প্রথম নারী পরিচালক আসছেন নাসা’র জেট প্রোপালশন ল্যাবে

নাসার ‘জেট প্রোপালশন ল্যাব (জেপিএল)’-এর শীর্ষ পদে আসছেন লরি লেশিন। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মর্যাদাসম্পন্ন গবেষণা ও উন্নয়ন বিভাগগুলোর একটির দায়িত্ব নিচ্ছেন ‘ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি’ বা ক্যালটেক-এর ভাইস প্রেসিডেন্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2022, 12:21 PM
Updated : 29 Jan 2022, 12:21 PM

সংস্থাটির ইতিহাসে তিনিই প্রথম নারী শীর্ষ কর্মকর্তা।

ক্যালটেকের অধীনেই পরিচালিত হয় জেপিএল-এর কার্যক্রম। লেশিন বর্তমানে কাজ করছেন ‘রচেস্টার পলিটেকনিক ইনস্টিটিউট’-এর প্রেসিডেন্ট হিসেবে। ম্যাসাচুসেটস-এ অবস্থিত বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও যন্ত্রপ্রকৌশলের উপর গুরুত্ব দেওয়া ব্যক্তিমালিকানাধীন বিশ্ববিদ্যালয়টির প্রথম নারী প্রেসিডেন্টও ছিলেন লেশিন; ২০১৪ সালে দায়িত্ব নেন তিনি।

এ বছর ১৬ মে লরি লেশিন জেপিএল ল্যাবের প্রধানের দায়িত্ব নেবেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। ব্যক্তিমালিকানাধীন ও সরকারি উভয় খাতে উল্লেখযোগ্য গবেষণা কাজ রয়েছে লেশিনের। এর আগেও নাসার জেষ্ঠ্য কর্মকর্তার দায়িত্ব পোলন করেছেন তিনি, হোয়াইট হাউজে নাসার প্রতিনিধিত্ব করেছেন দু’বার।

প্রথমবার ২০০৪ সালে তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ সরকারের মহাকাশ নীতিমালা প্রয়োগে সহযোগিতা করেন তিনি। আর দ্বিতীয়বার ২০১৩ সালে ছিলেন প্রেসিডেন্ট ওবামা’র পরামর্শকদের দলে। 

জেপিএল প্রধানের দায়িত্ব পাওয়ার পর এক বিবৃতিতে লেশিন বলেন, “জেপিএল-এর পরিচালক হতে পেরে আমি একই সঙ্গে আবেগে আপ্লুত এবং বিনীত বোধ করছি। রোবটিক স্পেস এক্সপ্লোরেশনে জেপিএল-এর বৈশ্বিক নেতৃত্ব কাজে লাগানোর অনেক বড় বড় সুযোগ রয়েছে আমাদের হাতে যার মাধ্যমে আমরা অবাক করে দেওয়ার মতো বৈজ্ঞানিক প্রশ্নের উত্তর পাবো এবং পৃথিবীতে মানবজীবন আরো উন্নত করতে পারবো।”