‘নোটস’-এর খবর নিশ্চিত করেছে টুইটার

টুইটার দীর্ঘ পোস্ট লেখার নতুন ফিচার ‘টুইটার নোটস’ অথবা ‘টুইটার আর্টিকল’ নিয়ে কাজ করছে বলে প্রযুক্তির বাজারে গুঞ্জন চলছিল বেশ কমাস ধরেই। অবশেষে, নতুন ফিচারের নিশ্চয়তা মিলেছে প্ল্যাটফর্মটির করা টুইটে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2022, 11:07 AM
Updated : 23 June 2022, 11:07 AM

ব্লগিং ফিচার ‘টুইটার নোটস’ নিয়ে পরীক্ষা চালানোর খবর বুধবারে নিশ্চিত করেছে টুইটার। এরইমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশের ব্যবহারকারীরা সীমিত পরিসরে ফিচারটি যাচাই করে দেখার সুযোগ পাচ্ছেন বলে জানিয়েছে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি।

প্ল্যাটফর্মটি জানিয়েছে, আপাতত ফিচারটি ব্যবহারের সুযোগ পাচ্ছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা এবং ঘানার নির্দিষ্ট কিছু ব্যবহারকারী। সরিসরি টুইটারে ও টুইটারের বাইরে নোটসগুলো পড়ার সুযোগ পাচ্ছেন আরও বেশ কয়েকটি দেশের ব্যবহারকারী।

 

নতুন ফিচারটির সঙ্গে ব্যবহারকারীদের পরিচয় করিয়ে দিতে নিজ প্ল্যাটফর্মে দুটি জিফ পোস্ট করেছে টুইটার কর্তৃপক্ষ। জিফ দুটিতে তুলে ধরা হয়েছে ফিচারটির কার্যপ্রণালী।

‘রাইট’ ট্যাবে ক্লিক করে ‘নোট’ লেখা শুরু করতে পারবেন ব্যবহারকারী, লেখা শেষে টুইটে এমবেড করে দেওয়া যাবে ওই নোট। প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, ইতোমধ্যেই নোট লিখে প্রকাশ করেছেন একাধিক লেখক। দীর্ঘ পোস্টগুলোতে টুইটের পাশাপাশি ছবি ও ভিডিও যোগ করার সুযোগও আছে।

বাজারে টুইটারের নতুন ফিচারটি নিয়ে গুঞ্জন চলছিল কয়েক মাস ধরেই; এপ্রিল ও মে মাসে নতুন ‘কথিত’ ফিচারটির স্ক্রিনশট প্রকাশ করেছিলেন একাধিক অ্যাপ গবেষক। মঙ্গলবারেই প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে বলেছিল, আগামী কয়েক সপ্তাহের মধ্যে বাজারে অভিষেক হতে পারে নতুন ফিচারটির।

অন্যদিকে সংবাদমাধ্যম বিবিসি বলছে, সর্বোচ্চ আড়াই হাজার শব্দের নোটস লেখার সুযোগ দিতে পারে টুইটার কর্তৃপক্ষ। এক্ষেত্রে শব্দের সর্বোচ্চ সংখ্যা গুরুত্ব পাচ্ছে টুইটারের অতীত ইতিহাসের কারণে।

মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম হিসেবে শুরুতে কেবল ১৪০ অক্ষরের পোস্ট লেখার সুযোগ দিত টুইটার। ২০১৭ সাল থেকে সর্বোচ্চ ২৮০ অক্ষরে পোস্ট লেখার সুবিধা দিচ্ছে কোম্পানিটি।

আরও খবর: