জ্বর শনাক্ত করবে অ্যাপল ওয়াচ সিরিজ ৮?

ব্যবহারকারীর শরীরে জ্বর আছে কি না, সেটি শনাক্ত করার সুবিধা থাকতে পারে অ্যাপলের আসন্ন ‘ওয়াচ সিরিজ ৮’-এ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2022, 01:35 PM
Updated : 4 July 2022, 01:35 PM

ঘড়িটির আসন্ন ফিচারের কথা উঠে এসেছে মার্কিন প্রকাশনা ব্লুমবার্গের অ্যাপল বিশ্লেষক মার্ক গারম্যানের প্রতিবেদনে। তার ধারণা, জ্বরের সঠিক পরিমাপ না দিলেও শারীরিক তাপমাত্রা বেড়ে যাওয়ার বিষয়টি শনাক্ত করতে পারবে এই ফিচার, যা থার্মোমিটার দিয়ে জ্বর পরিমাপ অথবা ডাক্তার দেখাতে আগ্রহী করবে ব্যবহারকারীকে।

গারম্যান আরও বলছেন, প্রাথমিক যাচাইয়ে সফল হতে হবে শারীরিক তাপমাত্রা পরিমাপের এই সেন্সরকে। এর পরই ‘ওয়াচ সিরিজ ৮’-এ এই ফিচারটি যোগ করতে পারবে অ্যাপল।

পাশাপাশি, পেশাদার খেলোয়াড়দের জন্য কথিত ‘রাগেড’ স্মার্টওয়াচেও ফিচারটি থাকার কথা উল্লেখ করেন তিনি। তবে, অ্যাপলের আসন্ন ‘ওয়াচ এসই’-তে ফিচারটি নাও থাকতে পারে।

শারীরিক তাপমাত্রা পরিমাপের নতুন এই সেন্সর নিয়ে বছরখানেকের বেশি সময় ধরে বিভিন্ন গুঞ্জন শোনা যাচ্ছে। ২০২১ সালের জুন মাসে এই সম্ভাবনার কথা প্রথম চিহ্নিত করেন গারম্যান। তবে, ২০২২ সালের জানুয়ারিতে নিজের অনুমান থেকে সরে আসেন তিনি।

এপ্রিলে আবারও নিজের আগের অনুমানের পক্ষে অবস্থান নেন গারম্যান। তখন তিনি উল্লেখ করেন, এই বছরের মধ্যেই আসতে পারে নতুন সেন্সরটি।

আরেক সুপরিচিত অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়োর ধারণা, সেন্সরটি আত্মপ্রকাশ করতে পারে এ বছরের শেষ নাগাদ।

গারম্যানের আগের প্রতিবেদনগুলো এবং মার্কিন প্রকাশনা ওয়াল স্ট্রিট জার্নাল ইঙ্গিত দিচ্ছে যে নারীর সন্তানসম্ভাব্যতা শনাক্তেও ব্যবহৃত হতে পারে সেন্সরটি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, কোনো নারী গর্ভবতী হয়েছেন অথবা কারও পিরিয়ড শুরু হয়েছে কি না, সেটি যাচাই করতেও সাহায্য করবে এই সেন্সর।

গারম্যান অবশ্য তার সবচেয়ে সাম্প্রতিক প্রতিবেদনে কেবল জ্বর শনাক্তের বিষয়টি উল্লেখ করেছেন। তাই, অ্যাপলের পরিকল্পিত পিরিয়ড-ট্রাকিং সুবিধা আনার বিষয়টি এখনও পরিষ্কার নয়।

শারীরিক তাপমাত্রা পরিমাপের সেন্সরটির পাশাপাশি গারম্যান আরও বলেছেন, অ্যাপল ওয়াচের হার্ডওয়্যারে ‘সামান্য পরিবর্তন’ থাকতে পারে।

গত সপ্তাহে তিনি অনুমান করেন, ‘সিরিজ ৮’-এর প্রসেসরে ‘এস৭’ এবং ‘এস৬’ চিপের মতো একই ধরনের পারফর্মেন্স দেবে। ২০২৩ সালের আগ পর্যন্ত এই চিপ আপগ্রেডের সম্ভাবনা নেই বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক