রাশিয়ার প্রতিষ্ঠানের কাছে পণ্য বেচবে না কোয়ালকম

রাশিয়ার কোনো প্রতিষ্ঠানের কাছে নিজস্ব পণ্যের বিক্রি বন্ধ করে দিয়েছে কোয়ালকম। ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসনের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের আরোপিত বাণিজ্যিক নিষেধাজ্ঞা মানতেই এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2022, 01:02 PM
Updated : 17 March 2022, 01:02 PM

বুধবার ইউক্রেইনের উপ-প্রধানমন্ত্রী মিখাইলো ফেদোরভের এক টুইটের পাল্টা উত্তরে রাশিয়ার প্রতিষ্ঠানগুলোর কাছে নিজস্ব পণ্যের বিক্রি বন্ধ করার খবর নিশ্চিত করেছেন কোয়ালকমের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট নেট টিববিটস।

রাশিয়ার প্রতিষ্ঠানগুলোর কাছে কোয়ালকমের পণ্য সরবরাহ বন্ধ করার আহ্বান জানিয়ে ফেদোরভ বলেছিলেন, রাশিয়ায় এখনো কোয়ালকমের পণ্য পাওয়া যাচ্ছে এবং পণ্যগুলো “পরোক্ষভাবে রাশিয়াকে হাজারো ইউক্রেইনিয়ানকে হত্যার সুযোগ করে দিচ্ছে।”

উত্তরে টিববিটস টুইট করেছেন, “এটা সঠিক নয়। ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের শান্তিপূর্ণ সমাধানের ডাক দিয়েছে কোয়ালকম, এবং কর্মীদের অবদানের সঙ্গে মিলিয়ে রেখে ত্রাণ সংস্থাগুলোকে কোয়ালকমও সরাসরি আর্থিক সহযোগিতা দিয়েছে।”

“আমরা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মেনে কাজ করছি এবং রাশিয়ার প্রতিষ্ঠানগুলোর কাছে কোনো পণ্য বিক্রি করছি না,”--যোগ করেন তিনি।

টিববিটসকে ধন্যবাদ জানিয়ে ইউক্রেইনকে সহযোগিতা করতে চাইলে কোয়ালকমের স্যাটেলাইট ফোন পাঠানোর পরামর্শ দিয়েছেন ফেদোরভ। 

ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসনকে দখলদারি আচরণ হিসেবেই দেখছে পশ্চিমা দেশগুলো। রাষ্ট্রীয় পর্যায়ে আরোপিত অবরোধ-নিষেধাজ্ঞার জেরে রাশিয়ার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে যুক্তরাষ্ট্রের বেশ কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান।

রাশিয়া ইউক্রেইনে সামরিক অভিযানকে আখ্যা দিচ্ছে ‘বিশেষ অভিযান’ হিসেবে।

রয়টার্স বলছে, রাশিয়া এবং ইউক্রেইন থেকে কোয়ালকমের যে আয় হয় তা প্রতিষ্ঠানের আয়ের এক শতাংশেরও কম; মার্চ মাসেই বিনিয়োগকারীদের এক বৈঠকে এ তথ্য দিয়েছিল কোয়ালকম।