চিপনির্মাতা কোয়ালকমের সঙ্গে জোট বাঁধছে ফেরারি

এবার স্পোর্টসকার নির্মাতা ফেরারি’র সঙ্গে জোট বাঁধার ঘোষণা দিয়েছে কোয়ালকম। দুই প্রতিষ্ঠান “কৌশলগত প্রযুক্তি” নিয়ে পারস্পারিক সহযোগিতার নতুন চুক্তিতে যাচ্ছে বলে জানিয়েছে শীর্ষস্থানীয় সফটওয়্যার ও সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2022, 10:56 AM
Updated : 9 Feb 2022, 10:56 AM

চুক্তির অংশ হিসেবে ফেরারি’র ভবিষ্যৎ স্মার্টকারে যোগ হবে কোয়ালকমের প্রযুক্তি, আর ফেরারি ‘ফর্মুলা ওয়ান রেসিং টিমে’র গাড়ির গায়ে বসবে স্ন্যাপড্রাগনের লোগো।

ফেরারি চুক্তির অংশ হিসেবে ভবিষ্যতে কোয়ালকমের ‘স্ন্যাপড্রাগন ডিজিটাল চেসিস’ স্যুট ব্যবহারের পরিকল্পনা করেছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। তবে, দ্রুতগতির বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি স্ন্যাপড্রাগনের কোন  প্রযুক্তি ব্যবহার করবে বা কোন গাড়িগুলোতে ওই প্রযুক্তি ব্যবহৃত হবে, সে বিষয়ে কোনো তথ্য পায়নি সাইটটি।

অটোমোটিভ শিল্পের জন্য তৈরি নিজস্ব সেবাগুলো ‘স্ন্যাপড্রাগন ডিজিটাল শ্যাসি’ ব্র্যান্ডের অধীনে বাজারজাত করে কোয়ালকম। ওই ব্র্যান্ডের অধীনে আছে, ‘স্ন্যাপড্রাগন রাইড’, ‘স্ন্যাপড্রাগন ককপিট’ এবং ‘স্ন্যাপড্রাগন অটো কানেক্টিভিটি’।

তবে ঘোষণায় কোয়ালকম এটাও বলেছে যে তারা “ফেরারি’র ডিজিটাল ককপিটের নকশা, নির্মাণ এবং সার্বিক সমন্বয়ে” ফেরারি’র সঙ্গে কাজ করবে। ওই বক্তব্যের ভিত্তিতে ভার্জ বলছে, ফেরারি অন্তত গাড়ির ইনফোটেইনমেন্ট সিস্টেমে কোয়ালকমের হার্ডওয়্যার ব্যবহার করবে বলে ইঙ্গিত মিলছে। 

এ ছাড়াও চুক্তির অংশ হিসেবে ‘স্কুডেরিয়া ফেরারি ফর্মুলা ১’ দলের স্পনসর হিসেবে যোগ দিচ্ছে কোয়ালকম। ফেরারি’র এফ১-৭৫ সিঙ্গল সিটার গাড়িতে শোভা পাবে স্ন্যাপড্রাগনের লোগো।

ভার্জ বলছে, কোয়ালকমের অটোমোটিভ প্রযুক্তি এখনো প্রাথমিক পর্যায়ে থাকলেও এটি নিয়ে আগ্রহ দেখাচ্ছে অটোমোটিভ শিল্পের শীর্ষ প্রতিষ্ঠানগুলো। ভলভো, হন্ডা, রেনল্ট এবং জিএম-এর পর এবার ফেরারিও কোয়ালকমের প্রযুক্তি ব্যবহারের ঘোষণা দিল।

তবে, স্মার্টফোন বাজারের মতো অটোমোটিভ শিল্পে কোয়ালকম পণ্যের ব্যাপক বিস্তারে এখনো দীর্ঘ সময় লাগবে বলে মন্তব্য করেছে সাইটটি।