এআর ও ভিআর পণ্য তৈরিতে কর্মী নিচ্ছে অ্যামাজন?

অ্যামাজন এবার ‘অগমেন্টেড রিয়েলিটি (এআর)’ ও ‘ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর)’ পণ্য তৈরি করতে চাকুরীর নিয়োগ দিচ্ছে বলে খবর চাউর হয়েছে। সম্ভবত অ্যাপল, গুগল এবং মেটার মতো টেক জায়ান্টদের সঙ্গে পাল্লা দিতেই পদক্ষেপটি নিয়েছে মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2022, 12:20 PM
Updated : 20 April 2022, 12:20 PM

অ্যামাজনের এই নিয়োগের বিষয়টি সোমবার একটি প্রতিবেদনে প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট প্রোটোকল।

প্রটোকলের প্রতিবেদন বলছে, কম্পিউটার ভিশন, প্রোডাক্ট ম্যানেজমেন্ট সহ অন্যান্য বেশ কিছু ভুমিকায় চাকরীর নিয়োগ দিয়েছে বৈশ্বিক এই রিটেইল ও প্রযুক্তি জায়ান্ট।

সেখানে তারা ‘এক্সআর/এআর ডিভাইস’ এবং একটি ‘উন্নত এক্সআর গবেষণা ধারণা’কে উল্লেখ করেছে বলে নিজস্ব প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট আর্স টেকনিকা।

প্রোটোকলের প্রতিবেদনটি প্রকাশের পরপরই, এই সম্পর্কিত অনেক চাকুরী এখন আর তালিকায় দেখা যাচ্ছে না। যেসব পদ এখনও তালিকায় রয়েছে সেগুলোতেও বদলে গেছে নির্দিষ্ট কিছু লাইন।

উদাহরণ হিসেবে ধরা যেতে পারে, প্রোটোকলের প্রতিবেদনে সিনিয়র টেকনিকাল প্রোগ্রাম ম্যানেজারের ভুমিকা ও নতুন পণ্যের বর্ণনার বাক্যাংশে লেখা হয়েছিল, “আপনি একটি উন্নত এক্সআর গবেষণা ধারণা থেকে, একটি ‘যাদুকরী’ এবং ‘বিশ্বের কাছে নতুন’ প্রয়োজনীয় গ্রাহক পণ্য তৈরি করবেন।”

এটি বদলে এখন সহজভাবে লিখেছে, “আপনি একটি যাদুকরি ও প্রয়োজনীয় গ্রাহক পণ্য নির্মাণ করবেন।”

যদিও সেখানে আরও লেখা রয়েছে, “আমাদের বিশেষজ্ঞ দলটি উন্নত সেন্সিং, ডিসপ্লে এবং মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে ‘বিশ্বের কাছে নতুন’ ও ‘নতুন শ্রেণি হিসেবে চিহ্নিত হওয়ার মতো’ পণ্য উদ্ভাবন করছে।”

চাকুরীর তালিকাভুক্ত একটি ‘ইউএক্স ডিজাইনার’-এর ভুমিকায় আবেদনকারীদের মোশন ডিজাইন, অ্যানিমেশন, এআর/ভিআর, গেইমস, স্থাপত্য বা শিল্প নকশায় থ্রিডি ডিজাইন অভিজ্ঞতার পাশাপাশি স্থানিকভাবে চিন্তা করতে পারদর্শী হওয়ার দাবি জানিয়ে রেখেছে অ্যামাজন।

এতে মূল সিস্টেম ইন্টারফেস সহ এন্ড-ইউজার অ্যাপ্লিকেশনে মাল্টি-মোডাল ইন্টারফেস থেকে ‘থ্রিডি এআর’ বিনোদন পর্যন্ত বিস্তৃত অভিজ্ঞতায় কাজ করতে পারবেন তারা।

প্রটোকলের প্রতিবেদন প্রকাশের পর থেকে এই চাকুরী বিবরণীতে হয় ভাষাগত পরিবর্তন এসেছে বা সরিয়ে ফেলা হয়েছে বলে প্রতিবেদনে লিখেছে আর্স টেকনিকা।

গুগল, মাইক্রোসফট ও স্ন্যাপ, গত কয়েক বছরে বিভিন্ন এআর পরিধানযোগ্য পণ্য বাজারে এনে সাফল্য দেখিয়েছে। পাশাপাশি, ভবিষ্যতে নতুন পণ্য বাজারে আনতে এখনও কাজ করছে প্রতিষ্ঠানগুলো।

অন্যদিকে, অ্যাপলের প্রকৌশলি, গবেষক এবং অন্যান্য দল নিয়োগের বিষয়টি কারো কাছে অজানা নয়। তারা বিভিন্ন মিক্স রিয়ালিটি ডিভাইসসহ এআর গ্লাস তৈরি করে বাজারের গ্রাহকদের জন্য। গত দুই বছর ধরে, এআর-এর উপর ভিত্তি করে কাজ করার দিকে মনযোগ দিয়েছে মেটা।

অ্যামাজনের একই দিকে মনোযোগের বিষয়টি মোটেও আশ্চর্যের নয়। প্রটোকলের প্রতিবেদন বলছে, নতুন একটি ‘আরএন্ডডি’ গ্রুপ চালু করেছে অ্যামাজন, যেটির নেতৃত্বে রয়েছেন খারিস ও’কনেল। এর আগে তিনি গুগল এবং অন্যান্য প্রতিষ্ঠানে এআর পণ্য নিয়ে কাজ করেছেন বলে প্রতিবেদনে লিখেছে আর্স টেকনিকা।

অ্যামাজনের পণ্য মেটা এবং অ্যাপলের মতো একই ধরনের নাও হতে পারে। কারণ, শুধু পরিধানযোগ্য পণ্যের উপর নজর দিচ্ছে না প্রতিষ্ঠানটি। এ ছাড়া, অ্যামাজনের চাকুরী তালিকার কিছু জায়গায় ‘স্মার্ট হোম’-এর বিষয়টিও উল্লেখ রয়েছে।

অ্যামাজন কেবল পরিধানযোগ্য এআর-এর পরিবর্তে ‘রুম-স্কেইল প্রজেকশন’ এবং ‘হলোগ্রাম’ নিয়ে পরীক্ষা চালাচ্ছে।

অ্যামাজনের পণ্য যেই আকারেই আসুক না কেন, এটি আসতে অনেক বছর সময় লাগবে। এ ছাড়া চাকুরী তালিকাভুক্ত অনেক ভুমিকা প্রাথমিক পর্যায়ের নির্মাণ পদ্ধতি সম্পর্কিত বলে প্রতিবেদনে লিখেছে আর্স টেকনিকা।