন্ন গেইম ব্যবহার করা সর্বশেষ সামাজিক প্ল্যাটফর্ম টিকটক। এর আগে নিজস্ব প্ল্যাটফর্মের জন্য অ্যাপ নির্মাতাদের গেইম ও অন্যান্য সেবা তৈরি করতে বলেছিল ফেইসবুক।

ফেইসবুকের এই সিদ্ধান্তের পর ‘ফার্মভিল’ নামে একটি গেইম তৈরি করেছিল গেইম নির্মাতা ‘জিংগা’, যা সামাজিক মাধ্যমে এ যাবতকালের সবচেয়ে জনপ্রিয় গেইমগুলোর একটি।

এ সপ্তাহেই স্ন্যাপচ্যাটে একটি ‘অগমেন্টেড রিয়ালিটি’ গেইম এনেছে স্ন্যাপ। এমনকি গ্রাহকের কাছে নিজস্ব প্ল্যাটফর্মের মান বাড়ানোর মাধ্যম হিসেবে গেইম ব্যবহারের চেষ্টা করছে নেটফ্লিক্সও।

বাইটড্যান্সের সামাজিক মাধ্যমে গেইমিং একেবারে নতুন বিষয় নয় কারণ ২০১৯ সাল থেকেই অ্যাপটির চীনা সংস্করণ ‘ডোউইন’-এ গেইম খেলার সুবিধা এসেছে বলে প্রতিবেদন প্রকাশ করেছিল রয়টার্স।

গত নভেম্বরে ‘ডিস্কো লোকো ৩ডি’ নামে টিকটকের জন্য এক্সক্লুসিভ একটি গেইম আনতে জিংগা’র সঙ্গে চুক্তি করেছে বাইটড্যান্স। এই মাসেও ‘গার্ডেন অফ গুড’ নামে নতুন আরেকটি গেইম এসেছে প্ল্যাটফর্মটিতে।

টিকটকের এই সব উন্মোচন ইঙ্গিত দিচ্ছে, নিজস্ব প্ল্যাটফর্মে তাদের গেইমিং পরিকল্পনা আরও বড় পরিসরের। এই প্রসঙ্গে ভার্জ কোম্পানির মন্তব্য জানতে চাইলেও কিছু বলেনি টিকটক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক