২৮০ অক্ষরের সীমবদ্ধতার দিন ফুরাচ্ছে টুইটারে?

টুইটার ‘সামনের সপ্তাহগুলোর মধ্যেই’ নিজ প্ল্যাটফর্মে আরও দীর্ঘ পোস্ট দেওয়ার ফিচার চালু করতে যাচ্ছে বলে খবর রটেছে প্রযুক্তি সেবার বাজারে। ‘টুইটার নোটস’ নামের ব্লগিং ফিচারটি চালু হলে ২৮০ অক্ষরে পোস্ট সীমাবদ্ধ রাখার দিন ফুরাবে এই মাইক্রোব্লগিং সেবায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2022, 11:38 AM
Updated : 22 June 2022, 11:38 AM

টুইটার আরও বড় পোস্ট দেওয়ার ফিচার নিয়ে কাজ করছে, এমন গুজব এবং কথিত ‘ফাঁস হওয়া নথি’ প্রযুক্তি বাজারে ঘুরছে বেশ কমাস ধরে। অ্যাপ গবেষক জেইন মানচুন ওয়াং ‘টুইটার নোটস’ বা ‘টুইটার আর্টিকলস’ নামের একটি ফিচারের স্ক্রিনশট প্রকাশ করেছিলেন মে মাসেই। ওয়াং-এর স্ক্রিনশট অনুযায়ী ব্লগ পোস্ট লিখে তাতে ছবি, লিংক এবং টুইট এমবড করার সুবিধা পেতে যাচ্ছেন টুইটার ব্যবহারকারীরা।

এপ্রিল মাসে একই ফিচারের স্ক্রিনশট প্রকাশ করেছিলেন আরেক গবেষক নিমা ওউজি। এই গবেষকের স্ক্রিনশট অনুযায়ী, নিজ ফলোয়ারদের সঙ্গে ব্লগ পোস্ট শেয়ার করা এবং ইন্টারনেটের অন্যান্য প্ল্যাটফর্মে শেয়ার করার জন্য পোস্টগুলোর আলাদা লিংক তৈরির সুবিধা পাবেন টুইটার ব্যবহারকারীরা।

নতুন ফিচারটি নিয়ে সর্বশেষ প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, ‘নোটস’ নামে ডাকা হচ্ছে নতুন ফিচারটিকে। টুইটার অ্যাপের বেটা সংস্করণে আলাদা গুরুত্ব পাচ্ছে ফিচারটি।

তবে, ফিচারটি ‘আগামী কয়েক সপ্তাহের মধ্যেই’ বাজারে উন্মুক্ত করার জন্য প্রস্তুত হলেও আরও পরীক্ষা-নিরীক্ষা চালাতে টুইটার ফিচারটির বাজারজাতকরণ পিছিয়ে দিতে পারে বলে জানিয়েছে সাইটটি।

অন্যদিকে, টুইটারে বড় পোস্ট দেওয়ার সুযোগ তৈরি হলে পুরো সামাজিক মাধ্যমের বাজারে প্ল্যাটফর্মটির বৈশিষ্ট্য এবং গুরুত্বের বিবেচনায় বড় পরিবর্তন আসার সম্ভাবনার কথা জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। প্রথমে কেবল ১৪০ অক্ষরে পোস্ট দেওয়া যেত টুইটারে। ২০১৭ সাল থেকে সর্বোচ্চ ২৮০ অক্ষরে পোস্ট লেখার সুবিধা দিচ্ছে সেবাটি।

পোস্টের আকারে এই সীমাবদ্ধতা প্ল্যাটফর্মটির ব্যবহারকারীদের কার্যক্রমকে প্রভাবিত করে আসছে দীর্ঘদিন ধরেই। কার্যত, প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের আচার-আচরণ পরোক্ষভাবে আংশিক নির্ধারণ করে দিত ওই সীমাবদ্ধতা।

বর্তমানে টুইটারে ২৮০ অক্ষরের বেশি জায়গা নিয়ে কিছু বলতে চাইলে সে কাজটি করতে হয় ‘টুইটার থ্রেড’ আকারে। এক্ষেত্রে একই বক্তব্য ভাগ হয়ে যায় কয়েকটি অংশে; ব্যবহারকারীকে ক্রমানুসারে আলাদা আলাদা করে পোস্ট করতে হয়।