২০৩০ সাল পর্যন্ত বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস

বার্সেলোনায় অন্তত ২০৩০ সাল পর্যন্ত ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি)’ আয়োজনটি হওয়ার কথা নিশ্চিত করেছে আয়োজক প্রতিষ্ঠান ‘গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন্স অ্যাসোসিয়েশন (জিএসএমএ)’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 11:34 AM
Updated : 28 June 2022, 12:13 PM

কাতালুনিয়ার রাজধানীতে মেগা ইভেন্টটির আয়োজন শুরু হয়েছে ২০০৬ সাল থেকে। ২০১৩ সাল থেকে ‘ফিরা দে বার্সেলোনা গ্রান ভিয়া’ ভেন্যুতে আয়োজন হচ্ছে ইভেন্টটি।

দুই আয়োজক ‘জিএসএমএ’ এবং ‘হোস্ট সিটি পার্টিস’-এর মধ্যকার চুক্তি শেষ হওয়ার কথা ২০২৩ সালে। তবে, ২০২০ সালের আয়োজন বাতিল হওয়ায় চুক্তির মেয়াদ এক বছর বাড়াতে রাজি হয়েছে দুই পক্ষ।

বার্সেলোনায় ‘এমডব্লিউসি’ আয়োজন

মহামারীর আগের বছর এই আয়োজনে যোগ দিয়েছিল এক লাখের বেশি দর্শক। হ্যান্ডসেট বিক্রেতা, অপারেটর, সরঞ্জাম নির্মাতা, গাড়ি নির্মাতা, শীর্ষ আইটি সেবাদাতা, অ্যাপ নির্মাতা ও মোবাইল ইকোসিস্টেম নিয়ে আগ্রহী ব্যক্তিরা হাজির ছিলেন ওই আয়োজনে।

আয়োজনে সপ্তাহজুড়ে নতুন স্মার্টফোন এবং বিভিন্ন চুক্তি ঘোষণা আসে, ‘ফিরা’র বিভিন্ন হলে কয়েকশ প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করে এবং অসংখ্য বৈঠক ও সামাজিক যোগাযোগ রক্ষা করে তারা।

এ বছরের শুরুতে বসন্তে ফেরার আগে আয়োজনটির গ্রীষ্মকালীন সংস্করণ অনুষ্ঠিত হয়েছিল ২০২১ সালে, যেখানে উপস্থিত ছিলেন ৬০ হাজার দর্শক।

“আমরা ঘোষণা করতে পেরে রোমাঞ্চিত যে ২০৩০ সাল পর্যন্ত বার্সেলোনাতেই থাকছে ‘এমডব্লিউসি’।” --বলেছেন ‘জিএসএমএ’র মহাপরিচালক ম্যাটস গ্র্যানরিড।

“সাম্প্রতিক বৈশ্বিক পরিস্থিতি আমাদের ‘এমডব্লিউসি’ আয়োজনে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলেছে এবং ‘হোস্ট সিটি পার্টিস’-এর সঙ্গে আমাদের অংশিদারিত্ব এই আয়োজন ফিরিয়ে আনার জন্য গুরুত্বপূর্ণ উপাদান ছিল।”

“এমডব্লিউসি অভিজ্ঞতার সঙ্গে বার্সেলোনা এতোটাই জড়িত, আমার জন্য এদের একটি বাদে অন্যটির কথা চিন্তা করাও কঠিন।”-- যোগ করেন গ্র্যানরিড।

“বার্সেলোনা আসলে এমডব্লিউসি আয়োজনের শহরের চেয়েও বেশি কিছু” --যোগ করেন জিএসএমএ’র প্রধান নির্বাহী জন হফম্যান।

“বার্সেলোনায় যাওয়ার পর থেকে আমরা কেবল ইভেন্টটিকে বড় করিনি, বরং পুরো একটি ইকোসিস্টেমে আনতে একে বিকশিত করেছি আমরা।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক