পডকাস্ট বিতর্কের মুখে নতুন পরিকল্পনা ঘোষণা স্পটিফাইয়ের

নিজ প্ল্যাটফর্মে থাকা যে পডকাস্টগুলোতে কোভিড মহামারী প্রসঙ্গে আলোচনা হয়েছে তাতে সতর্কতা বার্তা জুড়ে দেওয়ার পরিকল্পনা করেছে শীর্ষস্থানীয় স্ট্রিমিং সেবা স্পটিফাই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2022, 02:39 PM
Updated : 31 Jan 2022, 02:39 PM

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ড্যানিয়েল এক জানিয়েছেন, শ্রোতাদের কোভিড মহামারী সংশ্লিষ্ট নির্ভরযোগ্য ও যাচাইকৃত তথ্যের ডেটা হাবে নিয়ে যাবে পডকাস্টের সঙ্গে জুড়ে দেওয়া নির্দিষ্ট ব্যানার।

সম্প্রতি জনপ্রিয় মিডিয়া ব্যক্তিত্ব জো রোগানের পডকাস্টে কোভিড টিকা নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে চাপের মুখে পড়েছে স্পটিফাই। স্ট্রিমিং প্ল্যাটফর্মটিতে রোগানের পডকাস্টের উপস্থিতির প্রতিবাদ হিসেবে সম্প্রতি স্পটিফাই থেকে নিজেদের সব গান সরিয়ে নিয়েছেন কিংবদন্তীসম শিল্পী নিল ইয়াং ও জোনি মিচেল।

নতুন পরিকল্পনার পাশাপাশি নিজস্ব নিয়ম-নীতিগুলো জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিয়েছে স্পটিফাই। প্রতিষ্ঠানটি বলছে, প্ল্যাঠফর্মের প্রদায়কদের কোভিড মহামারী প্রসঙ্গে ক্ষতিকর তথ্য প্রচারে বাধা দেয় ওই নিয়মগুলো।

স্পটিফাইয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে ড্যানিয়েল এক বলেছেন, “আমার কাছে এটা স্পষ্ট হয়ে উঠেছে যে এই কঠিন সময়ে আমাদের পথপ্রদর্শক চিকিৎসক ও বৈজ্ঞানিক সম্প্রদায়ের কাছ থেকে পাওয়া সর্বস্বীকৃত তথ্যের ভারসাম্য রক্ষা এবং তাতে প্রবেশাধিকার সহজ করার বেলায় আমাদের আরো কিছু করার দায়ভার আছে।”

প্ল্যাটফর্মের নিয়মনীতিগুলোও সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এক। স্পটিফাই নীতিমালাটি তৈরিতে প্রতিষ্ঠানের বাইরের বিশেষজ্ঞদের সহযোগিতা নিয়েছে এবং সেটি নিয়মিত আপডেট করা হয় বলে জানিয়েছেন তিনি।

স্পটিফাইয়ের নীতিমালায় “বিপজ্জনক, ভুয়া এবং বিভ্রান্তিকর চিকিৎসা তথ্য যা অফলাইনে ক্ষতির কারণ হতে পারে বা জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে,” এমন কনটেন্টে এড়িয়ে যেতে বলা হয়েছে নির্মাতাদের। এর মধ্যে আছে, কোভিড-১৯ বা এর মতো অন্যান্য রোগবালাই বাস্তব নয় এমন বক্তব্য দেওয়া এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ইচ্ছাকৃতভাবে সংক্রমিত হওয়ার পরামর্শ।

এই নীতিমালা লঙ্ঘন করে এমন কনটেন্ট স্পটিফাই থেকে মুছে দেওয়া হতে পারে এবং বারবার ঘটলে কনটেন্ট নির্মাতার অ্যাকাউন্ট নিজস্ব প্ল্যাটফর্ম থেকে মুছে দিতে পারে প্রতিষ্ঠানটি।

সাম্প্রতিক সময়ে জো রোগানের পডকাস্ট নিয়ে ব্যাপক চাপের মুখে পড়েছে স্পটিফাই। ২০২০ সালে স্পটিফাইয়ের সঙ্গে ১০ কোটি ডলারের চুক্তি করেছিলেন জো রোগান। চুক্তির অংশ হিসেবে রোগানের পডকাস্ট কেবল স্পটিফাইয়ের প্ল্যাটফর্মে আছে।

নিজস্ব পডকাস্টে তরুণদের কোভিড টিকা নিতে নিরুৎসাহিত করার অভিযোগে এবং নিজে সংক্রমিত হওয়ার পর ‘আইভারমেকটিন’-এর মতো অপ্রমাণিত ওষুধের ব্যবহার নিয়ে মুখ খুলে বিতর্কিত হয়েছেন রোগান।

স্পটিফাইয়ের প্ল্যাটফর্মে রোগানের ওই পডকাস্টগুলোর উপস্থিতির প্রতিবাদ জানাতে সম্প্রতি প্ল্যাটফর্মটি থেকে নিজেদের সব গান সরিয়ে নিয়েছে নিল ইয়াং ও জোনি মিচেল। ইয়াং স্পটিফাইকে আখ্যা দিয়েছেন কোভিড মহামারী নিয়ে জীবননাশী ভুল তথ্যের “বাসস্থান” হিসেবে।

স্পটিফাইয়ের সবচেয়ে জনপ্রিয় পডকাস্ট হচ্ছে ‘দ্য জো রোগান এক্সপেরিয়েন্স’। প্রতিমাসে ২০ কোটিবার ডাউনলোড করা হয় ওই পডকাস্টের এপিসোডগুলো।