ভিডিও ক্যাপশন: ইউটিউবকে অনুসরণ করল টুইটার

ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবকে অনুসরণ করে ব্যবহারকারীর সুবিধার্থে নিজস্ব প্ল্যাটফর্মের আইওএস ও অ্যান্ড্রয়েড সংস্করণে ‘ক্যাপশন টগল’ সুবিধা এনেছে টুইটার। এতোদিন সুবিধাটি কেবল মাধ্যমটির ওয়েব ব্রাউজার সংস্করণে ছিল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2022, 11:05 AM
Updated : 26 June 2022, 11:05 AM

২০২১ সালের শেষে টুইটার নিজস্ব প্ল্যাটফর্মের ভিডিওতে স্বয়ংক্রিয় ক্যাপশন সুবিধা আনলেও ব্যবহারকারী কেবল ওয়েব ব্রাউজারে ক্যাপশন টগল সুবিধা ব্যবহার করতে পারতেন, যা অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের জন্য ছিল না।

প্রযুক্তিবিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিস বলছে, সেই শূন্যতার সমাধান করেছে টুইটার। বর্তমানে, অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীরা ক্যাপশন টগল সুবিধাটি ভোগ করতে পারছেন।

টুইটার মোবাইলে ক্যাপশন টগল সুবিধার পরীক্ষা শুরু করেছিল গেল এপ্রিলে। প্রাথমিকভাবে, সুবিধাটি কেবল আইওএস সংস্করণের জন্য পরীক্ষা হলেও এখন অ্যান্ড্রয়েডেও এই সুবিধা এনেছে সামাজিক মাধ্যমটি।

ভিডিওর ওপরে ডান পাশে থাকা ‘ক্লোজড ক্যাপশন (সিসি)’-তে চাপ দিলেই সাবটাইটেল চালু বা বন্ধ করার অপশন চলে আসবে। বর্তমানে, ৩৭টি ভাষায় এই সুবিধা থাকলেও কেবল যে ভাষায় ভিডিও আপলোড হয়েছে, ওই ভাষাতেই ক্যাপশন দেখাবে টুইটার।

 

এর আগে টুইটারের ‘সাপোর্ট টিম’ নিশ্চিত করেছে, প্ল্যাটফর্মটিতে শীঘ্রই অনুবাদ করা ভিডিও ক্যাপশন আসবে। তবে, কোনো নির্দিষ্ট তারিখ উল্লেখ করেনি তারা।

সম্প্রতি নিজস্ব মাধ্যমে বেশ দ্রুতই বিভিন্ন পরিবর্তন আনছে টুইটার।

ব্লগিং ফিচার ‘টুইটার নোটস’ নিয়ে পরীক্ষা চালানোর খবর বুধবারেই নিশ্চিত করেছে টুইটার। এ ছাড়া, অনেক জল্পনার পর ইলন মাস্কের বহুল প্রতীক্ষিত টুইটারের দায়িত্ব গ্রহনেও প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের অনুমতি মিলেছে।

আরও খবর:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক