নতুন কয়েকটি ফিচার নিয়ে কাজ করছে টুইটার

নতুন বেশ কয়েকটি ফিচার নিয়ে কাজ করছে টুইটার। ফিচারগুলোর মধ্যে রয়েছে টুইটে ছবি বা ভিডিও যোগ করার সুবিধা, যাকে ডাকা হচ্ছে ‘মিক্স-মিডিয়া টুইট’ নামে। এ ছাড়া, ‘প্রোনাউন ফিল্ড’ এবং ‘অ্যাওয়ার্ড’ ফিচার নামে আরও দুটি ফিচার নিয়ে কাজ করছে সম্প্রতি ইলন মাস্কের কেনা সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2022, 08:49 AM
Updated : 7 May 2022, 08:49 AM

টুইটারের নতুন ফিচার নিয়ে কাজের বিষয়টি উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট ‘৯টু৫গুগল’ এর প্রতিবেদনে।

‘৯টু৫গুগল’ এর প্রতিবেদন বলছে, নতুন ‘মিক্স-মিডিয়া টুইট’ ফিচারের পাশাপাশি ‘টুইটার স্ট্যাটাস’-এর মতো যেসব ফিচার সামাজিক মাধ্যমটিতে আগে থেকেই ছিল, সেগুলোকে আপডেট করছে টুইটার।

টুইটারের আন্ড্রয়েড অ্যাপে ‘মিক্স-মিডিয়া’ সুবিধা আসার বিষয়টি চিহ্নিত করেছেন অ্যান্ড্রয়েড অ্যাপ নির্মাতা ডিলান রসেল।

বর্তমানে, একটি টুইটের সঙ্গে চারটি পর্যন্ত ছবি অথবা একটি ভিডিও যোগ করতে পারবেন ব্যবহারকারী। তবে, একই টুইটে ছবি ও ভিডিও একসঙ্গে যোগ করা যায় না এখনও।

এ প্রসঙ্গে ভার্জ টুইটারের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক কোনো উত্তর মেলেনি।

এ ছাড়া, টুইটের বিপরীতে পুরস্কার দেওয়ার সুবিধার কথাও উঠে এসেছে ‘৯টু৫গুগল’-এর প্রতিবেদনে। একটি টুইটের নীচের দিকে থাকা রিটুইট, লাইক এবং শেয়ার বাটনের পাশে ‘গিফট আইকন’ হিসেবে দেখাচ্ছে ‘অ্যাওয়ার্ড’ নামে ডাকা নতুন ফিচারটি।

তবে, নতুন এই ফিচার কনটেন্টের মাধ্যমে ব্যবহারকারীর আয়ের আরেকটি উপায় হবে, না কি প্ল্যাটফর্মটির সাবস্ক্রিপশন সেবা ‘টুইটার ব্লু’-তেই থাকবে, সেটি এখনও পরিষ্কার নয়।

অন্যদিকে, ব্যবহারকারীর ‘সর্বনাম তালিকা রাখার’ নতুন ফিচার ‘প্রোনাউন ফিল্ড’ নির্মাণাধীন পর্যায়ে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ। এরইমধ্যে প্রোফাইলে থাকা ‘ডিসপ্লে নেইম’, ‘বায়ো’ বা অন্যান্য জায়গায় ‘সর্বনাম তালিকা’ রেখেছেন অনেক টুইটার ব্যবহারকারী।

যেহেতু এসব ফিচার নিয়ে এখনও পরীক্ষা চলছে, তাই কবে এগুলো সবার হাতে পৌছাবে, সেটি এখনও পরিষ্কার নয়।

‘টুইটার স্ট্যাটাস’ ফিচার সম্পর্কে নতুন কিছু সূত্র খুঁজে পেয়েছে ‘৯টু৫গুগল’, যেটি প্রথম চিহ্নিত হয়েছিল কয়েক সপ্তাহ আগে।

সেখানে কয়েকটি ছবিতে, ব্যবহারকারীর প্রোফাইলে দেখানো স্ট্যাটাস-এর মধ্যে, ‘ডিসকভার’ এবং ‘জয়েন’ নামের অপশন দেখানো হচ্ছে, যেটি ব্যবহার করে অন্যান্য অ্যাকাউন্ট খোঁজা যাবে বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।

টুইটারে এতদিন ছবি এবং ভিডিও বাদে স্ট্যাটাস দেওয়া যেত, যেটি কেবল ১৪০টি অক্ষর পর্যন্ত সীমাবদ্ধ ছিল। নতুন ফিচারগুলো সম্ভবত ব্যবহারকারীর টুইটার অভিজ্ঞতা আরও সহজ করবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক