টেসলার নতুন ফ্যাক্টরি ‘টাকা পোড়ানোর কারখানা’

ব্যাটারি ঘাটতি আর চীনের সরবরাহ জটিলতার কারণে জার্মানি ও যুক্তরাষ্ট্রে অবস্থিত টেসলার নতুন উৎপাদন কারখানা দুটি ‘কয়েক বিলিয়ন ডলার খোয়াচ্ছে’ বলে জানিয়েছেন কোম্পানিটির প্রধান নির্বাহী ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2022, 01:06 PM
Updated : 23 June 2022, 01:06 PM

অন্যদিকে চীনের সাংহাইয়ের কারখানা নিয়েও বিপাকে আছে টেসলা। লকডাউনে উৎপাদন কাজ চালু রাখতে হিমশিম খাচ্ছে শীর্ষ বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। সম্প্রতি প্রতিষ্ঠানে কর্মী ছাটাইয়ের কথাও বলেছেন তিনি।

“বার্লিন আর অস্টিনের কারখানা দুটি এখন টাকা পোড়ানোর দানবীয় চুল্লিতে পরিণত হয়েছে।”

গত বছরে কথিত ‘গিগাফ্যাক্টরিগুলো’ চালু হওয়ার পর থেকেই উৎপাদন বাড়াতে নানা বাধার মুখে পড়ছে বলে জানিয়েছেন তিনি।

বিবিসি জানিয়েছে, চীনের বন্দরে ব্যাটারির যন্ত্রাংশ আটকে থাকায় অস্টিনে অবস্থিত টেসলার কারখানাটি এখন খুবই ‘অল্প সংখ্যক’ গাড়ি উৎপাদন করছে বলে জানিয়েছেন মাস্ক। যন্ত্রাংশ বন্দরে থাকলেও সেটি পরিবহনের লোকবল নেই বন্দরগুলোতে।

তবে, মাস্ক আরও বলেছেন, “এই সমস্যাগুলো খুব দ্রুত সমাধান হবে, কিন্তু এতে অনেক বেশি মনোযোগ প্রয়োজন।”

বিবিসি জানিয়েছে, মাস্কের ওই সাক্ষাৎকারটি মে মাসে নেওয়া হলেও এর রেকর্ডিংয়ের একাংশ প্রকাশ পেয়েছে বুধবার।

কোভিড-১৯ সংক্রমণ বাড়তে থাকায় এ বছরের শুরু থেকেই বেশ কয়েকটি শহরে লকডাউন দিয়েছিল চীন। পাশাপাশি জন-মানুষ ও সরঞ্জামের পরিবহনেও বিধিনিষেধ দিয়েছিল চীন সরকার; যার নেতিবাচক প্রভাব পরেছে আর্থিক, উৎপাদন এবং পরিবহন হাব হিসেবে পরিচিত সাংহাইয়ের ওপর।

সাংহাইয়ের লকডাউন টেসলার জন্য খুবই কঠিন ছিল বলে জানিয়েছেন মাস্ক। কারখানাটিতে উৎপাদন কাজ স্থবির হয়ে ছিল টানা কয়েক সপ্তাহ।

অন্যদিকে, বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী মাসে উন্নয়ন কাজের জন্য দুই সপ্তাহ বন্ধ থাকবে কারখানাটি।

উৎপাদন ক্ষমতা বাড়ানোর লক্ষ্যেই কারখানার উন্নয়নকাজ চলবে বলে জানিয়েছে বিবিসি। কারখানাটি থেকে প্রতি সপ্তাহে ২২ হাজার গাড়ি উৎপাদনের পরিকল্পনা করে রেখেছে টেসলা।

এ প্রসঙ্গে টেসলার সঙ্গে যোগাযোগ করেও তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি বিবিসি।

অ্যালুমিনিয়াম এবং লিথিয়ামের মতো কাঁচামালের মূল্যবৃদ্ধির কারণে জুন মাসের তৃতীয় সপ্তাহেই যুক্তরাষ্ট্রের বাজারে নিজেদের সবগুলো মডেলের গাড়ির দাম প্রায় ১৫ শতাংশ করে বাড়িয়েছে টেসলা।

অন্যদিকে, টেসলা বিশ্ববাজারে কর্মীসংখ্যা তিন দশমিক পাঁচ শতাংশ কমানোর পরিকল্পনা করেছে বলে এ সপ্তাহেই জানিয়েছেন মাস্ক।