দেড় দশক পূর্তিতে নতুন ফিচার ও নকশা আনলো ওয়ানড্রাইভ

‘অফিস’ ওয়েব অ্যাপের মতোই ‘ওয়ানড্রাইফ হোম’-এ আছে ব্যবহারকারীর ফাইলের একটি তালিকা, এতে ফাইলগুলো দেখাবে তার সর্বশেষ ’এক্সসের’ সময় অনুসারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 11:18 AM
Updated : 10 August 2022, 11:18 AM

‘ওয়ানড্রাইভ হোম’ নামে নতুন হোম পেইজ প্রকাশ করে স্টোরেজ সেবাটির পঞ্চদশ বর্ষপূর্তি উদযাপন করছে মাইক্রোসফট। নতুন ফিচারের মাধ্যমে সহজেই নিজস্ব কাজের খোঁজ রাখতে পারবেন ব্যবহারকারী।

ব্যক্তিগত ক্লাউড স্টোরেজ ‘মাই ফাইলস’-এ যাওয়ার আগে ‘ওয়ানড্রাইভ’ চালু করার সময়ই নতুন হোম পেইজ দেখতে পাবেন ব্যবহারকারী। পেইজটি দেখতে অনেকটা ‘মাইক্রোসফট অফিস’-এর অনলাইন সংস্করণে থাকা ড্যাশবোর্ডের মতো বলে জানিয়েছে প্রযুক্তি সংবাদের সাইট ভার্জ।

‘অফিস’ ওয়েব অ্যাপের মতোই ‘ওয়ানড্রাইফ হোম’-এ আছে ব্যবহারকারীর ফাইলের একটি তালিকা, এতে ফাইলগুলো দেখাবে তার সর্বশেষ ’এক্সসের’ সময় অনুসারে।

তালিকায় এর পাশাপাশি রয়েছে কয়েকটি ফিল্টার, যা ব্যবহারকারীকে ‘ওয়ার্ড’, ‘এক্সেল’, ‘পাওয়ার পয়েন্ট’ এবং ‘পিডিএফ’-এর মতো ফাইলের ধরনের ভিত্তিতে সাজাতেও সহায়তা করে।

‘ওউনার’ ফাইল ফিল্ডের ডানপাশে ‘অ্যাক্টিভিটি’ নামে নতুন একটি কলাম এসেছে। এটি জানাবে, ফাইলে কেউ মন্তব্য করেছে কি না, অন্য কোনো ব্যবহারকারী তাকে ‘@’-এর মাধ্যমে সম্বোধন করেছে অথবা ‘শেয়ারড ডকুমেন্ট’-এর মাধ্যমে কেউ তাকে কাজ নির্ধারণ করে দিয়েছে কি না।

‘হোম’-এর বামপাশে নতুন ‘কুইক অ্যাক্সেস’ বিভাগ যোগ করছে মাইক্রোসফট, যেখানে উইন্ডোজের মতোই নিজের সবচেয়ে বেশিবার প্রবেশ করা জায়গাগুলো খুঁজে পাবেন ও সেগুলো ‘পিন’ করে রাখতে পারবেন ব্যবহারকারী।

দুর্ভাগ্যবশত, এখনও জনসম্মুখে আসেনি এই সব পরিবর্তন। — বলছে মাইক্রোসফট। ‘হোম’ পেইজ সবাই দেখতে পাবেন ‘আসন্ন মাসগুলোর’ মধ্যে। তবে, একটি ‘সেন্ট্রাল হাব’ হিসেবে কাজ করবে নতুন এই হোম পেইজ, যা ব্যবহারকারীকে দূরবর্তী জায়গা থেকেও একসঙ্গে কাজ করার প্রস্তুতি নিয়ে রাখতে সহায়তা করবে।

‘ওয়ানড্রাইভ ওয়েব’ অ্যাপের পাশাপাশি অস্ট্রেলিয়াতে ‘ওয়ানড্রাইভ মোবাইল’ অ্যাপ ব্যবহারকারীদের জন্য ‘ফটো স্টোরি’ নামে একটি ফিচার আনছে মাইক্রোসফট, যা অনেকাংশে ‘ইনস্টাগ্রাম স্টোরিজ’-এর মতো। তবে, যুক্তরাষ্ট্র বা অন্যান্য অঞ্চলে থাকা ব্যবহারকারীদের ফিচারটির জন্য অপেক্ষা করতে হবে এ বছরের শেষ পর্যন্ত।