শুরু হচ্ছে পানি বিষয়ে তরুণ গবেষকদের ফেলোশিপ প্রোগ্রাম

পানি নিয়ে তরুণদের গবেষণায় উদ্বুদ্ধ করতে এবং পানিবিষয়ক সমস্যাগুলোর সমাধান করে এসডিজি ৬ এর লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে দেশে দ্বিতীয়বারের মতো আয়োজিত হচ্ছে ‘ইয়ুথ ওয়াটার ফেলোশিপ প্রোগ্রাম’। ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2022, 11:48 AM
Updated : 14 April 2022, 11:48 AM

বিশ্বের ৯৯% পানির যোগান আসে ভূগর্ভ থেকে। কিন্তু পর্যাপ্ত জ্ঞান এবং সঠিক ব্যবস্থাপনার অভাবে পানির এই প্রাকৃতিক উৎসটি এখন বিপন্ন। ইউনেস্কো থেকে প্রকাশিত জাতিসংঘের ওয়াটার ডেভেলপমেন্ট রিপোর্ট বলছে, ভূগর্ভস্থ পানির জন্য প্রয়োজন সঠিক ব্যবস্থাপনার। তাই, তরুণদের পানি ব্যবস্থাপনা নিয়ে গবেষণায় সুব্যবস্থা করে দেওয়ার লক্ষ্যেই আয়োজন করা হয়েছে এই ফেলোশিপ প্রোগ্রামের।

ইয়ুথ ওয়াটার ফেলোশিপ প্রোগ্রামে ১৫-২৪ বছর বয়সী স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনকারীর ইংরেজিতে দক্ষতা এবং গবেষণার মনোভাব থাকতে হবে এবং সপ্তাহে ১০ থেকে ১৫ ঘণ্টা গবেষণা কাজের জন্য নির্ধারিত সময়ের অঙ্গীকার দিতে হবে। আবেদনের বিস্তারিত নিয়ম জানা যাবে http://www.houseofvolunteers.org/Hov/ywfp লিংকে। আগ্রহীদের ১৫ মে এর মধ্যে আবেদন করতে বলেছে আয়োজক কর্তৃপক্ষ।

আবেদনের সময় আবেদনকারীকে অবশ্যই গবেষণা প্রস্তাবনা জমা দিতে হবে বলে জানিয়েছেন আযোজকরা। জুন মাস জুড়ে চলবে ইন্টারভিউ ও বাছাই প্রক্রিয়া। বাছাই শেষে ৪ থেকে ৭ জনকে ছয় মাসের জন্য (জুলাই ২০২২ থেকে ডিসেম্বর ২০২২) ফেলোশিপের জন্য মনোনীত হবেন। নির্বাচিতদের ফেলোশিপের পুরো সময় জুড়ে একজন একাডেমিক সুপারভাইজারের তত্ত্বাবধানে ট্রেইনিং, মেন্টরিং এবং গবেষণার সুযোগ দেওয়া হবে। পাশাপাশি গবেষণার অগ্রগতির উপর ভিত্তি করে প্রত্যেককে দেওয়া হবে মাসিক ১৫,০০০ টাকার বৃত্তি।

মেধাবী তরুণদের গবেষণার পর্যাপ্ত সুযোগ দিয়ে পানি গবেষণায় আগ্রহী করে তুলতে এবং তাদের উদ্ভাবনের মাধ্যমে পানির সমস্যা সমাধানের লক্ষ্যে যৌথ উদ্যোগে ফেলোশিপ প্রোগ্রামের আয়োজন করেছে হাউজ অব ভলেন্টিয়ারস ফাউন্ডেশন বাংলাদেশ, এনভায়রনমেন্টাল সাস্টেইনিবিলিটি ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ(এস্টেক্স-বুয়েট)। ফেলোশিপ প্রোগ্রাম আয়োজনে আরও সহযোগিতা করছে এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন।